Site icon Bengali News 365 | বাংলা খবর, প্রতিদিন, বছরের ৩৬৫ দিন।

100 Rupees Coin: ১০০ টাকার কয়েন আনতে চলেছেন স্বয়ং নরেন্দ্র মোদী

১০০ টাকার কয়েন প্রকাশের তারিখ / 100 rupees coin release date

১০০ টাকার কয়েন প্রকাশের তারিখ / 100 rupees coin release date

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির (Narendra Modi) পক্ষ থেকে এবার বাজারে আসতে চলেছে এক নতুন ধামাকা। ১ টাকার কয়েন দেখেছেন, ২ টাকার কয়েন দেখেছেন, ১০ টাকারও কয়েন দেখেছেন। কিন্তু এবার অপেক্ষার পালা ১০০ টাকার কয়েন (100 Rupees Coin) দেখবার। অবাক হচ্ছেন? আসলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রোগ্রাম ‘মন কি বাত’ (Mann Ki Baat) এর ১০০ বছর পূর্তি উদযাপনে সকলের জন্য থাকছে এক বিশেষ উপহার। আর এই উপহারটি হল ১০০ টাকার স্মারক কয়েন।

মন কি বাত প্রোগ্রামের ১০০ তম পর্ব (Mann Ki Baat 100th episode)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ৩০শে এপ্রিল তাঁর ‘মন কি বাত’ এর ১০০ তম পর্বকে বিশেষভাবে স্মরণীয় করে রাখতে এই নতুন চিন্তাভাবনার উদ্যোগ নেন। ইতিমধ্যে ১০০ টাকার এই স্মারক কয়েন (100 Rupees Coin) বাজারে আনবার প্রস্তুতি শুরু হয়ে গেছে। এর পাশাপাশি তার এই ‘মন কি বাত’ অনুষ্ঠানটি প্রায় ১ লাখেরও বেশি বুথে সম্প্রচারিত হতে চলেছে।

১০০ টাকার কয়েন চালু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি / 100 Rupees Coin to be launched by Prime Minister Narendra Modi
১০০ টাকার কয়েন চালু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি / 100 Rupees Coin to be launched by Prime Minister Narendra Modi

এই ১০০ টাকার স্মারক কয়েনটি দেখতে ঠিক কেমন হবে? (100 Rupees Coin Design)

বাকি কয়েনের মতো এই ১০০ টাকার কয়েনটির আকৃতিও গোলাকার হবে। মোট চারটি মূল্যবান ধাতু দিয়ে তৈরী হবে – তামা, নিকেল, দস্তা ও রুপো। এর আয়তন হবে ৪৪ মিলিমিটার। অশোক স্তম্ভের সিংহের চিহ্ন থাকবে কয়েনের মাঝখানে। যার নিচে জ্বলজ্বল করে লেখা থাকবে ‘সত্যমেব জয়তে’। কয়েনের ডান পেরিফেরিতে ইংরেজি শব্দে লেখা থাকবে ‘India’ এবং বাম পেরিফেরিতে দেবনগরী অক্ষরে লেখা থাকবে ‘ভারত’।

এখানেই শেষ নয়, নরেন্দ্র মোদির ‘মন কি বাত’ এর ১০০ তম পর্বের প্রতীক চিহ্ন থাকবে এই কয়েনে। প্রতীক চিহ্ন হিসেবে ব্যবহার করা হবে মাইক্রোফোনের ছবি। আর ‘মন কি বাত’ কথাটি লেখা থাকবে ইংরেজি ও দেবনাগরী হরফ উভয় ভাষাতেই। এক একটি কয়েনের ওজন হতে চলেছে প্রায় ৩৫ গ্রাম করে।

এর আগেও কি কি উপলক্ষে ১০০ টাকার কয়েন (100 Rupees Coin) আনা হয়েছিল?

ভারতের ইতিহাসের স্বর্ণাক্ষরে খচিত আছে মহারানা প্রতাপ এর নাম। তাঁর ৪৭৬ তম জন্ম বার্ষিকী উপলক্ষে ১০০ টাকার কয়েন জারি করা হয়েছিল। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপাই এর স্মরণে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি একবার ১০০ টাকার কয়েন এনেছিলেন। AIADMK যিনি প্রতিষ্ঠা করেছিলেন, সেই মহান ব্যক্তি এমজি রামচন্দ্রনের শতবর্ষ উপলক্ষে ১০০ টাকার কয়েন প্রকাশ করা হয়েছিল। রাজমাতা বিজয়রাজে সিন্ধিয়ার জন্মশতবার্ষিকী উপলক্ষে একবার ১০০ টাকার কয়েন প্রকাশ করা হয়েছিল। এছাড়া কিছু বিশেষ কারণে ২০১০, ২০১১, ২০১২, ২০১৪ এবং ২০১৫ তেও এই ১০০ টাকার কয়েন বাজারে আনা হয়েছিল।

কি প্রস্তুতি পর্ব চলছে ১০০ তম পর্ব উদযাপন নিয়ে?

ইতিমধ্যে নরেন্দ্র মোদির উদ্যোগে বাজারে ১০০ টাকার কয়েন (100 Rupees Coin) আনার তোরজোড় শুরু হয়ে গিয়েছে। কয়েনের পাশাপাশি মোদিজীর ‘মন কি বাত’ অনুষ্ঠানটির সম্প্রচার করা হবে প্রায় ১ লাখ বুথে। এছাড়া ভাবা হচ্ছে যে, এই অনুষ্ঠানটি ভারত ছাড়া ভারতের বাইরেও সম্প্রচার করা সম্ভব হয় কিনা।


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মন কি বাত’ এর সমস্ত আপডেট (All updates on PM Narendra Modi’s ‘Mann Ki Baat’) : https://www.pmindia.gov.in/bn/মন-কি-বাত/

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Exit mobile version