Cold Drink: গরমে স্বস্তি পেতে কোল্ড ড্রিংকসে চুমুক দিলেই বিপদ। সাবধান হয়ে যান

Cold Drink: গরমে স্বস্তি পেতে কোল্ড ড্রিংকসে চুমুক দিলেই বিপদ। সাবধান হয়ে যান

প্রচন্ড গরমে যখন গলা শুকিয়ে আসে তখন ঠাণ্ডা পানীয় (Cold Drink) মানুষের একমাত্র ভরসা। গরমে ক্লান্ত হয়ে বাইরে থেকে ফিরে কিংবা বিয়েবাড়ির ভুরিভোজের পর একটু কোল্ড ড্রিংকস হলে মন্দ হয় না। কিন্তু জানেন কি এর থেকেই হতে পারে বড়সড় বিপদ এবং আপনার শরীরে বাসা বাঁধতে পারে বহু গুরুতর রোগ। আসুন জেনে নিই ঠান্ডা পানীয় বা কোল্ড ড্রিংকস কেন খাওয়া একেবারেই উচিত নয়।

কোল্ড ড্রিংকসে থাকে ক্ষতিকারক রাসায়নিক (Harmful chemicals in cold drinks)

রোদে ক্লান্ত হয়ে অনেকেই রাস্তা থেকে ঠান্ডা কোল্ড ড্রিংকস কিনে খান, সেটা আপনার শরীরের পক্ষে মোটেও সুবিধাজনক নয়। কোল্ড ড্রিংকস প্রস্তুতিতে ব্যবহৃত হয় অনেক ধরনের ক্ষতিকারক রাসায়নিক পদার্থ। প্রতি চুমুকের সাথে সাথে আপনার শরীরে ঢুকে যাচ্ছে প্রচুর পরিমাণে বিষ, যা অজান্তেই ডেকে আনছে বিভিন্ন রকমের রোগ। ফসফরিক এসিড, লেড অ্যাসিটেট, অ্যাসপারটেম ইত্যাদি পাওয়া গেছে বিভিন্ন প্রক্রিয়াজাত ঠান্ডা পানীয়ের মধ্যে এবং এগুলি আপনার শরীরের বিভিন্ন রকমের ক্ষতি করে থাকে। এছাড়া এই জাতীয় পানীয়ের প্লাস্টিকের বোতলে লেড, ক্রোমিয়াম ও ক্যাডমিয়াম নামক হেভি মেটাল বা শরীরের পক্ষে ক্ষতিকারক ধাতুগুলি পাওয়া গেছে বিভিন্ন সময়ে।

ঠান্ডা পানীয় হইতে সাবধান / Beware of cold drinks
ঠান্ডা পানীয় হইতে সাবধান / Beware of cold drinks

ঠাণ্ডা পানীয় শরীরের কি কি ক্ষতি করে? (Cold drink health effects)

এই ঠান্ডা নরম পানীয় মানবদেহের পক্ষে প্রচন্ড পরিমাণে ক্ষতিকর। নানারকম রোগ বাসা বাঁধতে শুরু করে মানবদেহে। যেমন অতিরিক্ত পরিমাণে ঠান্ডা পানীয় খেলে ওজন বৃদ্ধি হতে পারে। এতে ক্যালরির পরিমাণ প্রচুর বেশি থাকে। রংবেরঙের কোল্ড ড্রিংসে থাকা ফসফরিক অ্যাসিড এর কারণে মানুষের হাঁড় ও দাঁতের ক্ষতি হয় মারাত্মক। প্রচন্ড গরমের পর যখন ঠান্ডা কোল্ড ড্রিংকস খাওয়া হয় তখন তা যেন স্বর্গ সুখের সমান। কিন্তু তৃষ্ণা মেটানোর জন্য কোল্ড ড্রিংকস খেলেও আদতেও তৃষ্ণা অনেক গুণ বেড়ে যায় এবং ডিহাইড্রেশন হয়। এছাড়া লেড অ্যাসিটেট থাকার কারণে এই জাতীয় ঠান্ডা পানীয়গুলি কিডনি ও স্নায়ুর ক্ষতি করে থাকে।

কি বলছে বিশেষজ্ঞরা? (Experts’ view on cold drinks)

আপনি হয়তো অবাক হবেন যে কোল্ড ড্রিংকস কিভাবে মানুষের ক্ষতি করছে। এর মধ্যে তো শুধুই জল রয়েছে। কিন্তু কোল্ড ড্রিংকস এর মধ্যে শুধুই জল নেই তার সাথে মেশানো আছে প্রচুর পরিমাণে খাবার সোডা। এটি মানুষের লিভার এর সমস্যা ঘটায়। এছাড়াও এতে থাকে প্রচুর পরিমাণে চিনি, যা মানুষের ওজন অনেকটাই বাড়িয়ে দেয়। ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে পারে এই অতিরিক্ত চিনি সেবনের ফলে।

বড় থেকে ছোট সবারই প্রিয় কোল্ড ড্রিঙ্কস, তাই এই ঠান্ডা পানীয় খাবার ফলে ছোট বয়সেও অনেকেরই দেখা দিতে পারে প্রেসার ও সুগারের সমস্যা। এই ঠান্ডা নরম পানীয়তে (Soft drink) থাকে প্রচুর পরিমানে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ যা শরীরের পক্ষে মোটেই সুবিধাজনক নয়। এছাড়া, রোদে গরমের মধ্যে হঠাৎ করে ঠান্ডা পানের কারণে গলা ব্যাথা, সর্দি-কাশি, হাঁচি ও ঠান্ডা লাগার সমস্যা তো রয়েছেই।

প্রক্রিয়াজাত ঠান্ডা পানীয় দ্রুত দাঁত ও হাড়ের ক্ষয় ঘটায় - Processed cold drinks cause rapid tooth and bone decay
প্রক্রিয়াজাত ঠান্ডা পানীয় দ্রুত দাঁত ও হাঁড়ের ক্ষয় ঘটায় – Processed cold drinks cause rapid tooth and bone decay

নেই কোন পুষ্টিগুণ (No nutritional benefits in cold drinks)

কোল্ড ড্রিংকস এর মধ্যে কোনরকম পুষ্টিকর পদার্থ নেই যা মানব দেহের পক্ষে ভালো। বরং এতে প্রেসার সুগার বৃদ্ধি পায় ও একসময় হার্টের সমস্যাও দেখা দিতে পারে। ঠান্ডা পানীয়তে থাকে প্রচুর পরিমাণে ফসফরিক অ্যাসিড, এটি দাঁতের পাশাপাশি হাঁড় ক্ষয়ে যেতে অনেকটা সাহায্য করে। ফলে বেশি পরিমাণে কোল্ড ড্রিংকস খেলে আপনার অকাল বার্ধক্য একেবারে নিশ্চিত। চিকিৎসকদের একাংশের মতে, মানুষ হিংস্র প্রকৃতির হয়ে যাচ্ছে অতিরিক্ত কোল্ড ড্রিংকস সেবনের ফলে। তাই কোল্ড ড্রিংকস বা ঠান্ডা পানীয় হইতে সাবধান।

কোল্ড ড্রিংকস-এর পরিবর্তে কি পান করবেন? (Cold drink alternatives)

তাহলে এই প্রচন্ড গরমে আর কোল্ড ড্রিংকস নয়। এর পরিবর্তে আপনারা বাড়িতে বানানো লস্যি কিংবা ঘোল খেতে পারেন। অথবা, সাধারণ নুন, চিনি দিয়ে লেবু জল হলেও চলে। নিঃসন্দেহে ফলের রস হল সবথেকে ভাল। তবে কোনটাই যেন অতিরিক্ত ঠান্ডা না হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখবেন। এতে শরীরের কোন ক্ষতি হবে না বরং শরীর অনেকটাই ভালো থাকবে।


কোল্ড ড্রিংকস (Cold Drinks / Soft Drinks) সম্বন্ধে আরো জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতাটি

এইরকম আরও খবর জানতে অবশ্যই চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজগুলিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *