Site icon Bengali News 365 | বাংলা খবর, প্রতিদিন, বছরের ৩৬৫ দিন।

Brain Tumor: ব্রেন টিউমার সম্পর্কে কিছু অজানা তথ্য — ব্রেন টিউমারের লক্ষণ ও চিকিৎসা

ব্রেন টিউমারের উপসর্গ - Brain Tumor Symptoms

ব্রেন টিউমারের উপসর্গ - Brain Tumor Symptoms

মস্তিষ্কের মধ্যে কোষ অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেয়ে ব্রেন টিউমার (Brain Tumor) তৈরি করে থাকে। এই ধরনের টিউমার গুলি প্রধানত দুটি ধরনের হয়ে থাকে। যথা: ম্যালিগন্যান্ট টিউমার (ক্যান্সারপ্রবন) এবং বিনাইন টিউমার (ক্যান্সারবিহীন)।

এ ছাড়াও টিউমার গুলি আরও অনেক ভাবে ভাগ করা যেতে পারে। উৎপত্তি স্থল হিসাবে ব্রেন টিউমারকে দুই ভাগে ভাগ করা যেতে পারে। যেমন: প্রাথমিক টিউমার, যা মস্তিষ্কের মধ্যে শুরু হয়। আরেকটি হলো সেকেন্ডারি টিউমার, যা সাধারণত মস্তিষ্কের বাইরে অবস্থিত টিউমার থেকে ছড়িয়ে পড়ে, এবং যা ব্রেন মেটাস্ট্যাসিস টিউমার নামে পরিচিত।

ব্রেন টিউমারের উপসর্গ ও চিকিৎসা / Brain Tumor Symptoms and Treatment

উপসর্গ (Brain Tumor Symptoms)

সমস্ত ধরণের ব্রেন টিউমারগুলি (Brain Tumors) কিছু ধরনের উপসর্গ তৈরি করে করে। তবে, মাথা যন্ত্রনাও (headache) কি এরই লক্ষণ?

মূলত টিউমারের আকার এবং মস্তিষ্কের কোন অংশে টিউমার তৈরি হয়েছে তার উপর নির্ভর করে। নিচে সেই সব উপসর্গ গুলি নিয়ে আলোচনা করা হলো।

১. দৃষ্টিশক্তির সমস্যা

ব্রেইন টিউমার হলে দৃষ্টিশক্তি কমে যেতে পারে। ডাক্তারি ভাষায় এই লক্ষণটিকে বাইটেম্পোরাল হেমিয়ানোপসিয়া বলে। এর ফলে রোগী ঘরের আসবাবপত্রের সাথে ঘন ঘন ধাক্কা খায়, গাড়ি অ্যাক্সিডেন্ট করার প্রবণতা বা দুর থেকে মানুষ চিনতে না পারার মত সমস্যার সম্মুখীন হয়।

২. কথা গুছিয়ে বলতে পারার ক্ষমতা লোপ পাওয়া

ব্রেন টিউমার হলে রোগীর কথা গুছিয়ে বলতে পারার ক্ষমতা লোপ পায়। সেই তোতলানো, নাম মনে রাখতে না পারা বা যোগাযোগ ক্ষমতা কমে যায়। যার ফলে অনেক সময় উল্টো দিকের মানুষ কি বলছে টা রোগী ঠিক ভাবে ঠাওর করতে পারে না।

৩. মেজাজ খিটখিটে হয়ে যাওয়া

রোগী ব্রেন টিউমারে আক্রান্ত হলে মনমরা হয়ে বসে থাকে, ঘন ঘন রেগে যায়, দুশ্চিন্তায় আক্রান্ত হয়ে থাকে। কোনো সুস্থ মানুষের মধ্যে হঠাৎই এই সব মানসিক লক্ষণগুলো প্রকট হলে ব্রেন টিউমারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

৪. শরীরের নানা স্থানে ব্যথা

ব্রেন টিউমারের রোগীদের শরীরের নানা অঙ্গ-প্রত্যঙ্গ মাঝে মাঝেই ফুলে যায় এবং অসহ্য ব্যথা হতে থাকে। সে ব্যথা মাঝে মাঝে এমন পর্যায়ে পৌঁছায় যে হাত পা নাড়াতেও সমস্যা হয়।

৫. দুর্বলতা এবং আলস্য

ব্রেন টিউমার হলে অনেক সময় শরীরের নানা অঙ্গ-প্রত্যঙ্গ দুর্বল হয়ে পড়ে এবং অঙ্গ সঞ্চালনার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে হয় এছাড়াও রোগী দুর্বলতা ও আলসসের শিকার হয়ে থাকে।

৬. কানে তালা লাগা

ব্রেন টিউমার হলে অনেক সময় রোগীর একটি কান কিংবা দুই কানাই তালা লাগিয়ে গিয়েছে এইরকম অনুভূতি হয় একে তিনি চাষ বলা হয়।

৭. বন্ধ্যাত্ব

ব্রেন টিউমারে আক্রান্ত হলে নারীদের ক্ষেত্রে সন্তান জন্ম দানে জটিলতা সৃষ্টি হয়। অথবা যদিও সন্তান জন্ম নিয়ে থাকে সেক্ষেত্রে গর্ভবতী মায়ের বুকের দুধ কমে যায়।

৮. শরীরের ভারসাম্যহীনতা

ব্রেন টিউমারের ক্ষেত্রে অনেক সময় রোগীর সোজাভাবে হাঁটতে অসুবিধা হয়। বিশেষত অন্ধকারে এবং উঁচু-নিচু জায়গার ক্ষেত্রে হাটতে গেলে এক পাশে কাত হয়ে যেতে হয় কিংবা পড়ে যাওয়ার মত পরিস্থিতি তৈরি হয়।

ব্রেন টিউমারের চিকিৎসা (Brain Tumor Treatment)

অধিকাংশ ক্ষেত্রেই ব্রেন টিউমার যেহেতু একটি প্রাণঘাতী রোগ তাই কোন ব্রেন টিউমারের রোগীর চিকিৎসার জন্য সাধারণত একটি মেডিকেল টিম চিকিৎসার সমস্ত বিকল্প দিকগুলি ভালোভাবে মূল্যায়ন করে এবং সেটি রোগী এবং রোগীর পরিবারের কাছে উপস্থাপন করে। একটি মেডিকেল টিম সাধারণত চিকিত্সার বিকল্পগুলি মূল্যায়ন করে এবং সেগুলি ক্ষতিগ্রস্ত ব্যক্তি এবং তাদের পরিবারের কাছে উপস্থাপন করে।
তারপর টিউমারের ধরন, তার আকার এবং অবস্থানের উপর নির্ভর করে বিভিন্ন ধরণের চিকিৎসা ব্যবস্থার উপায় আছে। ওই অবস্থায় রোগীর বেঁচে থাকার জন্য সর্বোত্তম যে পন্থা অবলম্বন করা উচিত সাধারণত সেই ভাবেই রোগীর চিকিৎসা ব্যবস্থা এগিয়ে নিয়ে যাওয়া হয়। নিচে বিভিন্ন চিকিৎসা পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে দেওয়া হল।

সার্জারি: মাথার খুলি খুলে অপারেশনের মাধ্যমে যতটা সম্ভব টিউমার কোষ অপসারণ।

রেডিওথেরাপি: ব্রেন টিউমারের ক্ষেত্রে এটিই সর্বাধিক ব্যবহৃত চিকিতৎসা‌ ব্যবস্থা। এ ক্ষেত্রে টিউমারটিকে বিটা, এক্স-রে বা গামা রশ্মি দিয়ে বিকিরিত করা হয়।

কেমোথেরাপি: এটি সাধারণ ক্যান্সার চিকিৎসার জন্য খুব ভালো বিকল্প, তবে ব্রেন টিউমারের চিকিৎসার জন্য সব সময় এটি ব্যবহৃত হয় না। তার কারণ মস্তিষ্কের রক্ত অধিকাংশ সময়ে কিছু ওষুধকে ক্যান্সার কোষে পৌঁছাতে বাধা প্রদান করে থাকে।

পরামর্শ

প্রাথমিকভাবে ব্রেন টিউমারে (Brain Tumor) আক্রান্ত রোগীর বেঁচে থাকার হার টিউমারের ধরন, বয়স, রোগীর কার্যকরী অবস্থা, অস্ত্রোপচারের দ্বারা অপসারিত টিউমারের পরিমাণ এবং আরো কিছু কারণের উপর নির্ভর করে। তাই উপরিউক্ত লক্ষণগুলি প্রকাশ পেলে অতি সত্তর কোনো বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।


ব্রেন টিউমার (Brain Tumor) এর সম্পর্কে আরো বেশি তথ্য জানতে হলে পড়তে পারেন উইকিপিডিয়া

এই রূপ আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Exit mobile version