Site icon Bengali News 365 | বাংলা খবর, প্রতিদিন, বছরের ৩৬৫ দিন।

শনিদেবকে প্রসন্ন করার উপায়: কিভাবে লাভ করবেন গ্রহরাজের কৃপা?

শনিদেবের পূজো

শনিদেবের পূজো

শনিদেবকে প্রসন্ন করতে পারলে জীবনের অনেক সমস্যারই সমাধান হয়ে যায়, এমনটাই বিশ্বাস হিন্দু ধর্মাবলম্বী মানুষদের। কিন্তু গ্রহরাজের কৃপা কিভাবে লাভ করবেন, কিভাবে তুষ্ট করবেন শনিদেবকে?

হিন্দু ধর্মমতে প্রতিটা দিনই কোন না কোন দেবতার উদ্দেশ্যে অর্পিত করা হয়। ঈশ্বরের কৃপা লাভ ও তাঁর সেবাই একজন শুদ্ধ ভক্তের জীবনের মূল উদ্দেশ্য। হিন্দু ধর্ম মতে, প্রতিটা কর্মের ওপরই কোন না কোন দেবতার অবদান রয়েছে। সমস্ত শুভ কাজের আগে তাই দেবতাদের ও ঈশ্বরের পূজার্চনা করা হয়ে থাকে। সকল আরাধ্য দেবতাদের মধ্যে যে ঠাকুরকে সকলে বেশি ভয় পায়, তিনি হলেন শনিদেব (Shani Dev)। গ্রহরাজ শনিদেবকে প্রসন্ন রাখতে চাই আমরা সবাই। মনে করা হয় শনিবার হল বড় ঠাকুরের দিন। তাই এই মান্যতার সম্মান রেখে হিন্দু ধর্মাবলম্বী মানুষেরা এদিন শনিদেবের স্তব করেন।

শনিদেবকে প্রসন্ন করার উপায়
শনিদেবকে প্রসন্ন করার উপায়

শনিদেব কে?

শনিদেব কর্মফল দাতা। তিনি সূর্যের পুত্র। আর শনি গ্রহের মহারাজ। এই কারণে তাঁকে গ্রহরাজও বলা হয়ে থাকে। অনেকেই তাঁকে ভয়ংকর মনে করেন। যদিও ব্যক্তি বিশেষে মতামত ভিন্ন। কারোর মতে তিনি কাজে বাঁধা সৃষ্টি করেন, তো আবার কারোর মতে তিনি সকলকে সঠিক শিক্ষা দেন। আসলে গ্রহরাজ শনি হলেন একজন কঠোর শিক্ষক‌। যিনি জীবকে বিপথে দেখলেই সঠিক পথে আনার উদ্দেশ্যে বিভিন্ন পরীক্ষায় ফেলেন। এমনই হলেন গ্রহরাজ। তাঁর বক্র দৃষ্টি থেকে কেউ রক্ষা পায়না। ভুল করলে শাস্তি পেতেই হবে। পুরাণে তাঁকে নিয়ে বিভিন্ন গল্পগাঁথা রয়েছে।

সূর্য দেবের দুই পুত্র

মানুষের জীবদ্দশায় তিনি কর্মের ফল দিয়ে থাকেন। আসলে সূর্য দেবের ২ পুত্র। একজন হলেন, কর্মফল দাতা শনি আর অপরজন যম। একজন জীবিত থাকাকালীন কর্মফল দেন আর অপরজন মৃত্যুর পরে কর্মফল অনুযায়ী ভাগ্য নির্ধারণ করেন‌। একজন মানুষ যদি নিজের কর্ম ঠিক রেখে ধর্ম পালন করেন, তাহলে শনিদেবের আশীর্বাদ তাঁর ওপরে বর্ষিত হয়। পুরাণ মতে শনিদেবকে নিজের জীবনে অনেক কষ্ট পেতে হয়েছে। কিন্তু তিনি একজন শুদ্ধ ভক্ত। তাঁর এই শক্তি ঈশ্বর সেবার মাধ্যমে প্রাপ্ত।

পড়ুন -> Shani Mantra: জীবনে সুখ-সমৃদ্ধি পেতে এই শনি দেবের মন্ত্রগুলি অবশ্যই পাঠ করুন

শনিদেব মানুষকে শারীরিক ও মানসিক ভাবে শক্তিশালী করে তোলেন

তিনি সংগ্রামের প্রতিনিধিত্ব করেন। সংগ্রামী বা পরিশ্রমী মানুষরাই পারেন শনিদেবকে প্রসন্ন করতে। কিন্তু যাঁরা সংগ্রামে লড়তেই চায় না, তাঁদের শক্ত করতেই তিনি জীবনে লড়াই আনেন। আসল কথা হল তিনি কাউকে দুর্বল থাকতে দেন না। কোন না কোন উপায় সেই মানুষকে শক্তিশালী করেই ছাড়েন। অনেকেই তাই তাঁকে ভয় পান। কিন্তু যে একবার শনিদেব সম্পর্কে আধ্যাত্মিক জ্ঞান লাভ করতে পারে, তাঁর কাছে তখন জীবন ও জগত সম্পর্কে ধারণা বদলে যায়। জীবনের যেকোনো লড়াইতে পিছিয়ে আসেন না তিনি। মানুষের জীবনে কঠিন সময় আসবেই। সেই কঠিন সময়ে নত না হয়ে এগিয়ে যেতেই শেখায় শনিদেব।

শৃঙ্খলাবদ্ধ জীবন যাপনের গুরুত্ব

শনি দেব নিজে ভীষণ পরিশ্রমী আর শৃঙ্খলা বদ্ধ। তাই শৃংখলাহীন জীবনচর্যা তাঁর পছন্দ না। তিনি মানুষকে শৃংখলাবদ্ধ জীবনের উদ্দেশ্যে আহ্বান জানান। কারোর কারোর মতে তাঁর দৃষ্টি অশুভ। এই তথ্যটি একেবারেই ভুল। তিনি কর্মের ওপর নির্ভর করে ব্যক্তির জীবন এগিয়ে নিয়ে যান। শনিদেবকে প্রসন্ন করা মোটেই সহজ নয়। কিন্তু একবার যে এই কাজে সফল হয় শনিদেব তাঁর ওপর নিজের কৃপা দৃষ্টি দেন। গত ১৯ শে মে ছিল শনিদেবের জয়ন্তী। এটি শনি অমাবস্যা নামেও পরিচিত। এদিন অনেকেই গ্রহরাজ শনির আরাধনা করেছিলেন।

পড়ুন -> Shani’s wrath: দুর্ভাগ্যের শিকার? শনিদেবের রোষ থেকে মুক্তি পাবেন কিভাবে?

শনিদেবকে প্রসন্ন করার কয়েকটি উপায়:

১. বজরংবলীর পুজো

শ্রী রামচন্দ্রের একনিষ্ঠ ভক্ত হলেন বজরংবলী। কারোর উপর যদি শনিদেবের বক্রদৃষ্টি পড়ে বা কারোর রাশিতে যদি শনিদেবের সাড়েসাতি, ঢাইয়া চাল ইত্যাদি থেকে থাকে তাহলে তাঁর বজরংবলীর পূজা করতে পারেন। মনে করা হয় রাবণের পাপ যখন অতিরিক্ত বেড়ে গিয়েছিল, সেই সময় শনিদেব তাঁর ধ্বংস করতে চেয়েছিলেন। কিন্তু শ্রীরামচন্দ্র মাতা সীতাকে উদ্ধার করতে ও রাবণ বধ করতে প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন। তাই নিজের ভগবানের প্রতিজ্ঞা অক্ষুন্ন রাখতে বজরংবলী শনিদেবের বক্র দৃষ্টি থেকে রাবণকে রক্ষা করেছিলেন। তাই মান্যতা রয়েছে শনিদেবের রোষের হাত থেকে বাঁচতে হলে ও শনিদেবকে প্রসন্ন করতে হলে বজরংবলীর পুজো করা উচিৎ।

২. অশ্বত্থ গাছের পুজো

অশ্বত্থ গাছ কে উদ্ভিদের রাজা মনে করা হয়। প্রতি শনিবার এই গাছের শাখায় সরিষার তেল ঢেলে পুজো করলে গ্রহরাজের কৃপা পাওয়া যায়। এই পুজো সূর্য ডোবার পরে ও সূর্য ওঠার আগে শেষ করতে হয়।

৩. কাকের সেবা

শনিদেবকে প্রসন্ন করার জন্য আপনারা চাইলে প্রতি শনিবার কাককে অন্ন খাওয়াতে পারেন। কাক শনিদেবের একনিষ্ঠ ভক্ত। ভক্তের সেবা করলে আরাধ্য দেবতা খুশি হন।

৪. নিজের জীবন শৃঙ্খলা বদ্ধ করুন

শনিদেব শৃঙ্খলাহীন, উগ্র জীবনযাপন একদম পছন্দ করেন না। তিনি একজন কঠোর শিক্ষক। চিরজীবন তিনি শৃঙ্খলাবদ্ধ জীবন যাপন করে এসেছেন। তাই শনিদেবকে প্রসন্ন করতে ও তাঁর কৃপা দৃষ্টি অর্জন করতে নিজের জীবনকেও স্বচ্ছ ও পবিত্র করতে হবে। মনে আনতে হবে ঈশ্বরের প্রতি বিশ্বাস, জীবন উৎসর্গ করতে হবে ভগবানের উদ্দেশ্যে, বর্জন করতে হবে সম্পূর্ণ উগ্রতা। এইসব মানতে পারলেই আপনি অতি সহজেই শনিদেবের কৃপা লাভ করবেন।

৫. দান

অভাবী ও দরিদ্র ব্যক্তিকে প্রতি শনিবার দান করলে শনি দেব তুষ্ট হন। তবে কেবলমাত্র শনিবার নয় যখনই পারবেন নিজের সামর্থ্য মতন কিছু না কিছু দান করবেন। কোন কিছু পাওয়ার আশায় নয় কাউকে সাহায্য করার ইচ্ছে থেকে নিজের সামর্থ্য অনুযায়ী দান করলে শনিদেব খুশি হন।

৬. সরিষার তেল ও তিল

উপরে উল্লেখিত কোন উপায় না মানতে পারলেও এটি করলে লাভ পাবেন। শনিদেবকে প্রসন্ন করতে তামার পাত্রে সরিষার তেল ও তিলের বীজ নিয়ে মন্ত্র উচ্চারণ করতে হবে। এরপর সেটি শনিদেবের মূর্তির উদ্দেশ্যে নিবেদন করতে হবে। মন্ত্রটি হল- “ওম্ প্রেম প্রম প্রম সহ শনাইশ্চ্রায়ে নমঃ।”


শনিদেব সম্পর্কে আরও জানতে পড়ুন এই উইকিপিডিয়ার পাতাটি

জ্যোতিষশাস্ত্র সম্পর্কিত নানা তথ্য, রাশিফল ইত্যাদি জানতে অবশ্যই চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর রাশিফল পাতায়

Exit mobile version