Offbeat Places in North Bengal: শীতের আমেজ পেতে ঘুরে আসুন কাছেই ৩টি সুন্দর জায়গা থেকে

Offbeat Places in North Bengal: শীতের আমেজ পেতে ঘুরে আসুন কাছেই ৩টি সুন্দর জায়গা থেকে

শীত যে মোটের উপরে বিদায় নিয়েছে তাতে কোনো সন্দেহ নেই। বসন্তকালে হালকা গরম আর হালকা শীতের আমেজে, নাতিশীতোষ্ণ বা হালকা শীতের আবহাওয়ায় কাছাকাছি কোন জায়গা থেকে ঘুরে আসলে মন্দ হয় না। ইচ্ছা করলে অল্প দিনের জন্য স্বল্প বাজেটে চট করে ঘুরে আসতে পারেন আশেপাশে কোন শৈল শহরে, বিশেষতঃ উত্তরবঙ্গের এই ৩টি স্বল্প পরিচিত সুন্দর জায়গা থেকে (3 Offbeat Places in North Bengal)। তবে কোথাও ঘুরতে গেলে সবার আগে যে দুটি বিষয় মাথায় আসে তা হল বাজেট এবং সময়। কাছাকাছি পাহাড় মানে শুধুই দার্জিলিং, কালিম্পং বা গ্যাংটক নয়। এর পাশাপাশি অনেক অজানা পাহাড়ি জায়গা আছে যা আপনার মন ভরানোর জন্য যথেষ্ট।

৩টি স্বল্প পরিচিত পর্যটন কেন্দ্র (3 Offbeat Places in North Bengal)

চেনা জায়গা তো সবসময় ভালো লাগে কিন্তু অজানা-অচেনা জায়গার যা আনন্দ তা অন্য কোথাও পাওয়া যায় না। তাই এই অল্প শীতে আপনাদের ভ্রমণ পিপাসা মিটানোর জন্য রইল স্বল্প পরিচিত কিছু পর্যটন কেন্দ্রের খোঁজ।

Offbeat Places in North Bengal - উত্তরবঙ্গের অফবিট (কম জনপ্রিয়) জায়গা
Offbeat Places in North Bengal – উত্তরবঙ্গের অফবিট (কম জনপ্রিয়) জায়গা

চটকপুর / Chatakpur (#1 of the 3 Offbeat Places in North Bengal)

বহু চেনা জায়গার মধ্যে চটকপুর হলো একটি অফবিট জায়গা। যেখানে গেলে আপনি প্রকৃতিকে সুন্দরভাবে উপলব্ধি করতে পারবেন। চটকপুর হলো একটি ছোট্ট পাহাড়ি জনপদ যা সেনচাল অভয়ারণ্যের মধ্যে অবস্থিত। যদি আপনি একান্তে সময় কাটাতে চান তাহলে চটকপুর আপনার জন্য সবথেকে শ্রেষ্ঠ জায়গা। এখানে কোনরকম শহরে কোলাহল নেই। যদি টাইগার হিল দেখার ইচ্ছা থাকে তাহলে অরণ্যের মধ্যে দিয়ে হাঁটতে হাঁটতে আপনি পৌঁছে যেতে পারেন সেখানে। তবে অবশ্যই সাথে গাইড নেবেন। চটকপুর জনপদ প্রায় ৭৮৮৭ ফুঁট উচ্চতায় অবস্থিত হওয়ার কারণে আবহাওয়া খুবই ভালো এবং এখানে ঘুরতে গেলে অবশ্যই শীতবস্ত্র সাথে রাখবেন।

থাকা ও খাওয়ার বন্দোবস্ত

এখানে রাত কাটাতে গেলে অবশ্যই আপনাকে হোমস্টেতে থাকতে হবে। হোমস্টের ব্যবস্থাও খুব উন্নত ও ভালো। খাওয়া-দাওয়ার জন্য হোমস্টেগুলোতেই ব্যবস্থা আছে তাছাড়াও ছোটখাটো বেশ কয়েকটি ভালো মানের হোটেল এখানে রয়েছে।

কিভাবে যাবেন?

শিলিগুড়ি থেকে দার্জিলিং যাওয়ার পথে তিন মাইল মোড় থেকে অভয়ারণ্যের মধ্য দিয়ে ১০ কিলোমিটার গেলেই পৌঁছে যাওয়া যাবে চটকপুর।

লেপচাজগত / Lepchajagat (#2 of the 3 Offbeat Places in North Bengal)

অনেকেই আজকাল ভিড় পছন্দ করেন না। তাই ভ্রমণের জন্য বেছে নেন নির্জন কোন জায়গা। আপনি যদি দার্জিলিংয়ের ঘিঞ্জি এলাকায় যেতে না চান, তাহলে আপনার জন্য রয়েছে প্রকৃতির সুন্দর উপহার লেপচাজগত। যেখানে গেলে আপনি দেখতে পাবেন পাইন ও রডোডেনড্রন এর সারি। শীতের শেষের এখানের আবহাওয়া খুবই মনোরম। এখানে আসলে পর্যটকদের জন্য বিশেষ উপহার হল আবহাওয়া ভালো থাকলে কাঞ্চনজঙ্ঘার পাঁচটি শৃঙ্গ এখান থেকে পরিষ্কারভাবে দেখা যায়। লেপচাজগত থেকে আপনি সহজেই বিভিন্ন ঘোরার জায়গা গুলো দেখতে পারবেন, যেমন- লামাহাটা, তিনচুলে, সুখিয়া পোখরি বাজার, সোনাদা ইত্যাদি জায়গা।

থাকা ও খাওয়ার বন্দোবস্ত

লেপচাজগত এখন একটি বেশ জনপ্রিয় একটি পর্যটন কেন্দ্র। তাই থাকা এবং খাওয়ার কোনো রকম সমস্যা এখানে হবে না। প্রচুর হোটেল এবং হোমস্টে রয়েছে এখানে। স্বল্প খরচে এবং কম সময়ে আপনি প্রকৃতির কোলে সুন্দরভাবে ঘুরে আসতে পারবেন।

কিভাবে যাবেন?

লেপচাজগতের দূরত্ব দার্জিলিং থেকে মাত্র ১৯ কিলোমিটার। মাত্র তিন ঘন্টা লাগে জলপাইগুড়ি থেকে লেপচাজগত পৌঁছাতে।

বিজনবাড়ি / Bijanbari (#3 of the 3 Offbeat Places in North Bengal)

বিজনবাড়িও দার্জিলিং থেকে খুব বেশি দূরে অবস্থিত নয়। এখানকার আবহাওয়া সত্যি খুব আরামদায়ক কারণ এটি ২৫০০ ফুট উঁচুতে অবস্থিত। বিজনবাড়ির চারদিক জঙ্গলে ঘেরা আর পাশ দিয়ে বয়ে গেছে স্রোতস্বিনী রঙ্গীত নদী। আপনি যদি শহরের কোলাহল থেকে দূরে থাকতে চান তাহলে বিজনবাড়ির হোমস্টেতে বসে সুন্দরভাবে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে পারবেন। তাই বিজনবাড়ি যদি আপনি ঘুরতে যেতে চান অনেক স্বল্প খরচে একটি সুন্দর প্রকৃতি আপনার জন্য অপেক্ষা করে আছে। বিজনবাড়ীর আশপাশে যে দিকে তাকাবেন, শুধু সবুজ আর সবুজ। এই উপত্যকায় প্রচুর পরিমাণে চা, এলাচ, স্কোয়াশ এবং কমলার চাষ দেখা যায়।

থাকা ও খাওয়ার বন্দোবস্ত

এখানে হোটেলের চাহিদা সেরকম একটা নেই। আপনি রাত কাটানোর জন্য এখানকার যে কোন হোমস্টেতে থাকতে পারেন। মাথাপিছু হোমস্টে তে থাকার খরচ ২১০০ টাকা।

কিভাবে যাবেন?

বিজনবাড়ি পৌঁছানো খুবই সহজ, দার্জিলিং, ঘুম কিংবা কার্শিয়াং থেকে খুব সহজেই আপনি পৌঁছে যেতে পারবেন এই বিজনবাড়িতে। তবে আপনি যদি ঘুম থেকে সোজা বিজনবাড়ি যান তাহলে সেই রাস্তাটি অতি সুন্দর। আপনি যদি নিউ জলপাইগুড়ি হয়ে আসেন তাহলে মাত্র ৯৫ কিলোমিটারের পথ হল বিজনবাড়ি।

তাই হাতে যদি থাকে অল্প সময় চটজলদি ঘুরে আসতে পারেন উত্তরবঙ্গের এই ৩ টি অফবিট (কম জনপ্রিয় বা স্বল্প পরিচিত) জায়গাগুলির (3 Offbeat Places in North Bengal) মধ্যে যে কোনো জায়গায়।


উত্তরবঙ্গ (North Bengal) সম্বন্ধে আরো জানতে পড়ুন -> en.wikipedia.org/wiki/North_Bengal

এই রূপ আরো খবর জানতে অবশ্যই চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *