Site icon Bengali News 365 | বাংলা খবর, প্রতিদিন, বছরের ৩৬৫ দিন।

WhatsApp Chat Lock: এখন হোয়াটসঅ্যাপে লক করুন ব্যাক্তিগত চ্যাট – নতুন ফিচারস আপডেট

হোয়াটসঅ্যাপ চ্যাট লক / WhatsApp Chat Lock Launched

হোয়াটসঅ্যাপ চ্যাট লক / WhatsApp Chat Lock Launched

হোয়াটসঅ্যাপের নতুন ফিচার আপডেট হিসেবে লঞ্চ করা হলো হোয়াটসঅ্যাপ চ্যাট লক (WhatsApp Chat Lock)। এই প্রতিবেদনে জেনে নেব এর সম্বন্ধে যাবতীয় তথ্য ও কিভাবে এই ফিচারটি আপনি ব্যাবহার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ সারা পৃথিবীতে যোগাযোগ ব্যবস্থার বিপ্লবের এক অন্যতম পথিকৃৎ। ছবি থেকে ভিডিও, নরমাল টেক্সট মেসেজ থেকে ভয়েস মেসেজ, ভয়েস কল থেকে ভিডিও কল সব ক্ষেত্রেই হোয়াটসঅ্যাপ এক অন্যতম অপরিহার্য মাধ্যম। সারা পৃথিবীর ১৮০ টি দেশের ২ মিলিয়নের উপর মানুষ ভরসা রেখেছে হোয়াটসঅ্যাপ মেসেজিংয়ের উপর। হোয়াটসঅ্যাপ মূলত একটি এন্ড টু এন্ড এনক্রিপটেড মেসেজিং সিস্টেম। তারপরেও হোয়াটসঅ্যাপ সব সময়ই তার ব্যবহারকারীদের মেসেজগুলিকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার জন্য নতুন নতুন উপায় খুঁজে বের করার চেষ্টা করে চলেছে।

হোয়াটসঅ্যাপের নতুন ফিচারস (Latest WhatsApp Feature)

সেই চেষ্টারই এক নবতম সংযোজন হলো হোয়াটসঅ্যাপ চ্যাট লক (WhatsApp Chat Lock)। ব্যবহারকারীদের সবচেয়ে অন্তরঙ্গ কথোপকথনগুলিকে নিরাপত্তার আরো একটি চাদরে মুড়ে ফেলতে এই নতুন ফিচারসটি লঞ্চ করেছে হোয়াটসঅ্যাপ। এই ফিচারসটি অন করা থাকলে কোনো ভাবেই কোনো তৃতীয় ব্যক্তি ওই ব্যবহারকারী দ্বারা বেছে নেওয়া চ্যাট বক্সটি পড়তে পারবে না। ওই চ্যাট পড়তে হলে সংশ্লিষ্ট ব্যবহারকারীর ডিভাইসের পাসওয়ার্ড বা বায়োমেট্রিক দিয়ে তবেই অ্যাক্সেস করতে হবে। এমনকি কোনো নতুন মেসেজ এলেও এই ফিচারস স্বয়ংক্রিয়ভাবে নোটিফিকেশনে চ্যাটের বিষয়বস্তুকে লুকিয়ে রাখবে।

একটি খুব দরকারী ফিচার: হোয়াটসঅ্যাপ চ্যাট লক / A Very Useful Feature: WhatsApp Chat Lock
একটি খুব দরকারী ফিচার: হোয়াটসঅ্যাপ চ্যাট লক / A Very Useful Feature: WhatsApp Chat Lock

হোয়াটসঅ্যাপ চ্যাট লক-এর গুরুত্ব (Importance of WhatsApp Chat Lock)

হোয়াটসঅ্যাপ জানিয়েছে এই নতুন ফিচারসটি সেই সমস্ত মানুষের জন্য খুব উপযোগী হবে যাদের ফোনটি কখনো সখনো তৃতীয় কোন ব্যক্তির হাতে পড়ে বা পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে ভাগ করে নিতে হয়। আসলে নিজের মোবাইল ফোন তৃতীয় ব্যক্তির হাতে থাকাকালীন যদি কোন ব্যক্তিগত মেসেজ এসে পড়ে সেক্ষেত্রে তা অস্বস্তির কারণ হতে পারে। মনে করা হচ্ছে এই ফিচারসটি হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীদের সেই অস্বস্তিকর মুহূর্ত থেকে চিরতরে মুক্তি দিতে পারে।

হোয়াটসঅ্যাপ চ্যাট লক-এ কি কি সুবিধা পাবেন? (WhatsApp Chat Lock Benefits)

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারস যেকোনো ওয়ান-টু-ওয়ান মেসেজ বক্স কিংবা কোন গ্রুপ মেসেজে উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। শুধু মাত্র চ্যাটবক্সটি ট্যাপ করে লক বিকল্পটি নির্বাচন করে সেটিকে লক করে দেওয়া যেতে পারে। পরবর্তীতে এই চ্যাটগুলি পড়ার জন্য ওই ইনবক্সে গিয়ে পাসওয়ার্ড বা বায়োমেট্রিক দিয়ে প্রবেশ করতে হবে।

হোয়াটসঅ্যাপ চেষ্টা চালিয়ে যাচ্ছে কিছুদিনের মধ্যেই এই চ্যাট লক ফিচার্সটির সঙ্গে আরও কিছু বিকল্প যাতে যোগ করা যায়। সেই সাথে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এর জন্য যারা মাল্টিপল ডিভাইস ব্যবহার করে থাকেন, তাদের সঙ্গী ডিভাইস গুলির জন্য এবং মূল ডিভাইসের চ্যাট লক করার জন্যও একটি কাস্টম পাসওয়ার্ড তৈরি করার বিকল্প যোগ করার চেষ্টা চলছে। এর ফলে ব্যবহারকারীরা যাতে চ্যাট লক করার ক্ষেত্রে ফোনের বায়োমেট্রিক বা পাসওয়ার্ড এর থেকে আলাদা একটি অনন্য পাসওয়ার্ড ব্যবহার করার সুবিধা পেয়ে পারেন। আজ থেকে সারা পৃথিবীতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য এই চ্যাট লক ফিচারস টি চালু করা হয়েছে।

গোপন চ্যাটগুলি কোথায় পাবেন? (How to Find Locked Chats in WhatsApp?)

অ্যান্ড্রয়েড এবং আইফোন, উভয় ফোনের ক্ষেত্রেই নির্দিষ্ট কোনো চ্যাট বক্সের গোপনীয়তা রক্ষা করতে চ্যাট লক নামক এই অতিরিক্ত নিরাপত্তা যুক্ত করা যাবে। পরবর্তীতে চ্যাট লক-যুক্ত ওই চ্যাট বক্সের মেসেজ গুলি পড়ার জন্য ফোনের মূল পাসওয়ার্ড টি ব্যবহার করতে হবে। চ্যাট লক চালু থাকাকালীন ওই ইনবক্সটি অন্যান্য চ্যাটগুলি থেকে আলাদা “Locked chats” নামক একটি ফোল্ডারের রাখা হবে।

চ্যাট লকের বৈশিষ্ট্য (WhatsApp Chat Lock Features)

  1. যখন কোন চ্যাট লক করা থাকবে তখন নোটিফিকেশনে চ্যাটের বিষয়বস্তু এবং প্রেরকের পরিচিতি লুকানো থাকবে৷ এমনকি ফোনের নোটিফিকেশনে দেখাবে ‘১ টি নতুন বার্তা’।
  2. মেসেজের সাথে আসা মিডিয়া কনটেন্ট গুলিকেও ব্যক্তিগত রাখতে, এবং ফোনের গ্যালারিতে মিডিয়া গুলিকে সংরক্ষণ করতে চ্যাট লক বন্ধ করতে হবে।
  3. এছাড়া গ্রুপ চ্যাট এবং মিউট চ্যাটও লক করা যেতে পারে।
  4. তবে কোনো কল লক করার সুবিধা এখনই যাবে না। কোনো লক করা চ্যাট বা গ্রুপ থেকে কল এলে কলটিকে নোটিফিকেশনে দেখানো হবে।
  5. ব্যবহারকারী যে ডিভাইস থেকে চ্যাট লক চালু করবেন, শুধুমাত্র সেই ফোনে চ্যাট লক করবে৷ যদি অন্য ডিভাইসের সাথে হোয়াটসঅ্যাপ লিঙ্ক করা থাকে, যেমন একটি ডেস্কটপ, ট্যাবলেট, কম্পিউটার ইত্যাদি লিংক করা থাকলে সেই ডিভাইসগুলিতে চ্যাটগুলি লক করা হবে না।
  6. যদি হোয়াটসঅ্যাপে মেসেজ ব্যাকআপ অন করা থাকে, তবে ব্যবহারকারী অন্য নতুন কোন ফোনে হোয়াটসঅ্যাপ ইন্সটল করে মেসেজগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করলেও আগের মতই চ্যাটগুলি লক করা থাকবে।
  7. দ্বিতীয় কোন ডিভাইসে ব্যাকআপ পুনরুদ্ধার করার পর লক করা চ্যাটগুলি অ্যাক্সেস করতে হলে সেই ডিভাইসে আগে থেকেই পাসওয়ার্ড বা বায়োমেট্রিক সেটআপ অবশ্যই করে রাখতে হবে।
  8. যখন চ্যাট লক চালু থাকবে, তখন অপরপ্রান্তে র ব্যক্তি জানতে পারবেন না যে চ্যাটটি লক করা রয়েছে।
  9. যদি একটি আর্কাইভ করা কোনো চ্যাট লক করতে হয় তবে প্রথমে চ্যাট টিকে আনআর্কাইভ করতে হবে, তারপর লক করতে হবে।
  10. ইচ্ছে অনুযায়ী প্রতিটি চ্যাটকেই বন্ধ বা চালু করা যাবে। চ্যাট লক করার জন্য ফোনের পাসকোড, ফিঙ্গারপ্রিন্ট বা ফেস আইডি জরুরী। তাই ফোনে আগে থেকেই এগুলি সেটআপ না করা থাকলে চ্যাট লক করার আগে এগুলি সেট আপ করতে হবে।

কীভাবে চ্যাট লক চালু করতে হবে? (How to Enable WhatsApp Chat Lock?)

  1. ট্যাপ করুন চ্যাট ইনফো (Chat Info) > চ্যাট লক।
  2. ট্যাপ করুন “Lock this chat with fingerprint”।
  3. আঙ্গুলের ছাপ বা পাসওয়ার্ড দিয়ে এই চ্যাটটি লক করতে হবে।
  4. লকড চ্যাট ফোল্ডারে চ্যাটটি দেখতে ট্যাপ করুন ভিউ।

লক করা চ্যাটগুলি কীভাবে দেখা যাবে? (How to View the locked chats?)

  1. চ্যাটস ট্যাবে যান।
  2. নিচের দিকে সোয়াইপ করুন।
  3. লকড চ্যাটস ফোল্ডারে ট্যাপ করুন।
  4. আনলক করতে নিজের ফিঙ্গারপ্রিন্ট বা পাসওয়ার্ড দিতে হবে।
  5. কোনো চ্যাট দেখতে বা মেসেজ পাঠাতে সেই চ্যাটে ট্যাপ করুন।

কীভাবে চ্যাট লক বন্ধ করতে হবে? (How to Disable WhatsApp Chat Lock?)

  1. ট্যাপ করুন চ্যাট ইনফো (Chat Info) > চ্যাট লক।
  2. টগল বাটন চেপে অফ করুন এবং আপনার আঙ্গুলের ছাপ বা পাসওয়ার্ড নিশ্চিত করুন।

সুত্র: হোয়াটসঅ্যাপ (WhatsApp)

এই রকম আরো খবর পেয়ে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Exit mobile version