Messenger App Ban: নিষিদ্ধ ১৪টি মেসেঞ্জার অ্যাপ, আপনার ফোনে নেই তো?

Messenger App Ban: নিষিদ্ধ ১৪টি মেসেঞ্জার অ্যাপ, আপনার ফোনে নেই তো?

সম্প্রতি সরকার ১৪টি মেসেঞ্জার অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছে (Messenger app banned)। জানলে অবাক হবেন, এর সাথে পাকিস্তান ও সন্ত্রাসবাদের সরাসরি সম্পর্ক রয়েছে।

ভারতের থেকে পাকিস্তানের পিছিয়ে পড়ার কারণ

পাকিস্তান তার জন্ম লগ্ন থেকেই দু’দেশের বর্ডারে অস্থিরতা তৈরীর প্রচেষ্টা চালিয়ে আসছে। একসাথে স্বাধীন হয়ে ভারত যেখানে মঙ্গলে পৌঁছে গিয়েছে অন্যদিকে পাকিস্তান ত্রাণের ঝুলি হাতে নিয়ে আইএমএফ থেকে চীন, চীন থেকে সৌদি আরব হয়ে ঘুরে বেড়াচ্ছে। প্রাপ্ত ত্রানের টাকা দিয়ে পাকিস্তান নিজের দেশের উন্নয়নমূলক কাজকর্ম করতে সার্বিকভাবে ব্যর্থ, একথা দিনের আলোর মতো পরিষ্কার। ঋণ এবং ত্রাণ বাবদ প্রাপ্ত টাকার সিংহভাগে তারা খরচ করে সামরিক খাতে এবং সামরিক কর্মকর্তাদের বিলাসবহুল জীবন যাপনের পিছনে। বাকি টাকা যদি কিছু বেঁচে থাকে তা যায় ভর্তুকির খাতে।

পাকিস্তানের নিম্নমুখী অর্থনীতি

মেসেঞ্জার অ্যাপগুলি নিষিদ্ধ (Messenger app banned) হওয়ার পেছনে পাকিস্তান ও সন্ত্রাসবাদের সরাসরি সম্পর্ক রয়েছে। ভাবছেন কিভাবে? পাকিস্তানের রাজনৈতিক দলগুলি ভোটে জেতার ক্ষেত্রে সেই ভারত বিরোধীতার তাসকেই পুঁজি করে চলেছে আজন্মকাল ধরে। সন্ত্রাসবাদ আর ভারত বিরোধিতাই হল পাকিস্তানের একমাত্র অঘোষিত জাতীয় নীতি – এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল। বছরের পর বছর ধরে মানবতা ও মানব সভ্যতার উন্নতির এই উল্টো পথে হেঁটে পাকিস্তান আজ সন্ত্রাসবাদের আঁতুড়ঘরে পরিণত হয়েছে। পাকিস্তানের অর্থনীতি যে তিমিরে সেই তিমিরেই রয়ে যায়। দিনের শেষে বঞ্চিত থেকে যায় সাধারণ জনগণ। আর ফুল-ফেঁপে উঠতে থাকে রাজনৈতিক নেতা-নেত্রী এবং সেনাবাহিনীর কর্মকর্তারা।

মেসেঞ্জার অ্যাপগুলির সাথে সন্ত্রাসবাদের সম্পর্ক

সীমান্তের ওপার থেকে ক্রমাগত সন্ত্রাসবাদে মদত দিয়ে এবং জঙ্গি কার্যকলাপে প্রশ্রয় দিয়ে পাকিস্তান সীমান্ত লাগোয়া কাশ্মীর অঞ্চলের রাজনৈতিক পরিবেশকে নষ্ট করে চলেছে পাকিস্তান। সীমান্তের ওপার থেকে কাঁটাতার পেরিয়ে জঙ্গি প্রবেশ এবং তাদের মনিটরিং করার জন্য নানা পন্থা অবলম্বন করে থাকে পড়শি দেশটি। সেই কাজে তারা সাহায্য নেয় বেশ কিছু টেকনোলজির। তেমনই সম্প্রতি এপারের জঙ্গি কার্যকলাপ চালিয়ে যাওয়ার জন্য বেশ কয়েকটি মেসেঞ্জার অ্যাপ্লিকেশনকে তারা ব্যবহার করছে বলে খবর পাওয়া গিয়েছে।

সীমান্তের এপার-ওপার যোগাযোগে জঙ্গিদের সাহায্য করার কারণেই এই মেসেঞ্জার অ্যাপগুলি নিষিদ্ধ (Messenger App Ban) করা হল
সীমান্তের এপার-ওপার যোগাযোগে জঙ্গিদের সাহায্য করার কারণেই এই মেসেঞ্জার অ্যাপগুলি নিষিদ্ধ (Messenger app ban) করা হল

মেসেঞ্জার অ্যাপগুলি নিষিদ্ধ (Messenger app ban) করার কারণ

সব জঙ্গি কার্যকলাপ রুখতে এবার বড় পদক্ষেপ গ্রহণ করলো কেন্দ্র। পাকিস্তান থেকে জম্মু ও কাশ্মীর অঞ্চলে অনুপ্রবেশকারী জঙ্গিদের যোগাযোগ বন্ধ করার জন্যে কেন্দ্রীয় সরকার একবারে ১৪টি ম্যাসেঞ্জার অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করল (14 Messenger apps banned)। এইসব অ্যাপগুলোর মাধ্যমে পাকিস্তান থেকে জম্মু-কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে খুব সহজেই যোগাযোগ রেখে চলত। কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপের ফলে জঙ্গিদের নেটওয়ার্ক এবং পারস্পরিক যোগাযোগ অনেকাংশেই ছিন্ন করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

কোন কোন অ্যাপ রয়েছে তালিকায় (List of Apps Banned)

মিডিয়া রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে নিষিদ্ধ হওয়া অ্যাপগুলির তালিকায় রয়েছে-

  1. ক্রিপভাইজার
  2. এনিগমা
  3. সেফউইস
  4. উইকরমি
  5. মিডিয়াফায়ার
  6. ব্রায়ার
  7. বিচ্যাট
  8. নন্দবক্স
  9. কনিয়ন
  10. আইএমও
  11. এলিমেন্ট
  12. সেকেন্ড লাইন
  13. ঝাঙ্গি
  14. থ্রিমা

এইসব মেসেঞ্জার অ্যাপগুলি দ্বারা সরকারের নজর এড়িয়ে তথ্য আদান প্রদান চলত। তাই নিরাপত্তা এবং গোয়েন্দা সংস্থাগুলি কেন্দ্রীয় সরকারের কাছে এই মোবাইল অ্যাপগুলিকে নিষিদ্ধ ঘোষণা করার জন্য সুপারিশ করেছিল। এবার সেই সুপারিশকে মান্যতা দিয়েই এই ১৪টি মেসেঞ্জার অ্যাপকে নিষিদ্ধ (14 Messenger app banned) ঘোষণা করা হলো।


ভারতে ইন্টারনেট সেন্সরশিপ সম্বন্ধে জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতা

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *