Fraud Case : ১৭৮৪ জন বেকারকে প্রতারণার জালে ফাঁসালেন মাত্র ২ জন! শেষে কি হলো?

Fraud Case : ১৭৮৪ জন বেকারকে প্রতারণার জালে ফাঁসালেন মাত্র ২ জন! শেষে কি হলো?

সারা দেশ জুড়ে বেকারের সংখ্যা রয়েছে প্রচুর। আর এই বেকাররা ক্রমশ প্রতারণা (Fraud) -র জালে জড়িয়ে পড়ছে। দেশব্যাপী ১৭৮৪ জন বেকারকে ঠকিয়েছেন মাত্র ২ জন প্রতারক। তালিকায় নাম আছে বিভিন্ন রাজ্যের বাসিন্দাদের। পুলিশ দুইজন ব্যক্তিকে আটক করেছেন, যারা চাকরি পাইয়ে দেওয়ার নামে আর্থিক প্রতারণা (financial fraud case) করে বেকারদের সাথে। ফরিদাবাদ পুলিশ শনিবার এই দুই প্রতারককে গ্রেফতার করেছে।

Financial fraud Case : Two fraudsters have deceived many people - দুই প্রতারক প্রচুর মানুষকে প্রতারিত করেছে
Two fraudsters have deceived many people – মাত্র দুজন প্রতারক প্রচুর মানুষকে প্রতারিত করেছে

এক মহিলার অভিযোগ

এক মহিলার অভিযোগের ভিত্তিতেই এই দুই প্রতারককে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন ফরিদাবাদ এর সাইবার ক্রাইম বিভাগ। চাকরি পাইয়ে দেওয়ার নাম করে এক লক্ষ কুড়ি হাজার টাকা নিয়েছে বলে অভিযোগ জানিয়েছেন মহিলাটি। সাইবার ক্রাইম বিভাগের পুলিশ এই মহিলাটির এফআইআর এর ভিত্তিতেই গ্রেফতার করেছেন অভিযুক্তদের। তদন্ত করে বহু চমকপ্রদ তথ্য পেয়েছেন তদন্তকারীরা। পুলিশ সূত্রে জানা গেছে, প্রতারকরা ফেসবুকে চাকরির বিজ্ঞাপন দিত আর সেই ফাঁদেই পা দিত বহু বেকার।

দেশ জোড়া প্রতারণা (Fraud) -র ফাঁদ

ইচ্ছুক ব্যক্তিদের একটি নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ নাম্বারে যোগাযোগ করতে বলা হত। আর সেই নাম্বারে মেসেজ করলে শুরু হয়ে যেত প্রতারকদের খেলা। মোটা মাইনার চাকরির লোভ দেখিয়ে কখনো রেজিস্ট্রেশন ফ্রি, কখনো জিএসটি বা কুরিয়ার চার্জ আবার কখনো ইসিএস চার্জ বাবদ প্রচুর টাকা নিতেন এই দুই প্রতারক। সারা দেশ জুড়ে প্রায় দেড় হাজার মানুষ এর কাছ থেকে টাকা নিয়েছেন এরা।

ভুয়ো কল সেন্টার (Fake call centre)

সাইবার বিভাগের পুলিশের কাছ থেকে জানা গেছে যে,ধৃত ব্যক্তিদের নাম ওমপ্রকাশ ও প্রভাত। তাদের বিরুদ্ধে অভিযোগ তারা ভুয়ো কল সেন্টার (fake call centre) খুলে সেখান থেকেই সমস্ত ব্যক্তিদের ফোন করত চাকরির লোভ দেখিয়ে। সংবাদ মাধ্যমের কাছ থেকে জানতে পারা গেছে যে, ফরিদাবাদের রোহিণী নামক এলাকায় ওমপ্রকাশ ও প্রভাতের অফিস ছিল। বেকারদের দুর্বলতার সুযোগ নিয়ে চাকরি পাইয়ে দেবার প্রলোভন দেখিয়ে এই দুইজন বহু মোটা অংকের আর্থিক প্রতারণা (Fraud) করেছে। বৃহস্পতিবার পুলিশ আচমকা এদের অফিসে হানা দিয়ে নগদ ৬৪ হাজার টাকা ও ১৩টি সিম কার্ড উদ্ধার করেছে।

শেষ মেশ পুলিশের জালে

বিভিন্ন রাজ্যের বাসিন্দারা এই দুই ব্যক্তির প্রতারণার জালে জড়িয়ে ছিলেন। উত্তরপ্রদেশে ৫৬৩ জন, দিল্লিতে ১৩৮ জন, হরিয়ানাতে ৫৯ জন, রাজস্থানে ২১২ জন, তেলেঙ্গানায় ১৪১জন, গুজরাট ও মহারাষ্ট্র ১০০জন। সব মিলিয়ে পুরো দেশ জুড়ে ১৭৮৪ জন এদের ফাঁদে পা দিয়ে ঠকেছেন। অভিযুক্ত দুইজনের বিরুদ্ধে প্রতারণা সহ ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারা এবং সাইবার অপরাধের বিভিন্ন ধারায় মামলা দায়ের করেছেন সাইবার বিভাগের পুলিশ। এই দুই প্রতারক আপাতত রয়েছেন জেল হেফাজতে।

এইরকমই আরো বিস্তারিত খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *