Uses of coffee: গরমা গরম কফি পছন্দ? আরো ১০ ভাবে কফি ব্যবহার করতে পারেন, চটজলদি দেখে নিন

Uses of coffee: গরমা গরম কফি পছন্দ? আরো ১০ ভাবে কফি ব্যবহার করতে পারেন, চটজলদি দেখে নিন

পানীয় হিসাবে ব্যবহৃত হওয়া ছাড়াও আরো অনেক ভাবে কফি ব্যবহৃত হয় (Uses of coffee)। শীত হোক বা গরম অনেকের কাছে পানীয় হিসাবে কফি খুব প্রিয়। কড়া শীতে ব্ল্যাক কফি অনেকেই পছন্দ করে। সারাদিনের ক্লান্তি খুব সহজে কেটে যায় এক কাপ কফিতে। কিন্তু কফি কি শুধু পানীয় হিসাবেই ব্যবহৃত হয় নাকি এর মধ্যে লুকিয়ে আছে নানা রকম গুণ? বাজারে কিনতে পাওয়া কফির গুঁড়ো অথবা কফি বিন্সের মধ্যে আছে নানা রকম ভালো গুন, আসুন বিস্তারিতভাবে জেনে নিই সেই সব গুণের কথা।

Uses of coffee as insecticide - কীটনাশক হিসেবে কফির ব্যবহার
Uses of coffee as insecticideকীটনাশক হিসেবে কফির ব্যবহার

কীটনাশক হিসেবে কফির ব্যবহার (Uses of coffee as insecticide)

১. কফির কড়া গন্ধ পোকামাকড়ের হাত থেকে রেহাই দেয়। রান্নাঘরে পোকামাকড়ের হাত থেকে রেহাই পেতে কফি ব্যবহার করা যেতে পারে। ব্যবহার করা কফির শিশিতে তলানি কফির সাথে ভিজা তুলো মিশিয়ে রান্নাঘরের কোনে রেখে দিতে পারেন।
২. কফির বীজ ব্যবহারের পরে তার অবশিষ্ট অংশ কাপড়ের পুটলিতে মুড়ে অথবা কফির গুঁড়ো টিস্যু পেপারে মুড়ে রান্নাঘরের কোণে রেখে দিতে পারেন পোকার হাত থেকে নিরাপদ থাকার জন্য
৩. কফির কড়া গন্ধ বাড়ির পোষ্যকে পোকামাকড়ের হাত থেকে বাঁচাবে।

সুগন্ধি হিসাবে কফির ব্যবহার (Uses of coffee as perfume)

১. আপনারা কি লক্ষ্য করেছেন কফির মধ্যে আছে একটি আলাদা সুগন্ধ? আপনারা সুগন্ধি হিসেবে এটি জামা কাপড়ে বা ত্বকে ব্যবহার করতে পারেন। আজকাল বাজারে তৈরী কফির সুগন্ধি কিনতেও পাওয়া যায়।
২. আপনারা নিশ্চয়ই অবাক হবেন কিন্তু, সারাদিন রান্না ঘরের কাজ করার পরে যখন হাতে পেঁয়াজ রসুন কিংবা মাছ-মাংসের আসতে গন্ধ লেগে থাকে এবং সাবানেও যখন সেই গন্ধ দূর হয় না, তখন কফিকে হাতের সুগন্ধি হিসেবে আপনারা ব্যবহার করতে পারেন।

Uses of coffee as perfume - সুগন্ধি হিসাবে কফির ব্যবহার
Uses of coffee as perfume – সুগন্ধি হিসাবে কফির ব্যবহার

চুলের ক্ষেত্রে কফির ব্যবহার (Uses of coffee for haircare)

শ্যাম্পু করার পর কন্ডিশনার সবাই ব্যবহার করে থাকেন, তাই শ্যাম্পু করা হয়ে গেলে আপনি মাথায় কোল্ড কফি ঢেলে কিছুক্ষণ রেখে তা ধুয়ে ফেলুন। দেখবেন চুল কন্ডিশনারের মতোই সিল্কি হচ্ছে।

ত্বকের ক্ষেত্রে কফির ব্যবহার (Uses of coffee for skincare)

ত্বকের পরিচর্যার জন্য কফি একটি উপকারী বস্তু। কফি ত্বকের বলিরেখা দূর করে ,অ্যান্টিঅক্সিডেন্ট এর কাজ করে, এমনকি মৃত কোষকে দূর করতে সাহায্য করে।

দুর্গন্ধ দূর করতে কফির ব্যবহার (Uses of coffee to clean bad smell)

দুর্গন্ধ দূর করতে কফির জুড়ি মেলা ভার। ফ্রিজের দুর্গন্ধ সম্পর্কে সবাই কমবেশি জানে। একটি কাপের মধ্যে কফি ঢেলে যদি ফ্রিজের মধ্যে সেটাকে রেখে দেওয়া যায় তাহলে ফ্রিজের সমস্ত দুর্গন্ধ কফি টেনে নেবে।
বিভিন্ন অন্দরসজ্জাবিদরা কফি কে আলমারি অথবা ওয়ার্ডরোবে সুগন্ধি হিসেবে ব্যবহার করার কথা বলেছেন। আলমারি বা ওয়ার্কশপ সবারই মোটামুটি জামা কাপড়ে ঠাসা। কিন্তু যখন বাইরে আদ্রতা বেশি থাকে আর ভ্যাপসা আবহাওয়া হয়, তখন একটা টিস্যু পেপারের কফি বিনস বা বীজ মুড়িয়ে সেটা ওয়ারড্রব অথবা আলমারির একটা কোণে রেখে দিলে সমস্ত দুর্গন্ধ দূর হয়ে যাবে।

ম্যারিনেশনের ক্ষেত্রেও কফির ব্যবহার (Uses of coffee to Marinate)

মাছ ও মাংস উভয়ের ক্ষেত্রে কফি ম্যারিনেশনের কাজে লাগে। একটি মাঝারি আকারের কড়াইতে ৪ কোয়া রসুন, মাঝারি আকারের একটি পেঁয়াজ,৬০ মিলিগ্রাম বালসামিক ভিনিগার,২৪০ মিলি গ্রাম কফি,৬০মিলিগ্রাম সর্ষে বাটা,৫৫ মিলিগ্রাম ব্রাউন সুগার,গোলমরিচ,৩ টেবিল চামচ অলিভ ওয়েল,এবং নুন দিয়ে মিশ্রণ তৈরি করুন। গ্যাসের মিশ্রণটি একটু নাড়াচাড়া করুন। এই মিশ্রণটি মাছ এবং মাংসে মাখিয়ে দুই ঘন্টা মত রেখে দিন। তারপর এটি রান্না করে দেখুন,স্বাদ হবে অতুলনীয়।

আসবাবপত্র পরিষ্কারে কফির ব্যবহার (Uses of coffee to clean furniture)

আসবাবপত্র পরিষ্কারের ক্ষেত্রে কফি খুব কার্যকরী। কফিটিকে প্রথমে জলে ফুটিয়ে ঠান্ডা করে নিতে হবে, তারপরের একটি কাপড়ের সাহায্যে সেটিকে আসবাবপত্র এ লাগাতে হবে।আসবাবপত্রে এই জল লাগালে নোংরা দূর হয়ে আবার পুরনো জেল্লা ফিরে আসবে।

Uses of coffee as fertilizer - সার হিসেবে কফির ব্যবহার
Uses of coffee as fertilizer – সার হিসেবে কফির ব্যবহার

সার হিসেবে কফির ব্যবহার (Uses of coffee as fertilizer)

ফুল বাগান সবারই খুব পছন্দের। এই বাগানের পরিচর্যার ক্ষেত্রেও কফি খুব কার্যকরী। জল অথবা জৈব সারের সাথে মিশিয়ে কফি বাগানে প্রয়োগ করতে পারবেন। মাটিতে নাইট্রোজেনের পরিমাণ এর ফলে বৃদ্ধি পায়,গাছের বৃদ্ধিও খুব তাড়াতাড়ি হয়।তবে পরিমাণের উপর খেয়াল রাখতে হবে।

রুম ফ্রেশনার হিসেবে কফির ব্যবহার (Uses of coffee as room freshener)

ঘরের সুগন্ধি হিসেবেও কফি কিন্তু খুব কাজে লাগে। তাই রুম ফ্রেশনার হিসেবে কফি স্প্রে অনেকেই ব্যবহার করে থাকেন। আপনি চাইলেই কফি বিন্স কাঁচের পাত্রে রেখে দিতে পারেন, এতে পাত্রটি একটি আলাদাই মাত্রা পাবে। এছাড়া ঘরের মধ্যেও সুন্দর গন্ধ ছড়িয়ে থাকবে সব সময়। কফি বিন্স এর উপরেও প্লাস্টিকের ফুল সাজিয়ে রাখতে পারেন।এতে ঘরটির সৌন্দর্য বৃদ্ধি পাবে।

শিল্পকলায় কফির ব্যবহার (Uses of coffee in art)

কফির গাঢ় খয়েরি রং ছবি আঁকার কাজেও অনেকে ব্যবহার করে থাকেন। কফি বিনস দিয়েও অনেক শিল্পীরা বিভিন্ন ধরণের শিল্পকর্ম তৈরী করেন।

তাহলে দেখা গেলো যে, কফি ব্যবহার হয় কত কাজে। শুধু গরম পানীয় হিসেবেই নয়, এছাড়া অনেক কাজেই কফি ব্যবহার করা যায়।


কফি সম্বন্ধে যাবতীয় তথ্য জানতে পড়তে পারেন উইকিপিডিয়ার এই পাতাটি -> https://en.wikipedia.org/wiki/Coffee

এরকম আরো বিস্তারিত খবর জানতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *