Site icon Bengali News 365 | বাংলা খবর, প্রতিদিন, বছরের ৩৬৫ দিন।

Maa Lakshmi: পুজো করুন মা লক্ষ্মীর, থাকুন ধন-সম্পদে পরিপূর্ণ

How to get Maa Lakshmi 's blessings with puja? / কিভাবে পুজোর মাধ্যমে মা লক্ষ্মীর আশীর্বাদ পাবেন?

How to get Maa Lakshmi 's blessings with puja? / কিভাবে পুজোর মাধ্যমে মা লক্ষ্মীর আশীর্বাদ পাবেন?

আপনি যদি মনে করে থাকেন মা লক্ষ্মী (Maa Lakshmi) শুধুমাত্র ধন-সম্পদের দেবী, তাহলে আপনি দেবীর পুরাণের ব্যাখ্যায় অবহিত নন। হিন্দুশাস্ত্র অনুযায়ী লক্ষী মায়ের চারটি হাত – ধর্ম, কর্ম, অর্থ ও মোক্ষ।

মা লক্ষ্মী / Maa Lakshmi

একটু জেনে নেওয়া যাক, তিনি কে? যদিও এই নিয়ে একাধিক মতবাদ রয়েছে, তবুও আজকে আমরা জানার চেষ্টা করি তার আবির্ভাব সম্পর্কে। কেউ কেউ বলেন তিনি ছিলেন ঋষি ভৃগুর সন্তান এবং সমুদ্রমন্থনে তাঁর পুনর্জন্ম হয়। আবার অন্য একটি মত অনুযায়ী, তিনি সমুদ্রদেব বরুণের কন্যা। পুরাণমতে ব্রহ্মার সাত সন্তান, সপ্তঋষির মধ্যে ৬ জনই দেবী সরস্বতীর আরাধনা করে দৈবজ্ঞান লাভ করেন।

মা লক্ষ্মীর পূজো / Maa Lakshmi Puja
মা লক্ষ্মীর পুজো / Maa Lakshmi Puja

কিন্তু জানেন? প্রশ্ন তোলেন মহর্ষি ভৃগু। ক্ষুধার জ্বালা নাকি মহা জ্বালা? সেটি নিবারণ করতে বেরিয়ে পড়েন তিনি। এবং যথাযথ উত্তর পান সমুদ্রদেব বরুণের কাছে। মহর্ষি ভৃগু তার পরেই উপলব্ধি করেন যে মগজের বা মননের পুষ্টিলাভ যেমন হয় দেবী সরস্বতীর আরাধনায় তেমনই নশ্বর শরীরের পুষ্টির জন্য মা লক্ষ্মীর (Maa Lakshmi) আবাহন ও পূজা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই মা লক্ষ্মীকে শুধুমাত্র ধনদেবী হিসেবে দেখলে তাঁর মহিমার সম্পূর্ণটা দেখা হয় না। তাঁর আশীর্বাদ মানুষের ক্ষুধা নিবারণের জন্য, গৃহস্থের সার্বিক কল্যাণের জন্য। কিন্তু অর্থলাভের সন্তুষ্টি কিভাবে সম্ভব, সেটার উপরে ছিল তার কড়া নজর।

মা লক্ষ্মীর প্রদত্ত সম্পদগুলি কি কি? / Blessings given by Maa Lakshmi

মোট ১৬ প্রকার সম্পদ প্রদান করেন তিনি — খ্যাতি, জ্ঞান, সাহস ও শক্তি, জয়, সুসন্তান, বীরত্ব, স্বর্ণ, অন্যান্য রত্নরাজি, শস্য, সুখ, বুদ্ধি, সৌন্দর্য, উচ্চাশা, উচ্চভাবনা, নৈতিকতা, সুস্বাস্থ্য এবং দীর্ঘ জীবন।

মা লক্ষ্মীর পুজো ও দেবীকে প্রসন্ন করার রীতিনীতি / Maa Lakshmi Puja and Rituals


মা লক্ষ্মী (Maa Lakshmi) সম্বন্ধে আরও জানতে চাইলে পড়ুন এই উইকিপিডিয়ার পাতাটি

পড়ুন -> Shani Mantra: জীবনে সুখ-সমৃদ্ধি পেতে এই শনি দেবের মন্ত্রগুলি অবশ্যই পাঠ করুন

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Exit mobile version