Site icon Bengali News 365 | বাংলা খবর, প্রতিদিন, বছরের ৩৬৫ দিন।

Moon Landing: ভারত সফল কিন্তু রাশিয়ার লুনা-২৫ চাঁদে অবতরণে ব্যর্থ কেন?

Why did Russia's Luna-25 failed to land on the Moon?

Why did Russia's Luna-25 failed to land on the Moon?

Moon Landing: চাঁদের মাটিতে রুশ মহাকাশযান লুনা-২৫ ভেঙে পড়ায় ইতিহাস গড়তে ব্যর্থ হলো রাশিয়া। গত সোমবার চাঁদের মাটিতে অবতরণ করার কথা ছিল রাশিয়ার এই মহাকাশযানটির। কিন্তু ভারতের পর মহাকাশ যান লঞ্চ করে গতির দিক থেকে ভারতকে টপকে গিয়ে চাঁদে নামতে গিয়ে ব্যর্থ হল এই রাশিয়ার মহাকাশযান। রবিবার রুশ মহাকাশ সংস্থা রসকসমসের এক বিবৃতিতে এই খবর জানা গেছে। যদি চাঁদের দক্ষিণ মেরুতে সোমবার রুশ মহাকাশযান অবতরণ করতে পারত তাহলে নতুন ইতিহাস গড়তে পারতো রাশিয়া। কিন্তু স্বপ্নপূরণ ব্যর্থ হয়ে গেল।

চন্দ্রাভিযানের সংক্ষিপ্ত ইতিহাস / Brief History of Moon Landing

চাঁদে মানুষের অভিযান এই প্রথম নয়। পূর্বতন সোভিয়েত ইউনিয়ন (অধুনা রাশিয়া) এবং মার্কিন যুক্তরাষ্ট্র (আমেরিকা)-এর মধ্যকার ঠান্ডা যুদ্ধ চলাকালীন সময় থেকেই চন্দ্রাভিযানের প্রতিযোগিতা তুঙ্গে উঠেছিল। রাজনৈতিক ক্ষমতা থেকে শুরু করে অর্থনৈতিক, প্রযুক্তিগত, বিজ্ঞান, ক্রীড়া জগত সহ সবক্ষেত্রেই একে অপরকে ছাপিয়ে যাওয়ার অসুস্থ প্রতিযোগিতায় মেতেছিল দুই দেশ। যার ফল স্বরূপ আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা কর্তৃক পরিচালিত অ্যাপেলো-১১ মিশনের মাধ্যমে ১৯৬৯ সালের ২০শে জুলাই প্রথমবারের মতো চাঁদের মাটিতে পা রাখে মানুষ (Moon Landing)।

তারপর ১৯৬৯ সালের জুলাই মাস থেকে ১৯৭২ সালের ডিসেম্বর মাস পর্যন্ত নাসা ছয় বারে ১২ জন মানুষকে চাঁদে পাঠায়। বরং তার উল্টোদিকে রাশিয়ার মহাকাশ গবেষণা কেন্দ্র রসকসমস একবারও চাঁদে মানুষ পাঠাতে পারেনি। যার ফলে দুই মহাকাশ গবেষণা কেন্দ্রের মধ্যে প্রতিযোগিতার অবসান ঘটে। আর তার পাশাপাশি গোটা বিশ্বের মানুষের মতো মহাকাশ গবেষণা কেন্দ্রগুলির কাছেও চাঁদে মানুষ পাঠানোর গুরুত্ব হ্রাস পায়। তাই ১৯৭২ সালের পর ৫ দশক কেটে গেলেও পৃথিবী থেকে কোন মহাকাশ গবেষণা কেন্দ্রই চাঁদে মানুষ পাঠায়নি।

Chandrayaan 3 of India did successful moon landing, but why did Russia's Luna-25 fail? ভারতের চন্দ্রযান-৩ চাঁদে অবতরণে সফল, তবে রাশিয়ার লুনা-২৫ ব্যর্থ কেন?
Chandrayaan 3 of India did successful moon landing, but why did Russia’s Luna-25 fail?
ভারতের চন্দ্রযান-৩ চাঁদে অবতরণে সফল, তবে রাশিয়ার লুনা-২৫ ব্যর্থ কেন?

লুনা-২৪ এর চন্দ্রাভিযান / Moon Landing of Luna 24

লুনা-২৫ এর আগে রাশিয়া কর্তৃক লুনা-২৪ মিশনটি লঞ্চ করা হয়েছিল আজ থেকে ৪৭ বছর আগে ১৯৭৬ সালের ৯ই অগাস্ট। লুনা-২৪ মডিউলটি ১৮ই অগাস্ট ১৯৭৬ সালে চাঁদের মাটিতে অবতরণ করে ১৭০.১ গ্রাম স্যাম্পেল সংগ্রহ করে পৃথিবীতে ফিরে আসে। রাশিয়া বা আমেরিকার পাশাপাশি চীনও চাঁদে অভিযান চালিয়েছে। যদিও এত দেশের এই সমস্ত এত চন্দ্রাভিযানের কোন ল্যাণ্ডারই চাঁদের দক্ষিণ মেরুতে মহাকাশ যান অবতরণ করতে পারেনি। বুধবার চাঁদের দক্ষিণ মেরুতে (South Pole) অবতরণ করার কথা ভারতের চন্দ্রযান-৩ এর। তাই বর্তমানে একমাত্র ভারতের কাছেই রয়েছে ইতিহাস গড়ার সুবর্ণ সুযোগ।

লুনা-২৫ এর অভিযান ব্যর্থ হওয়ায় কারণ / Why Luna 25’s Moon Landing Failed?

রুশ মহাকাশ সংস্থা শনিবারই রুশ মহাকাশযান নিয়ে সংশয়ে ছিলেন। মহাকাশ সূত্রের খবর আর এক ধাপ পেরোলেই চাঁদের সবচেয়ে কাছের কক্ষপথে পৌঁছে যেত। শনিবার সর্বশেষ কক্ষপথে নামার আগে ভারতীয় মহাকাশযানের গতিকে টপকাতে গিয়ে কঠিন পরিস্থিতির মুখোমুখি হয় লুনা-২৫। ফলস্বরূপ নির্দিষ্ট পরিমাপ ও পরিকল্পনা অনুযায়ী তার কক্ষপথে পৌঁছাতে পারিনি। যদিও রস কস মস থেকে জানানো হয়েছে যে, দীর্ঘ যাবৎকাল ধরে চন্দ্রাভিযানে (৪৭ বছর) লিপ্ত না থাকায় পূর্বের অভিজ্ঞতা ও জ্ঞান নষ্ট হয়েছে। তাই প্রায় ৫০ বছর পর রাশিয়ার চাঁদে মহাকাশযান পাঠানোরর প্রথম অভিযান ব্যর্থ হয়েছে।

আরও পড়ুন -> ISRO RLV: পুনঃব্যবহারযোগ্য রকেট উৎক্ষেপণে বিরাট সাফল্য ভারতের

চন্দ্রযান-৩ বনাম লুনা-২৫

অন্যদিকে ভারতের চন্দ্রযান-৩ এর বুধবার চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা। মূল মহাকাশযান থেকে বিচ্ছেদের পর দক্ষিণ মেরুতে প্রস্থানের জন্য নিজস্ব গতি কমাচ্ছে এই যান। ISRO এর পরিকল্পনায় পাখির পালকের মতো আলতো করে চাঁদের মাটিতে অবতরণ (Moon Landing) করানো হবে ভারতীয় চন্দ্রযানকে। যাকে বলা হয় ‘সফ্ট ল্যান্ডিং’ (Soft Landing)। গত ১৪ই জুলাই ভারত তথা পৃথিবীর মাটি ত্যাগ করে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দিয়েছে চন্দ্রযান চন্দ্রযান-৩। আর এইদিকে, ১০ই অগাস্ট চাঁদের উদ্দেশ্যে পাড়ি দিয়েছিল লুনা-২৫ এবং চাঁদের বুকে ভেঙে পড়ে ২০ শে আগস্ট। সুতরাং, রাশিয়া অনেক তাড়াহুড়ো করে ফেলেছিলো কিনা – এ নিয়ে প্রশ্ন থাকতেই পারে।

ভারতীয় নাকি রাশিয়ান চন্দ্রযান কোনটি আগে চাঁদের মাটি স্পর্শ (Moon Landing) করবে তা নিয়ে সংশয় ও আলোচনার অন্ত ছিল না বিশ্ব জুড়ে। কিন্তু সেই লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হল মস্কো। শনিবার রাশিয়ার মহাকাশযানে বিপত্তি দেখা দেওয়ার পরপরই রবিবার দুপুরে সংবাদ মাধ্যমে জানা গেছে, চাঁদে রুশ মহাকাশযান তার অভিষ্ট লক্ষ্য পূরণে ব্যর্থ।


এই ধরনের আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Exit mobile version