Site icon Bengali News 365 | বাংলা খবর, প্রতিদিন, বছরের ৩৬৫ দিন।

Hair Spa: অতিরিক্ত চুল ঝরায় বিরক্ত? বাড়িতেই করে নিন স্পা

Hair fall treatment with hair spa

Hair fall treatment with hair spa

চুলে স্পা (Hair Spa) করালে কি কি লাভ আছে, আমরা অনেকেই তা জানি না। মোটের উপর আপনার চুলের স্বাস্থ্য অনেকটাই ভালো হয়ে যায় এতে। অনেক ক্ষেত্রে দেখা যায় যে দামী তেল বা শ্যাম্পূর থেকেও চুলে স্পা করালে বেশি লাভ পাওয়া যায়। এই প্রতিবেদনে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

চুল পড়ার সমস্যা

চুল মেয়েদের কাছে খুব প্রিয়‌। এখন তো ছেলেরাও রীতিমত মেয়েদের সাথে পাল্লা দিয়ে চুলের যত্ন নিয়ে থাকে। অস্বস্তিকর গরমের পর গত কয়েকদিনে বৃষ্টির দেখা মিলেছে। ফলে আবহাওয়াও তুলনামূলক ঠান্ডা। কিন্তু এতে শারীরিক স্বস্তি পাওয়া গেলেও চুলের অবস্থা এখন থেকেই শোচনীয়। বৃষ্টির জল মাথায় পড়ুক বা না পড়ুক বর্ষাকাল আসলেই চুল ওঠা শুরু হয়ে যায়। তখন ঘরোয়া টোটকা বা নামি দামি তেল ও শ্যাম্পুতেও কাজ হয় না। অনেকেই আবার চুল কেটে ফেলেন। যারা বড় চুল রাখতে পছন্দ করেন তারা সর্বদাই একই চিন্তা করেন যে কিভাবে তারা চুলের যত্ন নেবেন। তবে সব সময় পার্লারে গিয়ে চুলে স্পা (Hair Spa) করানোটাও সম্ভব হয় না। কারণ চুল যত বড় হয়, তত স্পা এর দাম বেশি হয়।

চুল কাটলে কি কম পড়ে?

পার্লারের কর্মীদের মতে চুল কাটার সাথে চুল পড়ার কোন সম্পর্ক নেই। অর্থাৎ আপনি যতই চুল কাটুন না কেন, চুল পড়ার হলে পড়বেই‌। এবার আপনাদের মনে হতে পারে যে চুল তুলনামূলক কম পড়ছে। কিন্তু আসলে তা নয়। চুল কাটার ফলে দৈর্ঘ্য কমে যায়। আর তাতেই অনেকের মনে হয় চুল আগের থেকে কম পড়ছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনারা চাইলে মাসে একটি করে স্পা (Hair Spa) করাতে পারেন। তবে, সকলের পক্ষে এত সময় দেওয়া যেমন সম্ভব নয়, আবার টাকা খরচ করাও সম্ভব নয়। আজ আমরা আপনাদের সাথে এই নিয়েই কথা বলব।

দামী তেল বা শ্যাম্পূর থেকেও কি চুলে স্পা (Hair Spa) করালে বেশি লাভ পাওয়া যায়?
দামী তেল বা শ্যাম্পূর থেকেও কি চুলে স্পা (Hair Spa) করালে বেশি লাভ পাওয়া যায়?

হেয়ার স্পা (Hair Spa) কাদের করানো আবশ্যিক ?

এখন বিভিন্ন ধরনের ট্রিটমেন্ট বেরিয়েছে চুলের জন্য। এইসব ট্রিটমেন্টে প্রচুর পরিমাণে কেমিক্যাল ব্যবহার করা হয় চুলে। বেশ কয়েকবার কেমিক্যাল ট্রিটমেন্ট করানোর ফলে যাদের চুল শুষ্ক ও রুক্ষ হয়ে গেছে তারা এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে হেয়ার স্পা করাবেন। এছাড়াও যাদের চুলে খুশকি রয়েছে, অতিরিক্ত চুল ঝরে পড়ে অনেক চেষ্টা করেও চুলের ডগা ফাটা রোধ করতে পারছেন না তারাও স্পা করাতে পারেন। এর ফলে চুলে যে পরিমাণ কেমিক্যাল ব্যবহার করা হয় এবং কেমিক্যাল ব্যবহারের ফলে চুলের যে ক্ষতি হয়েছে, তার পরিমাণ হ্রাস পাবে। তবে কোন বিশেষজ্ঞের কাছ থেকে চুল পরীক্ষা করানোর পরেই স্পা (Hair Spa) নেওয়ার কথা ভাববেন।

আরো পড়ুন -> Night Cream: সারা দিনের ব্যস্ততার শেষে রাতে নাইট ক্রিম ব্যবহার না করলে পস্তাবেন

বাড়িতে বসেই পার্লারের মত স্পা করার প্রক্রিয়া

১) এর জন্য প্রথমে নিজের ত্বক ও চুল ভালোভাবে পরিষ্কার করে নেবেন।

২) তারপর আপনার ত্বক ও চুল ভালোভাবে শুকিয়ে নেবেন।

৩) স্পা শুরু করার আগে চুলের আগা থেকে ডগা পর্যন্ত ভালোভাবে নিজের পছন্দমত যে কোন তেল লাগিয়ে নেবেন। আপনারা নারকেল তেল, অলিভ অয়েল ইত্যাদি লাগাতে পারবেন।

৪) এরপর চুলে যেকোনো মাস্ক লাগাবেন। দোকান থেকে কেনা অথবা ঘরোয়া উপায় তৈরি করা মাস্ক লাগাতে পারবেন। বাড়িতে মাস্ক তৈরি করার জন্য ডিম, দই, ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করতে পারবেন।

৫) এই মাস্ক ভালো করে চুলে লাগিয়ে নেবেন।

৬) তারপর গরম জলে তোয়ালে ভিজিয়ে সেটি ভালোভাবে চুলে জড়িয়ে রাখবেন। এখন অল্প দামে স্পা (Hair Spa) করার জন্য থার্মাল ও স্টিমার পাওয়া যায়। আপনারা চাইলে কিনে নিতে পারেন।

৭) ২০ মিনিট থেকে ৩০ এক মিনিট এইভাবে রাখার পর মাথায় একটু জল স্প্রে করে নিতে পারেন। এরপর আবার প্রয়োজন মনে হলে গরম তোয়ালে চুলে জড়াতে পারবেন। কিন্তু অতিরিক্ত গরম তাপ দিলে চুল ঝরার পরিমাণ বেড়ে যেতে পারে‌।

৮) এরপর হালকা হাতে ত্বক ও ঘর মালিশ করবেন।

৯) তারপর হালকা কোন শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলবেন।

১০) চুলে শ্যাম্পু করার পর কন্ডিশনার দিতে ভুলবেন না। যাদের চুল কোঁকড়ানো তারা চুল ৮০ শতাংশ শোকানোর পর লিভ ইন কন্ডিশনার লাগাতে পারেন।


চুলের যত্ন নেওয়া সম্বন্ধে আরো জানতে এই উইকিপিডিয়ার পাতাটি পড়ুন।

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Exit mobile version