Kolkata Metro: তবে কি এ বছরেই গঙ্গার তলা দিয়ে মেট্রো ছুটবে ?

Kolkata Metro: তবে কি এ বছরেই গঙ্গার তলা দিয়ে মেট্রো ছুটবে ?

সম্প্রতি জানা গিয়েছে এবার দুর্গাপুজোর আগেই দুটি নতুন রুটে সম্প্রসারিত হবে মেট্রো। খবরটি জানিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ (Kolkata Metro Rail Corporation)। শুধু তাই নয়, মেট্রো কর্তৃপক্ষের তরফে থেকে জানানো হয়েছে, চলতি বছরের মধ্যেই ইস্ট-ওয়েস্ট মেট্রো অর্থাৎ ‘সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান’ পর্যন্ত শুরু হবে সম্পূর্ণ মেট্রো পরিষেবা। অর্থাৎ, এ বছরেই গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো। তবে জানলে অবাক হবেন, গঙ্গা অতিক্রম করতে সময় লাগবে মাত্র ৪৫ সেকেন্ড।

কলকাতা মেট্রোর পূর্ণাঙ্গ যাত্রাপথ (নতুন) / Kolkata Metro new route (full)
কলকাতা মেট্রোর পূর্ণাঙ্গ যাত্রাপথ (নতুন) / Kolkata Metro new route (full)

শুরু হতে পারে চলতি মাসেই

নিউ গড়িয়া থেকে রাজারহাট হয়ে বিমানবন্দর কমলা রুট। প্রাথমিকভাবে নিউ গড়িয়া (কবি সুভাষ) থেকে রুবি (হেমন্ত মুখোপাধ্যায়) পর্যন্ত কলকাতা মেট্রো (Kolkata Metro) পরিষেবা অরেঞ্জ লাইনে শুরু করা হবে। ইতিমধ্যে ৫.৪ কিলোমিটারের ওই অংশটি পরিদর্শন করে গিয়েছেন কমিশনার অফ রেলওয়ে সেফটি শুভময় মৈত্র। প্রয়োজনীয় অনুমোদন পাওয়ার পর চলতি মাসেই বাণিজ্যিক পরিষেবা শুরু হয়ে যেতে পারে।

কলকাতা মেট্রো (Kolkata Metro) আরও এগোবে অক্টোবরে

মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে  জানা গিয়েছে যে দুর্গাপুজোর মধ্যে ‘নিউ গড়িয়া’ থেকে ‘বিমানবন্দর’ রুটের মেট্রো পরিষেবা আরও কিছুটা এগিয়ে যাবে। আগামী অক্টোবরে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত প্রায় ৯.৮২ কিলোমিটার পথের বাণিজ্যিক পরিষেবা শুরু করার লক্ষ্যমাত্রা ধরে এগিয়ে যাওয়া হচ্ছে বলে মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে জানা গিয়েছে।

বারাসত থেকে বিমানবন্দর হয়ে নোয়াপাড়া

নোয়াপাড়া (Noapara) থকে বিমানবন্দর (Airport) হয়ে বারাসত (Barasat) লাল রুট। চলতি বছরের অক্টোবরের মধ্যে এই লাইনের একাংশে বাণিজ্যিক পরিষেবা শুরু করা হবে বলে জানিয়েছে কলকাতা মেট্রো (Kolkata Metro) কর্তৃপক্ষ। সোমবার মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, প্রাথমিকভাবে নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত ৭.০৪ কিমি অংশে পরিষেবা শুরু হতে পারে খুব শিগ্রই। অর্থাৎ দুর্গাপুজোর মধ্যে আরও একটি মেট্রো লাইনে বাণিজ্যিক পরিষেবা শুরু হতে পারে।

জোকা থেকে বিবাদী বাগ

জোকা থেকে বিবাদী বাগ বেগুনী রুট। ইতিমধ্যে জোকা থেকে তারাতলা পর্যন্ত কলকাতা মেট্রো (Kolkata Metro) পরিষেবা বাণিজ্যিকভাবে শুরু হয়ে গিয়েছে। যা চলতি বছরের অক্টোবরের মধ্যে মাঝেরহাট পর্যন্ত পৌঁছে যাবে। তারাতলা থেকে মাঝেরহাটের দূরত্ব মাত্র ১.২৪ কিমি।

পুজোর উপহার

বিষয়টি নিয়ে কলকাতা মেট্রোর (Kolkata Metro) জেনারেল ম্যানেজার অরুণ অরোরা বলেছেন, যে এইসব রুটের যাত্রাপথ বাড়িয়ে এবং নয়া রুট চালু করে চলতি বছরেই কলকাতার মানুষকে দেওয়া হবে পুজোর উপহার।

দীর্ঘ প্রতীক্ষার অবসান

সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান সবুজ রুট। এ বছর ডিসেম্বরেই দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে চালু হবে সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত এই রুটটি। ২০২৪ সালে পা রাখার আগেই ‘ইস্ট-ওয়েস্ট মেট্রো’ শিয়ালদা থেকে হাওড়া ময়দান পর্যন্ত (৭.২৫ কিমি) অংশে বাণিজ্যিকভাবে মেট্রো পরিষেবা শুরু হবেই। অর্থাৎ ভারতে প্রথমবার কোনও মেট্রো নদীর তলা দিয়ে ছুটবে। আপাতত ‘ইস্ট-ওয়েস্ট মেট্রো’তে সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদা পর্যন্ত বাণিজ্যিক পরিষেবা মেলে।


দেখতে পারেন কলকাতা মেট্রো ওয়েবসাইটের এই ইস্ট-ওয়েস্ট (East – West) যাত্রাপথ / Route Map

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *