Site icon Bengali News 365 | বাংলা খবর, প্রতিদিন, বছরের ৩৬৫ দিন।

Anemia : অ্যানিমিয়া থাকলে বা রক্তে হিমোগ্লোবিন, আয়রনের ঘাটতি মেটাতে অবশ্যই খান এই খাবারগুলি

Iron rich food for anemia

আমাদের দেশে অ্যানিমিয়া (Anemia) তে ভোগেন প্রায় ৫০ শতাংশ মানুষ। তবে কি এই অ্যানিমিয়া (Anemia)? কেন এই রোগ হয়? কি কি সাবধানতা অবলম্বন করলে বা কি ধরনের খাদ্য গ্রহণ করলে এই রোগের হাত থেকে বাঁচা যায়, তা নিয়েই আজকের এই প্রতিবেদন।

Iron rich food for anaemia
Anemia / Hemoglobin Deficiency / Iron Deficiency : অ্যানিমিয়া / রক্তে হিমোগ্লোবিন ঘাটতি / আয়রনের ঘাটতি

মানব শরীর কি ধরনের খাদ্য (Food) গ্রহণ করে?

মানবদেহ খাদ্য হিসাবে গ্রহণ করে মূলত ছয়টি খাদ্য উপাদান। সেগুলি হল প্রোটিন (Protein),ফ্যাট (Fat), কার্বোহাইড্রেট (Carbohydrate), ভিটামিন (Vitamin), মিনারেল (Minarel), এবং জল (Water)। তার সাথে মানুষ শ্বাসবায়ু হিসেবে গ্রহণ করে অক্সিজেন (Oxygen) এইসবের মিশ্রণে মানুষ নিজের নিজ শরীরের শারীরবৃত্তীয় কার্যকলাপ চালায় এবং শক্তির যোগান দিয়ে থাকে।

হিমোগ্লোবিন (Hemoglobin) কি?

এদের মধ্যে প্রোটিন (Protein) এবং আয়রনের (Iron) সমন্বয়ে গঠিত হয় হিমোগ্লবিন, যে মূলত শরীরের বিভিন্ন কলা কোষে শ্বাসবায়ু অক্সিজেন পৌঁছে দেয়। যে অক্সিজেনের দ্বারা খাদ্য কণা কলা কোষে জারিত হয়ে আমাদের শরীর চালনার প্রয়োজনীয় শক্তি উৎপাদিত হয়। তাই শরীরে যদি যথেষ্ট পরিমাণে হিমোগ্লোবিন না থাকে তাহলে কলাকোষে অক্সিজেনের ঘাটতি পড়তে শুরু করে এবং মারাত্মক ক্ষতি হতে শুরু হয় মানবদেহের।

অ্যানিমিয়া (Anemia) কি?

মানব শরীরের এই হিমোগ্লোবিন থাকে রক্তের লোহিত রক্তকণিকার মধ্যে। যার কারণেই রক্তের বর্ণ লাল দেখায়। এখন এই হিমোগ্লোবিন কম থাকা মানে রক্তে লোহিত কণিকা কম থাকা, তথা শরীরের রক্ত কম থাকা। আর শরীরের এই রক্ত অল্পতা জনিত রোগকেই বলা হয় অ্যানিমিয়া (Anemia)।

অ্যানিমিয়া (Anemia) মানব শরীরে কি ধরনের সমস্যা তৈরি করে?

অ্যানিমিয়া (Anemia) হলে মানব শরীরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সমস্যা দেখা দিতে পারে। যার প্রথম সমস্যা শরীর দুর্বল ও নিস্তেজ হয়ে যেতে থাকে। দ্বিতীয়ত শরীর রোগা হয়ে যায় কারো কারো ক্ষেত্রে তীব্র শ্বাসকষ্ট দেখা দিতে থাকে। সর্বোপরি রক্তাল্পতা বা অ্যানিমিয়ার ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে অল্পেতেই ঠান্ডা সর্দি কাশি লাগতে শুরু করে। কারো কারো ক্ষেত্রে মেজাজ খিট খিটে হয়ে যায় এবং চুল পড়তে শুরু করে।

অ্যানিমিয়া (Anemia) তে কারা ভোগেন?

অ্যানিমিয়া (Anemia) মূলত মেয়েদের এবং মহিলাদেরই বেশি দেখা যায়। তার একটি মূল কারণ মহিলাদের বয়ঃসন্ধির পর থেকে মাসিক ঋতু চক্রের (Menstrual cycle) ফলে ক্ষরিত রক্তপাত। অধিকাংশ সময়ই এই রক্তের ঘাটতি মহিলাদের দেহে পূরণ হয় না। তবে বর্তমানে ভুল খাদ্যাভ্যাস (Food habits) এবং ভুল জীবনশৈলী (Life style) ফলে নারী পুরুষ উভয়ই রক্তাল্পতায় বা অ্যানিমিয়া (Anemia) -তে ভুগতে দেখা যায়।

অ্যানিমিয়া (Anemia) -এর ঔষধ

যেহেতু অ্যানিমিয়া (Anemia) রোগের মূল কারণ শরীরে হিমোগ্লোবিন তথা প্রোটিন এবং আয়রন ঘাটতি হওয়া, তাই অ্যানিমিয়া রোগ থেকে বাঁচতে প্রোটিন সমৃদ্ধ খাবার এবং আয়রন অর্থাৎ লোহা সমৃদ্ধ খাবার বেশি করে খাদ্য তালিকায় রাখা উচিত।বাজারে বিভিন্ন প্রকারের ঔষধ পাওয়া যায় যার দ্বারা শরীরে আয়রনের ঘাটতি মিটিয়ে ফেলা সম্ভব। যেমন বিভিন্ন প্রকারের আয়রন ট্যাবলেট।

ঔষধ (Medicine) -এর সীমাবদ্ধতা

তবে এক্ষেত্রে একটা কথা মনে রাখতে হবে যে, শুধুমাত্র আয়রন ট্যাবলেট খেলেই তা থেকে খুব ভালো কার্যকরী ফল পাওয়া যায় না। তার কারণ শরীরে আয়রন শোষণের জন্য দরকার পর্যাপ্ত পরিমাণে ফলিক এসিড (Folic acid) বা ভিটামিন সি (Vitamin C) এবং প্রোটিন। তাই অ্যানিমিয়া রোগীদের যেমন একাধারে আয়রন সমৃদ্ধ খাবার (Iron rich foods) খেতে হবে, সেই সাথে প্রচুর পরিমাণে ভিটামিন সি যুক্ত খাবার এবং প্রোটিন গ্রহণ করতে হবে।

আজকের প্রতিবেদনে এইরকমই কয়েকটি খাবারের উল্লেখ করা হলো যার দ্বারা সহজেই অ্যানিমিয়া (Anemia) রোগকে প্রতিহত করা সম্ভব।

শাক-সবজি (Vegetable)

মানবদেহ সুস্থ রাখতে গেলে প্রতিদিনের খাদ্য তালিকায় শাক-সবজি থাকা উচিত। যাতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ও আয়রন। সেই সাথে হজমের মাত্রা ভালো রাখতেও শাকসবজিতে উপস্থিত প্রচুর পরিমাণে ফাইবার শরীরের পক্ষে খুবই উপকারী। ফলে শাকসবজি যদি প্রতিদিন খাওয়া যায় তাহলে হিমোগ্লোবিনের মাত্রা ঠিকঠাক থাকে। তাই রক্তস্বল্পতা বা হিমোগ্লোবিনের মাত্রা যাতে না কমে তার জন্য খাওয়া উচিত আয়রন যুক্ত শাক-সবজি যেমন টমেটো, পালং শাক, কুমড়ো প্রভৃতি শাক-সবজি।

ভিটামিন সি (Vitamin C) যুক্ত ফল

আয়রনের ঘাটতি কম করতে গেলে আমাদের অবশ্যই ফল খাওয়া উচিত। তাই যেসব ফলে প্রচুর পরিমাণে ভিটমিন সি থাকে সেইসব ফল প্রতিদিনই খাওয়া উচিত। অর্থাৎ স্বাদে টক জাতীয় ফল শরীরে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে সাহায্য করবে। যেমন আম, লেবু, পেয়ারা, আপেল, আমলকী, জাম, চেরি প্রভৃতি ফল। এর পাশাপাশি খাওয়া যেতে পারে বেদানা, তরমুজ, স্ট্রবেরি প্রভৃতি ফল।

বাদাম (Nuts)

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে গেলে আমাদের বাদাম খাওয়া দরকার। তাই কিশোর-কিশোরীদের মানবদেহ ঠিক রাখার জন্য খেতে বলা হয় কাজুবাদাম, আখরোট, চিনা বাদাম প্রভৃতি। যা শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে।

ডার্ক চকলেট (Dark chocolate)

আয়রন সমৃদ্ধ একটি খাবার হল ডার্ক চকলেট। যেটি শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। তাই আয়রনের ঘাটতি পূরণে ডার্ক চকলেট খাওয়া খুবই উপকারী।

ড্রাই ফ্রুটস (Dry fruits)

হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে ড্রাই ফ্রুটস। কিসমিস, খেজুর প্রভৃতি ড্রাই ফ্রুটসে আছে প্রচুর পরিমাণে আয়রন ও ভিটামিন। ফলে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ানোর জন্য খুবই উপকারী ড্রাই ফ্রুটস বা শুকনো ফল।

ডিম (Egg)

ডিম এমন একটি খাবার যা কম-বেশি অনেকেই খেতে ভালোবাসে। তবে ডিমেরও কার্যকারিতা রয়েছে প্রচুর। হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে খুবই উপকারী ডিম। তাই দুর্বল রোগীদের ক্ষেত্রে ডিম খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা। ডিমের ভিতরে থাকা কুসুম মানবদেহের পক্ষে খুবই উপকারী।

মাছ (Fish)

রক্তস্বল্পতা বা অ্যানিমিয়া রোগীদের ক্ষেত্রে মাছ খাওয়া খুবই উপকারী। এছাড়া মানবদেহে আয়রন, প্রোটিন এইসবের জন্য মাছ খুবই গুরুত্বপূর্ণ খাবার। যা মানব দেহে শক্তি জোগাতে সাহায্য করে। তাই হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে অবশ্যই খাওয়া প্রয়োজন মাছ।

সয়াবিন (Soy bean)

সয়াবিনে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। যা মানবদেহে খুবই উপকারী। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধিতে সাহায্যকারী গুরুত্বপূর্ণ খাবার হল সয়াবিন। যা শরীরকে অ্যানিমিয়া রোগ থেকে রক্ষা করে।

দানা বা শস্য জাতীয় খাবার (Grains)

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধিতে উপকারী খাবার হল দানা বা শস্য জাতীয় খাবার। এইসব খাবারে মানবদেহে কার্বোহাইড্রেট সরবরাহ করে থাকে। ফলে অ্যানিমিয়া রোগীদের ক্ষেত্রে দানা বা শস্য জাতীয় খাবার খুবই উপকারী।

সাপ্লিমেন্ট (supplement)

সর্বোপরি বাজার থেকে ভালো মানের আয়রন বা প্রোটিন সাপ্লিমেন্ট (Supplement) খাওয়া যেতে পারে। তবে সাপ্লিমেন্ট নেওয়ার সময় সাপ্লিমেন্ট প্রস্তুতকারক কোম্পানি ও প্রোডাক্ট এর গুণগতমান ভালোভাবে বিচার করে তবে খাওয়া উচিত।


Anemia / অ্যানিমিয়া সম্বন্ধে আরো জানতে পড়ুন -> https://en.wikipedia.org/wiki/Anemia

এই ধরনের আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Exit mobile version