Sri Lanka in India Map: স্বাধীন দেশ শ্রীলঙ্কাকে কেন ভারতের মানচিত্রে সর্বদা দেখানো হয়?

Sri Lanka in India Map: স্বাধীন দেশ শ্রীলঙ্কাকে কেন ভারতের মানচিত্রে সর্বদা দেখানো হয়?

আমরা যখনই কোন দেশের মানচিত্র দেখি তখন শুধু সেই দেশটিকে দেখতে পাই। কিন্তু ভারতের মানচিত্রের সাথে সর্বদা আমাদের চোখে পড়ে স্বাধীন দেশ শ্রীলঙ্কাকে (Sri Lanka is always shown in India map)। ভারতের মানচিত্র দেখার সময় আমরা প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান, চীন, নেপাল, ভুটান, মায়ানমার কিংবা বাংলাদেশের নাম থাকলেও সেগুলোকে মানচিত্রে মধ্যে দেখানো হয় না। তাহলে শ্রীলংকার ক্ষেত্রে কেন এই ব্যাতিক্রম?

কেন দেখা যায় শ্রীলংকাকে ভারতের মানচিত্রে? / Why is Sri Lanka Shown in India Map?

ভারতের মানচিত্র দেখার সময় অনেকেই নিচে শ্রীলঙ্কাকে দেখতে পাবেন। যদিও শ্রীলঙ্কা একটি স্বাধীন দেশ তাহলে কেন ভারতের মানচিত্রে তাকে দেখতে পাওয়া যায়? এই নিয়ে হাজার প্রশ্ন মানুষের মনে ঘোরাফেরা করে। কেউ হয়তো ভাবেন শ্রীলঙ্কার উপরে ভারতের কোন সামরিক অধিকার আছে তাই ভারতের মানচিত্রে শ্রীলঙ্কাকে দেখা যায়। কিংবা মানচিত্র নিয়ে হয়তো দুই দেশের মধ্যে কোনরকম চুক্তি রয়েছে হয়তো। ব্যাপারগুলো আসলে মোটেই এরকম নয়। এর পেছনে লুকিয়ে আছে অনেক বড় কাহিনী। জানতে চান কি সেই কাহিনী?

ভারতের মানচিত্রে শ্রীলঙ্কাকে সবসময় দেখানো হয় / Sri Lanka is always shown in India map
ভারতের মানচিত্রে শ্রীলঙ্কাকে সবসময় দেখানো হয় / Sri Lanka is always shown in India map

“Ocean Law” এর বিস্ময়কর কাহিনী

শ্রীলংকার ভারতের মানচিত্রে অন্তর্ভুক্তির (The inclusion of Sri Lanka in India Map) পেছনে লুকিয়ে আছে একটি বিশেষ কারণ সেটি হল- একটি আইন যার নাম হলো “Ocean Law” বা “Law of the Sea”। এই আইন প্রণয়নের জন্য ১৯৫৬ সালে জাতিসংঘ “Conference on the law of the sea” নামে একটি সম্মেলন অনুষ্ঠান করে। জাতিসংঘ বা United Nations (UN) ১৯৫৮ সালে অনুষ্ঠিত সম্মেলনের ফলাফল ঘোষনা করা হয়। জাতিসংঘের সম্মেলনে সমুদ্র সংক্রান্ত সীমানা নিয়ে ঐক্যবদ্ধভাবে একটি মতামত গ্রহণ করা হয়। মোট তিনটি সম্মেলনের আয়োজন করা হয় ১৯৮২ সাল পর্যন্ত। এখানে সমুদ্র সংক্রান্ত আইনকে আন্তর্জাতিকভাবে সম্মান দেওয়া হয়।

কি সিদ্ধান্ত নেওয়া হয় এই আইনে?

সমুদ্র সম্পর্কিত আইনে সিদ্ধান্ত নেওয়া হয় যে, ভারতের মানচিত্রে যেকোনো দেশের বেসলাইন থেকে যেকোনো জায়গায় যদি ২০০ নটিক্যাল মাইলের মধ্যে থাকে তা দেখানো বাধ্যতামূলক। সমুদ্রের তীরে অবস্থিত যে কোন দেশ এবং তার সীমানা যদি ২০০ নটিক্যাল মাইলের মধ্যে থাকে তাহলে তা ভারতের মানচিত্রের মধ্যে দেখানো বাধ্যতামূলক। এইভাবেই শ্রীলংকা ভারতের মানচিত্রে অন্তর্ভুক্ত হয়েছে।

“সমূদ্র আইন” এর আওতায় শ্রীলঙ্কা

আপনারা অনেকেই হয়তো জানেন না ২০০ নটিক্যাল মাইল মানে কি? এর অর্থ হল ৩৭০ কিলোমিটার। ভারতের মানচিত্রের সীমানা থেকে ৩৭০ কিলোমিটার এর মধ্যে থাকা অংশ ভারতের মানচিত্রে দেখানো হয়েছে, সেই কারণেই শ্রীলঙ্কাকেও ভারতের মানচিত্রে দেখানো হয়ে থাকে। জেনে অবাক হবেন যে, ভারতের ধানুশকোডি থেকে শ্রীলঙ্কা দূরত্ব মাত্র ১৮ নটিক্যাল মাইল। এই কারণে ভারতের ম্যাপে শ্রীলঙ্কার গুরুত্ব অপরিসীম। আবার অন্যান্য প্রতিবেশী দেশ যেমন চীন, মায়ানমার, পাকিস্তান এই আইনের মধ্যে পড়ে না তাই জন্য ভারতের মানচিত্রে এদেরকে দেখতে পাওয়া যায় না।


“Ocean Law” বা “Law of the Sea” সম্বন্ধে আরো জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতাটি

এই ধরনের আরো খবর জানতে অবশ্যই আপনাকে চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *