AC Buying Guide 2023: গরমে এসি কিনতে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন

AC Buying Guide 2023: গরমে এসি কিনতে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন

সামনেই আসছে গরমকাল, আর তীব্র গরমের হাত থেকে শুধুমাত্র রেহাই দিতে পারে এসি। সারাদিনের ক্লান্তি দূর করতে এসি তখন একমাত্র ভরসা। তবে আমরা সবসময় চাই বাজারের সবথেকে ভালো জিনিসটি কিনতে। তাই অবশ্যই এসি কেনার আগে মাথায় রাখতে হবে কিছু বিষয়, যা আপনার ইলেকট্রিক বিল বাঁচাতে এবং ঘর তাড়াতাড়ি ঠান্ডা করতেও কাজে লাগবে। এই প্রতিবেদনে আলোচনা করা উপদেশগুলি ২০২৩ এর গরমে এসি কেনার (AC Buying Guide 2023) জন্যে অবশ্যই কাজে লাগান।

এসি কেনার সঠিক সময়

গরমকাল আসতে না আসতেই মানুষের হাঁসফাঁস অবস্থা শুরু হয়ে যায়। আর গরম আসলেই মানুষের মনে পরে এসি কেনার কথা। গরমকালে দিল্লি থেকে শুরু করে কলকাতা সব জায়গায় মানুষ তাপপ্রবাহের যন্ত্রণা ভোগ করে। আর এই গনগনে গরম থেকে মানুষকে বাঁচাতে পারে একমাত্র এসির ঠান্ডা হওয়া।

আপনি যদি এসি কেনার কথা ভাবেন, তাহলে এটা কিন্তু ঠিক সময়। কারণ সবে গরম পড়তে শুরু করেছে এবং আর কিছুদিনের মধ্যেই আপনি এসির প্রয়োজন অনুভব করবেন। যদি গরমের শুরুতেই না কিনতে পারেন, গ্রীষ্মের প্রথম ১-২ মাসের মধ্যেও এসি কেনা যেতে পারে। কিন্তু তারও পড়ে কেনার অর্থ আপনি এসির পেছনে যেই টাকাগুলো ঢাললেন, সেটা সেই বছর উসুল করতে পারলেন না। তবে আপনার তাড়া না থাকলে এবং টাকা বাঁচাতে চাইলে শীতকালে এসির দামের দিকে নজর রাখুন, অনেক সময় শীতকালে এসির দাম কিছুটা কমে যায়।

২০২৩ এর গরমে এসি কেনার কয়েকটি উপদেশ - AC Buying Guide 2023
২০২৩ এর গরমে এসি কেনার কয়েকটি উপদেশ – AC Buying Guide 2023

তবে আপনি যদি মনে করেন টাকা থাকলেই দোকানে গিয়ে অথবা অনলাইনের মাধ্যমে যেকোনো একটা এসি কিনে নেবেন, সেটা কিন্তু একেবারেই ঠিক চিন্তাভাবনা নয়। এসি যদি কিনতেই হয়, অবশ্যই মেনে চলুন ২০২৩ এর গরমে এসি কেনার কয়েকটি উপদেশ (AC Buying Guide 2023)।

মেনে চলুন এই উপদেশগুলি – AC Buying Guide 2023

বাজারে বিভিন্ন মডেলের, দামের এবং বিভিন্ন রকমের ফিচারের এসি পাওয়া যায়। তবে আপনার বাড়ির জন্য কোন এসিটা যথাযথ সেটা বুঝতে পারা কিন্তু মোটেই সহজ কাজ নয়। আপনি যেই ধরনের এসি কিনবেন বলে ঠিক করেছেন সেটা সম্পর্কে যথাযথ ধারণা থাকা একান্ত প্রয়োজনীয়। এসি কেনার আগে আপনার রুম ছোট না বড় সেই অনুযায়ী আপনাকে এসি কিনতে হবে। তাই অবশ্যই “AC Buying Guide 2023” এর এই দশটি প্রয়োজনীয় বিষয় মাথায় রাখবেন এসি কেনার আগে।

১. অনলাইনে দামের সঠিক যাচাই করা

যখনই আপনি অফলাইনে এসে কিনবেন তখন আপনাকে সঠিক দামটি যাচাই করে নিতে হবে। বাজারে বিভিন্ন দোকানের সেলসম্যানরা আপনার পছন্দসই এসিটা সঠিক দামে আপনাকে বিক্রি করছে কিনা সে বিষয়ে আপনি অনলাইনে যাচাই করে নিতে পারেন। যদি দেখেন অনলাইনে আপনার পছন্দসই এসিটির দাম কম তাহলে আপনি অনলাইনেই এসিটি কিনে ফেলুন। যদি দোকানে দাম কম থাকে বা ভাল কোন অফার পেয়ে থাকেন তাহলে দোকান থেকেই নিন। দুই ক্ষেত্রেই কোম্পানীর তরফ থেকে আপনার বাড়িতে ইনস্টলেশন-এর জন্যে লোক পাঠান হবে। “AC Buying Guide 2023” এর ১০ টি পয়েন্টের মধ্যে এটি সবার প্রথম এবং অবশ্যই একটি গুরুত্বপূর্ণ উপদেশ।

২. অবশ্যই পেমেন্ট অপশন ঠিক করে রাখতে হবে

ক্রেতাদের মধ্যে অনেকেই মনে করেন যে শুধুমাত্র নগদ টাকা কিংবা ডেবিট কার্ডের মাধ্যমে এসি কেনা যেতে পারে কিন্তু এই ধারণা মোটেই ঠিক নয়। এসি কেনার নানারকম প্রক্রিয়া রয়েছে। যেমন আপনি ইএমআই থেকে নো-কস্ট ইএমআই তে, ক্রেডিট কার্ড থেকে ইউপিআই তে, ছমাসের ইনস্টলমেন্ট পেমেন্ট থেকে এক বছরের কিস্তি সব রকম উপায় আপনি এসি ক্রয় করতে পারেন। এই সব রকমের সুবিধাই হল মধ্যবিত্তের জন্য, যারা একবারে মোটা টাকা বের না করে ধাপে ধাপে টাকা শোধ করে এসি কিনতে পারেন।

AC Buying Guide 2023 প্রতিবেদনে নো-কস্ট ইএমআই (No Cost EMI) তেই এসি কেনার পরামর্শ রইল যদি সম্ভব হয়, কারণ এক্ষেত্রে আপনাকে ইনষ্টলমেন্ট-এর আসল টাকা দিলেই হয় এবং সুদ দেওয়ার প্রয়োজন হয় না।

৩. সঠিক বাজেট

কোন জিনিস কেনার আগে তার সঠিক বাজেটটি নির্বাচন করা একান্ত প্রয়োজনীয়। এসি কেনার আগে অবশ্যই আপনার বাজেটে ঠিক করে নেবেন। বাজারে অনেক রকমের এসি কিনতে পাওয়া যায়, কিন্তু আপনি যদি বাজেট আগে থেকে ঠিক করে নেন তাহলে সবথেকে ভালো এসিটি খুব সহজে কিনতে পারবেন। তবে বাজেটের সাথে অন্য বিষয়গুলিও মাথায় রাখবেন অবশ্যই।

৪. ঘরের সাইজও খুব গুরুত্বপূর্ণ

এসি কিনতে গেলে আপনি অবশ্যই ঘরের সাইজের কথা মাথায় রাখবেন। ধরুন আপনার ঘরটি হলঘরের মতো বড় কিন্তু আপনি এসি কিনলেন ১ টনের। এতে আপনার ঘর কখনোই ঠান্ডা হবে না। আবার আপনার ঘরটি যদি মাপে ছোট হয়, সেক্ষেত্রে ২ টনের এসি কেনার কোন প্রয়োজন নেই।

অবশ্যই মনে রাখবেন যে, ১৫০ স্কয়ার ফুট পর্যন্ত ঘর ঠান্ডা রাখতে ১ টনের এসি যথেষ্ট। এর থেকে বড় ঘরের ক্ষেত্রে, ২৫০ স্কয়ার ফুট পর্যন্ত ঘর ঠান্ডা রাখার জন্যে ১.৫ টনের এসি যথেষ্ট। আর ২ টন বা তার থেকেও বেশি ক্ষমতাসম্পন্ন এসি আপনি কিনতে পারেন যদি আপনার ঘরের আয়তন ২৫০ স্কয়ার ফুটের থেকেও বেশি হয়। “AC Buying Guide 2023” এর ১০ টি পয়েন্টের মধ্যে এটি সবথেকে গুরুত্বপূর্ণ।

৫. ছাদ ও মেঝের দিকে নজর দিতে হবে

এসি কেনার ক্ষেত্রে ছাদ ও মেঝে একটি গুরুত্বপূর্ণ বিষয়। যদি আপনি আপনার অ্যাপার্টমেন্টের ওপরের ফ্লোরে থাকেন তাহলে তাহলে ছাদ ও মেঝে খুব তাড়াতাড়ি গরম হয়ে যাবে। এক্ষেত্রে আপনাকে প্রয়োজনের তুলনায় একটু বেশি শক্তিশালী ও সাইজে বড় এসিটি কিনতে হবে। এতে আপনার মেঝে ও ছাদ খুব তাড়াতাড়ি ঠান্ডা হয়ে যাবে।

৬. কয়েল সম্পর্কে অবশ্যই যাচাই করবেন

এসি কেনার আগে অবশ্যই সেই এসিটার কয়েল সম্পর্কে যাচাই করে নিতে হবে। আপনার পছন্দসই এসিতে কেমন কয়েল ব্যবহার করা হয়েছে সেটা আপনার অবশ্যই জানা দরকার। এতে রিপেয়ারিং করতে সুবিধা হয়। কপার কয়েল ব্যবহার করলে তা রক্ষণাবেক্ষণ করতে বেশি সুবিধা হয়। যদি চান আপনার এসি বেশিদিন চলে, তাহলে অবশ্যই অ্যালুমিনিয়ামের থেকে কপার কয়েলে বেশি কার্যকরী হবে।

অনেকক্ষেত্রে আবার মিশ্র ধাতু ব্যবহৃত হয়ে থাকে। তাই অবশ্যই “Pure Copper” অথবা “100% Copper” দেখেই কিনবেন। আমরা বেশিরভাগ সময়ই এই ব্যাপারটি খেয়াল করি না, তবে AC Buying Guide 2023 প্রতিবেদনের দশটি পয়েন্টের মধ্যে এটি একটি যথেষ্ট গুরুত্বপূর্ণ বিষয়।

AC Buying Guide 2023 : স্প্লিট এসি বনাম উইন্ডো এসি - Split AC vs. Window AC
AC Buying Guide 2023 : Split AC vs. Window AC / স্প্লিট এসি বনাম উইন্ডো এসি

৭. কোন ধরনের এসি আপনার বেশি পছন্দ? – Split AC vs. Window AC

দুই ধরনের এসিতে বিশেষ কোনো পার্থক্য নেই। তবে Split AC কিনতে গেলে আপনাকে বেশি দাম দিয়ে কিনতে হবে, যেখানে Window AC তার থেকে কম দামে পাওয়া যায়। এসি বসানোর ক্ষেত্রে কিছুটা সমস্যা দেখা দেয়। যেমন, উইন্ডো এসি শুধুমাত্র জানালাতে বসানো যায়, বা দেওয়াল কেটে বসতে হয়। তবে স্প্লিট এসি আপনি যেখানে খুশি সেখানে বসাতে পারবেন। এছাড়া, উইন্ডো এসি তুলনামূলক আওয়াজ বেশি করে। কিন্তু স্প্লিট এসি আওয়াজ কম করে, বিদ্যুৎ সাশ্রয় করে। তবে আপনি আপনার বাজেট অনুযায়ী এসি কিনবেন। “AC Buying Guide 2023” এর ১০ টি পয়েন্টের মধ্যে এটি আরেকটি খুব গুরুত্বপূর্ণ বিষয়।

৮. স্টারস অবশ্যই গুরুত্বপূর্ণ – Star Rating

এসি কেনার সময় রেটিং স্টার রেটিং অবশ্যই দেখে নেবেন। যত বেশি স্টারযুক্ত এসি কিনবেন আপনার বিদ্যুৎ বিল ততো বেশি সাশ্রয় হবে। আপনাকে এসি কেনার সময় পাওয়ার সেভিং পয়েন্ট সম্পর্কে অবশ্যই সচেতন হতে হবে। বেশি স্টারযুক্ত এসির দাম কিছুটা বেশি হলেও আপনার অনেকটাই বিদ্যুতের বিল সাশ্রয় হবে। AC Buying Guide 2023 প্রতিবেদনে পরামর্শ রইল আপনি সামান্য বেশি দাম দিয়ে ৫ স্টার এসি কিনুন, এতে দীর্ঘমেয়াদে আপনার লাভ অনেকটাই বেশি হবে।

৯. মার্কেটিং গিমিককে কখনোই প্রশ্রয় দেবেন না

বিভিন্ন অত্যাধুনিক মডেলের এসি কেনা অবশ্যই ভালো। যেমন ওয়াইফাই বা অন্যান্য স্মার্ট ফিচার্সযুক্ত এসি অবশ্যই কেনা উচিত। তাই বলে তার পাল্লায় পড়ে বেসিক ফিচার্স গুলো ভুলে গিয়ে এসি কখনোই কিনবেন না। এসি কেনার আগে আপনাকে মাথায় রাখতে হবে বিদ্যুৎ সাশ্রয়, তাড়াতাড়ি কুলিং হওয়া, কপার কয়েল, বিক্রয় পরবর্তী পরিষেবা এবং দীর্ঘমেয়াদী – এই বৈশিষ্ট্যগুলো অবশ্যই থাকতে হবে।

১০. বিক্রয় পরবর্তী পরিষেবা / After Sales Service

এসি কেনা হয়ে গেলেই কোম্পানীর সব রকম দায়িত্ব শেষ হয়ে যায় না। এসি যাতে দীর্ঘদিন অব্দি ভালোভাবে চলে তার জন্য সার্ভিসিং এর প্রয়োজন, এছাড়া কখনো কোনো সমস্যা হলে কোম্পানিকে সঠিকভাবে পরিষেবা দিতে হবে। তাই সেই ব্র্যান্ডের এসি কিনুন যার বিক্রয় পরবর্তী পরিষেবা সবথেকে ভালো। “AC Buying Guide 2023” এর ১০ টি পয়েন্টের মধ্যে এটি শেষ কিন্তু খুবই গুরুত্বপূর্ণ বিষয়।


আমাদের বাছাই করা সেরা এসি গুলির মধ্যে থেকে প্রয়োজন অনুযায়ী কিনে ফেলুন অনলাইনে

১ টন স্প্লিট এসি (1 Ton Split AC) at Amazon.in

১.৫ টন স্প্লিট এসি (1.5 Ton Split AC) at Amazon.in

২ টন স্প্লিট এসি (2 Ton Split AC) at Amazon.in

১ টন উইন্ডো এসি (1 Ton Window AC) at Amazon.in

১.৫ টন উইন্ডো এসি (1.5 Ton Window AC) at Amazon.in

২ টন উইন্ডো এসি (2 Ton Window AC) at Amazon.in

আরো খবর জানতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *