Green comet: ৫০,০০০ বছর পর পৃথিবীর কাছে আসছে ‘সবুজ ধূমকেতু’, কিভাবে এবং কবে দেখতে পাবেন ?

Green comet: ৫০,০০০ বছর পর পৃথিবীর কাছে আসছে ‘সবুজ ধূমকেতু’, কিভাবে এবং কবে দেখতে পাবেন ?

এক-দুই বছর নয়, পাক্কা ৫০,০০০ বছর পর পৃথিবীর কাছাকাছি আসতে চলেছে ‘সবুজ ধূমকেতু’ (Green comet)। এই ধূমকেতু শেষবার দেখা গিয়েছিল পৃথিবীর হিম যুগে। এর নাম দেওয়া হয়েছে C/2022 E3 (ZTF)। এবার পৃথিবীর কাছ থেকে সরে যাওয়ার পর এই ধূমকেতু আর কোনদিন সৌরজগতের ভিতরে ফিরে নাও আসতে পারে তাহলে তৈরি হয়ে যান এই অতি বিরল মহাজাগতিক ঘটনা স্বচক্ষে দেখবার জন্য। কিন্তু, কবে দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য, আকাশের কোন দিকেই বা দেখা যাবে এই সবুজ ধূমকেতুকে? তা নিয়েই আজকের এই প্রতিবেদন।

ধূমকেতু কী?

ধূমকেতু হলো জমাট বাঁধা গ্যাস, ধুলো এবং শিলা দ্বারা গঠিত এক ধরনের মহাজাগতিক বস্তু বা জ্যোতিষ্ক যা সূর্যকে প্রদক্ষিণ করে ঘুরতে থাকে। কোন কোন জায়গায় একে “মহাজাগতিক তুষারবল” হিসাবেও বর্ণনা করা হয়েছে। এইরূপ জ্যোতিষ্ক গুলি নক্ষত্রের কাছাকাছি এলে এর বিকিরণ উত্তরোত্তর বৃদ্ধি পায় শেষে এক পর্যায়ে গিয়ে এটি বিস্ফোরিত হয় বিস্ফোরিত হয়। যার ফলে এর থেকে প্রচুর পরিমাণে গ্যাস ও ধ্বংসাবশেষ নির্গত হতে থাকে। এই প্রক্রিয়ার ফলে ওই মহাজগতিক বস্তুর নিউক্লিয়াসের চারপাশে একটি বায়ুমণ্ডল তৈরি করে, যাকে কোমা বলা হয়। এই অবস্থায় এটি তীব্র বেগে ছুটে চলে বলে কোমাটি লম্বা হয়ে পেছনের দিকে লেজের মত সৃষ্টি করে এবং তখন একে ধূমকেতু বলে।

Green comet C/2022 E3 (ZTF) (সবুজ ধূমকেতু) পৃথিবীর কাছাকাছি আসতে চলেছে
Green comet C/2022 E3 (ZTF) (সবুজ ধূমকেতু) পৃথিবীর কাছাকাছি আসতে চলেছে

‘Green comet’ C/2022 E3 (ZTF) / ‘সবুজ ধূমকেতু’ কি?

C/2022 E3 (ZTF) ধূমকেতুটির অফিসিয়াল নাম তবে এর পোশাকি নাম হল ‘সবুজ ধূমকেতু’ (Green comet)। কারণ এতে থাকা ডায়াটোমিক কার্বনের কারণে এটি দেখতে সাধারণভাবে সবুজ রঙের। এক বছরও হয়নি এটি আবিষ্কৃত হয়েছে। C/2022 E3 (ZTF) ধূমকেতুটি আবিষ্কার করেছেন জ্যোতির্বিজ্ঞানী ব্রাইস বলিন এবং ফ্রাঙ্ক মাসকি। গত বছর ২ রা মার্চ ক্যালিফোর্নিয়ায় পালোমার অবজারভেটরি সংস্থা জ্যোতির্বিদ্যা সংক্রান্ত একটি সমীক্ষা চালায়। সেখানে জুইকি ট্রানজিয়েন্ট ফ্যাসিলিটিতে বা Zwicky Transient Facility (ZTF) ওয়াইড-ফিল্ড সার্ভে ক্যামেরার মাধ্যমে তারা ধূমকেতুটিকে দেখেছিলেন।

অবস্থান

আবিষ্কারের সময় এটি বৃহস্পতির কক্ষপথে ছিল এবং তারপর থেকে এর উজ্জ্বলতা বৃদ্ধি পেয়েছে। আবিষ্কারের পর ধূমকেতুটির আপাত মাত্রা ছিল ১৭.৩। তখন সেটি সূর্য থেকে প্রায় ৪.৩ এইউ বা Astronomical Unit (AU) অর্থাৎ ৬৪০ মিলিয়ন কিমি দূরে ছিল। আবিষ্কারের সময় ধূমকেতুটিকে প্রাথমিকভাবে একটি গ্রহাণু হিসাবে চিহ্নিত করা হয়েছিল। তবে পরবর্তীকালে আরো গভীর পর্যবেক্ষণের দেখা গেছে যে এটির একটি খুব ঘনীভূত কোমা রয়েছে, যা ইঙ্গিত করে যে এটি একটি ধূমকেতু।

কবে দেখা যাবে সবুজ ধূমকেতু?

আজ অর্থাৎ ৩০ শে জানুয়ারি থেকে ২রা ফেব্রুয়ারির মধ্যে এটিকে ফের একবার দেখা যেতে চলেছে। এটি ১ লা ফেব্রুয়ারি পৃথিবীর সব থেকে কাছাকাছি আসতে চলেছে। তখন পৃথিবী থেকে এর দূরত্ব থাকবে ২৬ মিলিয়ন মাইল। আর গত ১২ ই জানুয়ারি এটি সূর্যের সব থেকে কাছাকাছি ছিল। তখন সূর্য থেকে এর দূরত্ব ছিল ৩৪ মিলিয়ন মাইল।

কখন দেখা যাবে?

বর্তমানে প্রতিদিনই C/2022 E3 (ZTF) ধূমকেতুকে উত্তর গোলার্ধের রাতের আকাশে- সকাল-সন্ধ্যা উভয় সময়েই দেখা যাচ্ছে। এটি বর্তমানে URSA MAJOR থেকে URSA MINOR এর দিকে ছুটে চলেছে। সন্ধে ৭টা থেকে ২৫ ডিগ্রিতে অবস্থান করে ভোর পর্যন্ত থাকবে ধূমকেতু। ধূমকেতুটি যত পৃথিবীর কাছাকাছি আসবে ততই উজ্জ্বল হতে থাকবে বলে মনে করা হচ্ছে। ৭ ই ফেব্রুয়ারি সন্ধের পর থেকে এটি বিবর্ণ হতে শুরু করবে।

কবে থেকে আর দেখা যাবে না

Green comet C/2022 E3 (ZTF) ক্যামেলোপারডালিস নক্ষত্রমণ্ডল অতিক্রম করার পরে সম্ভবত ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহের মধ্যে খালি চোখে দৃশ্যমানতার বাইরে চলে যাবে। এপ্রিলের মধ্যে এটি সূর্যের খুব কাছাকাছি চলে যাবে। তখন এটি অনেকটা ক্ষীণ হবে। তার পর এটিকে টেলিস্কোপ দিয়েও খুঁজে পাওয়া খুব কঠিন হবে।

সবুজ ধূমকেতু কিভাবে দেখা যাবে?

এদিকে দেখার জন্য প্রথমে উত্তর আকাশ ভালোভাবে দেখা যাবে এমন একটি জায়গা বেছে নিতে হবে। তারপর অন্ততপক্ষে ১৫ মিনিট চোখকে অন্ধকারের সাথে খাপ খাইয়ে নিতে হবে। যদি কেউ কোন স্টার গেজিং অ্যাপের মাধ্যমে দেখতে চান তাহলে ওই অ্যাপের নাইট ভিশন মোড অন করে নিতে হবে। তবে ৩০ শে জানুয়ারি থেকে ৭ ই ফেব্রুয়ারি পর্যন্ত এটি খালি চোখেও দেখা যাবে কারো কাছে যদি টেলিস্কোপ থাকে তাহলে এই ধূমকেতুকে আরো পরিষ্কারভাবে দেখা যাবে।

মহাজাগতিক ঘটনা

এই ধূমকেতুটি একবার পৃথিবীর পাশ থেকে বেরিয়ে গেলে সম্ভবত এটি আর কখনো সৌর মন্ডলে ফিরে আসবেনা। নাসা জানিয়েছে, C/2022 E3 (ZTF) ধূমকেতুটি বর্তমানে সৌরজগতের অভ্যন্তরীণ অংশের মধ্য দিয়ে যাচ্ছে।

পৃথিবীর উপরে প্রভাব

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন এই ধূমকেতু দ্বারা পৃথিবীর কোনও বিপদের সম্ভাবনা নেই। কারণ C/2022 E3 (ZTF) ধূমকেতুটি পৃথিবী থেকে ২৬৪ লাখ মাইল অর্থাত্‍ ৪২৫ লাখ কিলোমিটার দূরে অবস্থান করবে। এমন ধূমকেতু ৫০ হাজার বছরে একবার দেখা যায়।


এই সবুজ ধূমকেতু (Green comet) সম্পর্কে আরো জানতে পড়তে পারেন উইকিপিডিয়া

এরূপ আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *