Site icon Bengali News 365 | বাংলা খবর, প্রতিদিন, বছরের ৩৬৫ দিন।

DigiLocker থাকা কি ভারতীয়দের জন্য বাধ্যতামূলক হতে চলেছে ?

ডিজিলকার কি ভারতীয়দের জন্য বাধ্যতামূলক হয়ে উঠছে? - Is digilocker becoming mandatory for indians?

ডিজিলকার কি ভারতীয়দের জন্য বাধ্যতামূলক হয়ে উঠছে? - Is digilocker becoming mandatory for indians?

মোদী সরকার দ্বিতীয় টার্মের বাজেটের শেষে ভারতকে আবার নতুন করে ডিজিটালাইজেশন দিকে নিয়ে ছুটছে। ভারত এখন ডিজিটাল হওয়ার লক্ষ্যে অবিচল। সেখানে যেন আরও একটু বেশি গুরুত্ব দেওয়া হল DigiLocker -এর ভাবনাকে, তার কারণ হলো সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গেছে যে বর্তমানে ভারতীয় নাগরিকদের জীবনে ইন্টারনেট অতীতের থেকেও অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

DigiLocker কি?

DigiLocker হল একটি ভারতীয় ডিজিটাইজেশন অনলাইন পরিষেবা যা ভারত সরকারের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeitY / Ministry of Electronics and Information Technology) এর ডিজিটাল ইন্ডিয়ার একটি উদ্যোগ। এই ভারত সরকারের অ্যাপটি ভারতের প্রতিটি আধার (AADHAAR) ধারককে ডিজিটাল ফর্ম্যাটে ড্রাইভিং লাইসেন্স, গাড়ির রেজিস্ট্রেশন, একাডেমিক মার্ক শীটের মতো প্রামাণিক নথি/শংসাপত্র অ্যাক্সেস করতে ক্লাউডে একটি অ্যাকাউন্ট প্রদান করে। এটি গুরুত্বপূর্ণ নথির স্ক্যান কপি আপলোড করার জন্য প্রতিটি অ্যাকাউন্টে 1GB স্টোরেজ স্পেস দিয়ে থাকে।

DigiLocker এ আপনি সমস্ত গুরুত্বপূর্ণ নথি বা documents স্ক্যান (scan) করে আপলোড (upload) করে রাখতে পারেন
DigiLocker এ আপনি সমস্ত গুরুত্বপূর্ণ নথি বা documents স্ক্যান (scan) করে আপলোড (upload) করে রাখতে পারেন

ডিজিটাল ইন্ডিয়া (Digital India)

শহর তো বটেই ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে নেই গ্রাম এমনকি প্রত্যন্ত এলাকাতেও। সেই সাথে শহরের পাশাপাশি গ্রামেও প্রচন্ড হারে বৃদ্ধি পাচ্ছে UPI পেমেন্ট পদ্ধতিটি। অর্থাৎ ক্যাশলেস (Cashless) মডেলের দিকে ক্রমান্বয়ে এগোচ্ছে আমাদের দেশ ভারতবর্ষ। সরকার কেবল দেশবাসীকে ডিজিটাল হতে বলছে তা নয়। তারা নিজেরাও যথেষ্ট ডিজিটাল হয়ে দেখাচ্ছে। তাই তো এবার বাজেটও পেশ করা হল ট্যাবলেটের মাধ্যমে পেপারলেস পদ্ধতিতে।

নথি সংরক্ষণ – একটি বড় সমস্যা

বর্তমান সরকার চাইছে ভারতীয় নাগরিকরা খুব দ্রুততার সঙ্গে তাদের সমস্ত গুরুত্বপূর্ণ নথি গুলো ডিজিটালাইজ করে ফেলুক। সেই সাথে সরকার আরো চাইছে যে, নথি সংরক্ষিত করনের জন্য সাধারণ মানুষের মনে যে বিরাট চাপ থাকে, তা থেকে তারা যেন খুব শীঘ্রই মুক্তি পায়। কোন চাকরির ইন্টারভিউ দিতে গিয়ে নথি সাথে না নিয়ে যাওয়ার জন্য ইন্টারভিউটা বাতিল না হয়ে যায়। কোন সরকারি বা বেসরকারি দপ্তরে কোন দরকারি কাজ সম্পন্ন করার জন্য গুরুত্বপূর্ণ নথি সঙ্গে না থাকার অভাবে বারবার দপ্তরের চক্কর না কাটতে হয়। তারা যেন সহজেই তাদের স্মার্টফোনে থাকা নথি দেখিয়ে কাজ সম্পন্ন করতে পারে। কিন্তু সেই ডকুমেন্ট যেন সঠিক, আসল এবং মান্যতাপ্রাপ্ত হয়, সেই জন্যেই সরকারের এই প্রচেষ্ঠা।

সমস্যা সমাধানের জন্যে সরকারের চেষ্টা

এইজন্যই কেন্দ্র সরকার নিয়ে এসেছে DigiLocker নামে এই অ্যাপটি। যেখানে কোন মানুষ সহজেই আধার কার্ড থেকে শুরু করে ভোটার কার্ড, প্যান কার্ড, জন্ম শংসাপত্র (birth certificate), ইনসিওরেন্স সার্টিফিকেট সহ নানান গুরুত্বপূর্ণ নথি অতি সহজেই এবং অতি সুরক্ষিতভাবে ডিজিটালাইজ করে রাখতে পারবেন।

একমাত্র সমাধান

বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সিতারমন এই অ্যাপটির কথা বারবার উল্লেখ করেছেন। এই অ্যাপকে সরকার আধার KYC এর ওয়ান স্টপ সলিউশন হিসেবে গড়তে চায়। অর্থাৎ এই বছর থেকেই এই অ্যাপটির গুরুত্ব যে অনেক হারে বাড়বে সেটা বোঝাই যাচ্ছে।

কবে লঞ্চ হয়েছে এই অ্যাপ?

২০১৫ সালে ১ জুলাই তে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই অ্যাপটি চালু করেছিলেন। কিন্তু প্রথম দিকে এই অ্যাপের গুরুত্ব অতটা না থাকলেও ধীরে ধীরে এর গুরুত্ব বেড়ে চলেছে।

কি কি সুবিধা পাবেন?

প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে অতি সহজেই এই অ্যাপটিকে নিজের ফোনে ডাউনলোড করে নেওয়া যাবে। কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি দফতর এটি তৈরি করেছে। এখানে যে কোনও গুরুত্বপূর্ণ নথি সংরক্ষণ করে রাখা যাবে। যেমন আপনার আধার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ড, যে কোনও এডুকেশনাল সার্টিফিকেট সহ সব ধরেনের গুরুত্বপূর্ণ নথি এখানে ডিজিটাল মাধ্যমে সংরক্ষণ করে রাখতে পারবেন। ভারতীয় সংবিধানে ফিজিক্যাল নথির মতো এই ডিজিটাল নথিও কিন্তু সমানভাবে বৈধ। তাই আপনাকে আর আলাদা করে কোনও কাগজপত্র নিয়ে ঘুরতে হবে না, সেগুলো হারিয়ে ফেলার ভয় পেতে হবে না। শুধুমাত্র DigiLocker থেকেই আপনি আপনার যে কোনো নথি যেখানে প্রয়োজন দেখতে পারবেন বা জমা করতে পারবেন।

কিভাবে DigiLocker ব্যাবহার করবেন?

১) ‘প্লে স্টোর’ বা ‘অ্যাপ স্টোর’ থেকে DigiLocker অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করতে হবে।
আপনি ভারত সরকারের DigiLocker ওয়েবসাইট থেকেও সরাসরি আপনার অ্যাকাউন্টটি খুলে নিতে পারেন, তার জন্যে খুলে ফেলুন এই লিংক : www.digilocker.gov.in এবং ক্লিক করুন ‘SIGN UP’। এর পর ৪) নং থেকে শেষ পর্যন্ত ধাপে ধাপে সম্পন্ন করুন।

২) ইনস্টল হয়ে যাওয়ার পর এই অ্যাপের হোম পেজে যান।

৩) সেখানে গিয়ে ‘ক্রিয়েট অ্যাকাউন্ট’ (Create account) এ যান।

৪) আপনার নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ছয় সংখ্যার পিন, ইমেল আইডি, আধার (AADHAAR) নম্বর দিয়ে সাবমিট করুন।

৫) সব তথ্য ঠিক করে দেওয়ার পর আপনার ফোনে একটি ওটিপি (OTP) আসবে। সেই ওটিপিটি অ্যাপটিতে দিন। এটার সঙ্গে এই অ্যাপ সেটআপের কাজ শেষ হবে।

৬) আপনাকে আবার হোম পেজে নিয়ে যাওয়া হবে।

৭) সেখানে আপনি মোবাইল নম্বর বা আধার নম্বর এবং ছয় সংখ্যার পিনটি দিয়ে লগইন (Log in) করুন।

৮) স্ক্যান করে অথবা ছবি তুলে আপনার নথি গুলো আপলোড করুন এবং সেভ করুন।

এভাবে আপনি ‘DigiLocker’-এ নিজের তথ্য সেভ করে রাখতে পারবেন। এই অ্যাপ এখনো বাধ্যতামূলক না হলেও বাজেট পেশের পর থেকে অনুমান করা যাচ্ছে শীঘ্রই এই অ্যাপের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা বাড়বে। তখন হয়তো এই অ্যাপটি আপনাকে আপনার ফোনে বাধ্যতামূলকভাবে রাখতে হবে।


ডাউনলোড করুন DigiLocker Android App -> https://play.google.com/store/app…
ডাউনলোড করুন DigiLocker iOS app -> https://apps.apple.com/in/app/digi…

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Exit mobile version