Hindenburg report: চাঞ্চল্যকর দাবি আদানির — আদানি গোষ্ঠীর বিরুদ্ধে হিন্দেনবার্গ এর রিসার্চ রিপোর্ট মিথ্যা ?

Hindenburg report: চাঞ্চল্যকর দাবি আদানির — আদানি গোষ্ঠীর বিরুদ্ধে হিন্দেনবার্গ এর রিসার্চ রিপোর্ট মিথ্যা ?

সম্প্রতি আদানি গোষ্ঠীর (Adani Group) বিরুদ্ধে নানা অভিযোগ সামনে উঠে এসেছে। মার্কিন সংস্থা হিন্দেনবার্গ এর রিসার্চ রিপোর্ট (Hindenburg report) সম্পর্কে প্রশ্ন তুলেছে আদানি গোষ্ঠী। আদানির প্রতিক্রিয়া, ভারত তথা আদানি কোম্পানির উপর আঘাত হানা হয়েছে এই রিপোর্ট-এর মাধ্যমে। আদানি গোষ্ঠী দাবি করেছে, তাদের কোম্পানি ও ভারতের উপর গঠনমূলক আঘাত করছে এই সংস্থা এবং হিন্ডেনবার্গ এর রিপোর্টটি সম্পূর্ণ মিথ্যা।

অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন?

গত ২৪ শে জানুয়ারি হিন্ডেনবার্গ সংস্থা যে রিসার্চ রিপোর্ট করেছিল সেটি ভুল তথ্যের সংমিশ্রণ বলে দাবি করেছেন আদানি গোষ্ঠী। রিসার্চ এর রিপোর্টটি সম্পূর্ণ ভিত্তিহীন ভুল তথ্যের প্রতিবেদন এবং তাদের অপমানিত করার উদ্দেশ্য নিয়েই এই রিপোর্টটি (Hindenburg report) তুলে ধরা হয়েছে। ভারতের নামকরা শিল্প সংস্থা আদানি গোষ্ঠী (Adani Group) অভিযোগ এনেছে, শেয়ার বাজারে একটি মিথ্যে কথা রটানোর উদ্দেশ্যে এই রিপোর্টটি পেশ করা হয়েছে। এছাড়াও তাদের বক্তব্য যে, বিনিয়োগকারীদের মূল্যে আর্থিক দিক থেকে লাভবান হওয়ার জন্যই এই মার্কিন সংস্থা কাজটি করেছে।

হিন্ডেনবার্গ রিপোর্টের প্রতি আদানির বিস্ময়কর প্রতিক্রিয়া - Adani shocking response to Hindenburg report
হিন্ডেনবার্গ রিপোর্টের প্রতি আদানির বিস্ময়কর প্রতিক্রিয়া – Adani shocking response to Hindenburg report

স্বার্থসিদ্ধির উদেশ্যে করা হিন্দেনবার্গ এর রিপোর্ট (Hindenburg report)?

ভারতের ইকুইটি শেয়ারে যখনি আদানি এন্টারপ্রাইজ লিমিটেড বড়ো সড়ো পাবলিক অফার নিয়ে এসেছে, ঠিক সেই সময়ই এইরকম একটি রিপোর্টের বিশ্বাসযোগ্যতা ও নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন আদানি গোষ্ঠী। এছাড়াও আদানি গোষ্ঠী (Adani Group) আরো অভিযোগ তুলেছে যে, হিন্দেনবার্গের এই রিপোর্টটি শুধুমাত্র তাদের নিজস্ব রিপোর্ট নয় কোনরকম স্বার্থের দিকে লক্ষ্য রেখে এটি করা হয়েছে।

আর কি বলছে আদানি গোষ্ঠী?

আদানি গোষ্ঠী (Adani Group) ৪১৩ পাতার একটি প্রতিক্রিয়া পেশ করেছে হিন্ডেনবার্গ রিপোর্টের (Hindenburg report) বিরুদ্ধে। প্রতিবেদনটি সম্পূর্ণ মিথ্যা এবং কোন খারাপ উদ্দেশ্য নিয়েই এটি সামনে আনা হয়েছে বলে অভিযোগ আদানি গোষ্ঠীর। আদানি গোষ্ঠী বলেছে যে, শুধুমাত্র কোন নির্দিষ্ট সংস্থার বিরুদ্ধে এই অভিযোগ নয় বরং এই রিসার্চের মাধ্যমে আঘাত হানা হয়েছে গোটা ভারতের ওপর। ভারতীয় প্রতিষ্ঠানদের অখন্ডতা, স্বাধীনতা, যেকোনো ভারতীয় সংস্থার বৃদ্ধি ও তাদের এগিয়ে যাওয়ার পথে আক্রমণ করা হয়েছে বলে অভিযোগ।

জালিয়াতির কথা উঠেছে এই রিপোর্টে

মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ গত ২৪ শে জানুয়ারি যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে স্টক ম্যানিপুলেশন ও অ্যাকাউন্টিং জালিয়াতির অভিযোগ উঠেছে। বিভিন্ন সংবাদমাধ্যমে এই রিপোর্টটি তুলে ধরা হয়েছে। এই রিসার্চ রিপোর্টে বলা হয়েছে, আদানি গোষ্ঠী কয়েক দশক ধরে এই পরিকল্পনা করে চলেছে। এই রিসার্চ রিপোর্ট প্রকাশ করার পরপরই গত বৃহস্পতিবার ও শুক্রবার আদানি গোষ্ঠী ৫০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি বাজার হারায়। প্রায় ২০ বিলিয়নেরও বেশি নিজস্ব সম্পত্তি হারিয়ে ফেলেন আদানি।

কিভাবে প্রশ্নের উত্তর দিয়েছেন আদানি গোষ্ঠী (Adani Group)?

এই রিসার্চ রিপোর্টের (Hindenburg report) ৮৮ টি প্রশ্নের মধ্যে ৬৫ টি প্রশ্ন ছিল আদানি গোষ্ঠীর পোর্টফোলিও নিয়ে। আদানি গোষ্ঠী দাবি করেছেন, তাদের সংস্থা সমস্ত রকম আইন মেনেই কাজকর্ম করেছেন। আদানি গোষ্ঠী সবসময়ই তাদের স্টক হোল্ডারদের স্বার্থ রক্ষার জন্য অঙ্গীকারবদ্ধ। দাবি করা হয়েছে, যে আদানির পোর্টফোলিও তে শক্তিশালী অভ্যন্তরী নিয়ন্ত্রণ রয়েছে। এছাড়াও অভিযোগ করা হয়েছে যে, তালিকাভুক্ত কোম্পানিগুলোতে প্রশাসনিক কাঠামো ভীষণ শক্তিশালী।


আদানি গ্রুপের সম্পূর্ণ প্রতিক্রিয়াটি পিডিএফ (PDF) আকারে পড়ুন -> https://www.adani.com/….Hindenburg-January-29-2023.pdf

এরকমই আরো খবর দেখতে চাইলে অবশ্যই চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *