Recession in India: মন্দার আশঙ্কা উন্নত দেশগুলিতে, কি অবস্থা ভারতের?

Recession in India: মন্দার আশঙ্কা উন্নত দেশগুলিতে, কি অবস্থা ভারতের?

বিশ্বে মন্দার খবর আসতে না আসতেই আমরা অনেকেই “Recession in India” লিখে সার্চ করা শুরু করে দিয়েছি। ভারতেও কি মন্দার ঢেউ আছড়ে পড়বে? জানতে চাইছি আমরা অনেকেই। যেখানে বিশ্বের তাবড় তাবড় উন্নত দেশগুলিতে মন্দা শুরু হয়ে গেছে অথবা মন্দার সম্মুখে দাঁড়িয়ে, সেখানে ভারতে কি হতে চলেছে? এই প্রতিবেদনে আমরা জেনে নেব যে ভারতে মন্দার সম্ভাবনা ঠিক কতটা?

Recession in US: আমেরিকাতে অর্থনৈতিক সংকট কি অবস্থায়?

সম্প্রতি আমেরিকার জন্য অর্থনৈতিক সংকট ক্রমশ বেড়েই চলেছে। সে দেশে একের পর এক শক্তিশালী ব্যাংক মুখ থুবড়ে পড়ছে। এই নিয়ে চলতি বছরে তিনটি বড় বড় ব্যাংক অর্থনৈতিক মন্দার শিকার হয়েছে। আমেরিকাতে শুধুমাত্র ব্যাংকগুলোর দুরাবস্থা নয়, তার পাশাপাশি দেখা দিয়েছে নগদ অর্থ সংকট। আমেরিকার অর্থমন্ত্রী কড়া বার্তা দিয়েছেন যে, ১ লা জুনের মধ্যে ঋণের সীমা যদি বাড়ানো না হয় তাহলে ইতিহাসে প্রথমবার আমেরিকার ঋণ খেলাপি বলে ঘোষিত হবে। এর ফলে আমেরিকার অর্থনৈতিক অবস্থা আরো বেশি সংকটের মুখে পড়েছে।

Recession in World: অর্থনৈতিক মন্দার আশঙ্কায় গোটা বিশ্ব

কি ভাবছেন শুধুমাত্র আমেরিকাতেই এই রকম আর্থিক সংকট আসতে চলেছে? ব্যাপারটি মোটেই তা নয়। আমেরিকার পাশাপাশি ইউরোপের বহু বড় বড় দেশও অর্থনৈতিক মন্দার আশঙ্কায় দিন কাটাচ্ছে। সেই তালিকায় আছে ফ্রান্স, কানাডা, ইতালি ও জার্মানির মতো শক্তিশালী দেশগুলো পর্যন্ত। তবে এই সব দেশ গুলি বাদেও তালিকাতে আরো যেসব দেশগুলির নাম আছে সেগুলি হলো দক্ষিণ আফ্রিকা, জাপান, দক্ষিণ কোরিয়া, রাশিয়া ও অস্ট্রেলিয়া। এই দেশ গুলিতে অর্থনৈতিক মন্দার আশঙ্কা চরমে পৌঁছেছে। স্বাভাবিকভাবে আপনার মনে হতে পারে এই কঠিন পরিস্থিতিতে ভারতের অর্থনৈতিক অবস্থা ঠিক কি পর্যায়ে রয়েছে?

World of Statistics' list showing probability of recession in India / World of Statistics-এর তালিকায় ভারতে মন্দার সম্ভাবনা দেখানো হয়েছে
World of Statistics’ list showing probability of recession in India / World of Statistics-এর তালিকায় ভারতে মন্দার সম্ভাবনা দেখানো হয়েছে

Recession in India: কোথায় দাঁড়িয়ে ভারতের অর্থনীতি

শুনলে অবাক হতে হবে যে, যেখানে পশ্চিমা বিশ্বের বড় বড় দেশগুলি এমনকি চীনের অর্থনীতিও ধুঁকছে সেই পরিস্থিতিতে দাড়িয়ে ভারতে অর্থনৈতিক মন্দার সম্ভাবনা আছে একেবারে শূন্য শতাংশ। অর্থাৎ, অর্থনৈতিক মন্দার সম্ভাবনা একদমই নেই। সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, এই মুহূর্তে ভারতের অর্থনৈতিক পরিস্থিতি আগের তুলনায় আরো গতিশীল হয়েছে।

বিশেষ করে, করোনা পরিস্থিতির পর সারা বিশ্বের মত ভারতেও রুখে গিয়েছিল অর্থনৈতিক অগ্রগতির চাকা। তবে দেশের অর্থনীতির নীতি নির্ধারকরা বেশকিছু ইতিবাচক পদক্ষেপ নেওয়ায় তা আবার গড়াতে শুরু করেছে। IMF-এর মত অনুযায়ী, ভবিষ্যতে বিশ্বের সবথেকে গতিশীল ও বর্ধনশীল অর্থনীতি হবে ভারতীয় অর্থনীতি।

Why no recession in India: কিভাবে ভোল বদল ভারতীয় অর্থনীতির

এখন আপনার মনে প্রশ্ন জাগতেই পারে কিভাবে ভারতের অর্থনীতি শক্তিশালী হয়েছে? অতীতে নেওয়ার বেশ কয়েকটি ইতিবাচক পদক্ষেপের সুফল ঘরে তুলছে ভারতীয় অর্থনীতি। জিএসটি সংগ্রহের সমস্ত রেকর্ড গত এপ্রিল মাসে ভেঙে ফেলেছে ভারত। এছাড়া ম্যানুফ্যাকচারিং পিএমআইও চার মাসের মধ্যে শীর্ষে পৌঁছেছে। এসব বাদেও অটো মোবাইল কোম্পানি গুলির বিক্রিও এপ্রিলে অনেক বেশি শক্তিশালী ছিল। এগুলো থেকে ইঙ্গিত পাওয়া যায় যে, যখন গোটা বিশ্ব অর্থনৈতিক মন্দায় ভুগবে, ভারতের অর্থনীতি যথেষ্ট শক্তিশালী অবস্থায় থাকবে।

World of Statistics: ওয়ার্ল্ড অফ স্ট্যাটিস্টিক্স এর সমীক্ষা

ওয়ার্ল্ড অফ স্ট্যাটিস্টিক্স এর মতে, সারা দেশব্যাপী অর্থনৈতিক মন্দার ভ্রুকুটি থাকলেও, এই মুহূর্তে ভারতে অর্থনৈতিক মন্দার সেরকম কোনো আশঙ্কাই নেই। অর্থনৈতিক সংকট সব থেকে বেশি আকার ধারণ করতে পারে UK তে। এখানে অর্থনৈতিক মন্দার আশঙ্কা রয়েছে ৭৫ শতাংশ। এরপর তালিকায় নাম আছে নিউজিল্যান্ডের। যেখানে অর্থনৈতিক সংকটের সম্ভাবনা রয়েছে ৭০ শতাংশ। তালিকাতে তৃতীয় স্থানে রয়েছে আমেরিকা। যেখানে অর্থনৈতিক মন্দার আশঙ্কা ৬৫ শতাংশ। বিশেষজ্ঞরা মনে করেন যে, যদি আমেরিকার মতো শক্তিশালী রাষ্ট্রের এরকম পরিস্থিতি হয় তাহলে তার প্রভাব গোটা বিশ্বে পড়বে।

Recession in developed nations in 2023: আরও যে দেশগুলি রয়েছে সেই তালিকায়

তালিকাতে আরো অনেক উন্নত দেশের নাম আছে যেমন, জার্মানি, ইতালি এবং কানাডায় অর্থনৈতিক মন্দার সম্ভাবনা হলো ৬০ শতাংশ। আর, ফ্রান্সের সম্ভাবনা ৫০ শতাংশ, দক্ষিণ আফ্রিকার সম্ভাবনা রয়েছে ৪৫ শতাংশ। এছাড়া অস্ট্রেলিয়ায় অর্থনৈতিক মন্দার আশঙ্কা রয়েছে ৪০ শতাংশ, রাশিয়ার ৩৭.৫ শতাংশ, জাপানের ৩৫ শতাংশ, দক্ষিণ কোরিয়ার ৩০ শতাংশ এবং মেক্সিকোতে অর্থনৈতিক মন্দা আসার সম্ভাবনা রয়েছে ২৭.৫ শতাংশ।

অন্যদিকে, স্পেনের ক্ষেত্রে ২৫ শতাংশ, সুইজারল্যান্ডের ক্ষেত্রে ২০ শতাংশ এবং ব্রাজিলে হলো ১৫ শতাংশ। এর পাশাপাশি, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চিনে এই বছরে অর্থনৈতিক মন্দা আসার আশঙ্কা রয়েছে ১২.৫ শতাংশ। সৌদি আরবে ৫ শতাংশ এবং ইন্দোনেশিয়ায় ২ শতাংশ অর্থনৈতিক মন্দা আসার আশঙ্কা রয়েছে।


Recession বা মন্দা সম্পর্কে আরও জানতে পড়তে পারেন উইকিপিডিয়ার এই পাতাটি

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *