Apple Vision Pro: অ্যাপল ভিশন প্রো, বাস্তব ও ভার্চুয়াল জগতের মেলবন্ধন

Apple Vision Pro: অ্যাপল ভিশন প্রো, বাস্তব ও ভার্চুয়াল জগতের মেলবন্ধন

প্রায় গোটা এক দশক পর অ্যাপল সবচেয়ে বড় একটি হার্ডওয়্যার লঞ্চ-এর ঘোষণা করে সবাইকে অবাক করে দিল। বিশেষজ্ঞ মহলে প্রত্যাশা ছিলই, সেইমতই অগমেন্টেড রিয়েলিটি হেডসেট (AR Headset) “অ্যাপল ভিশন প্রো” (Apple Vision Pro) উন্মোচিত হল। অ্যাপলের সিইও টিম কুক-এর কথা অনুযায়ী, নতুন হেডসেটটি “বাস্তব জগতের সাথে ভার্চুয়াল জগতের মিল ঘটাতে চলেছে”।

অগমেন্টেড রিয়েলিটি কি? / What is Augmented Reality (AR)?

অগমেন্টেড রিয়েলিটি (AR) হল আমাদের আশেপাশের বাস্তব জগতেরই একটি উন্নত এবং বর্ধিত সংস্করণ। ভার্চুয়াল রিয়েলিটি (VR)-এর বাস্তব জগতের সাথে কিছুটা মিল থাকলেও সেটি পুরোই একটি কাল্পনিক দুনিয়া। কিন্তু, অগমেন্টেড রিয়েলিটি প্রকৃত বিশ্বে আমাদের চারপাশের একটি উন্নত অভিজ্ঞতা, যেখানে প্রকৃত দুনিয়ায় থাকা বস্তু ও পরিবেশ-এর সাথে কম্পিউটার দ্বারা তৈরি গ্রাফিকাল বস্তু ও পরিবেশ মিলেমিশে যায়।

ভিশন প্রো কবে লঞ্চ হবে এবং কি কি ফিচারস্ রয়েছে? / Apple Vision Pro Launch Date and Features

এই হেডসেটটিতে ২ ঘণ্টার ব্যাটারি লাইফ পাওয়া যাবে। আগামী বছরের শুরুর দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ডিভাইসটি মুক্তি পাবে এবং তারপর ধীরে ধীরে অন্যান্য দেশগুলিতেও পাওয়া যাবে। গ্যাজেটটি দেখতে অনেকটা স্কিইং করার সময় পরা চশমার মতো, এবং কিছুটা ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটের মতো দেখতে হলেও সেই তুলনায় অনেকটাই পাতলা। অ্যাপলের সিইও টিম কুক বলেছেন যে হেডসেটটি ব্যবহারকারীদের “ডিজিটাল বিষয়বস্তু এমনভাবে দেখতে, শুনতে এবং ব্যাবহার করতে দেয়, ঠিক যেন এটি আপনার সামনেই বাস্তব জগতে রয়েছে”। এটি আপনার হাত, চোখ এবং ভয়েস কমান্ড-এর মাধ্যমে ব্যাবহার বা নিয়ন্ত্রণ করা যায়।

"Apple Vision Pro" AR Headset Announced / অগমেন্টেড রিয়েলিটি হেডসেট "অ্যাপল ভিশন প্রো" উন্মোচিত হল
Apple Vision Pro” AR Headset Announced / অগমেন্টেড রিয়েলিটি হেডসেট “অ্যাপল ভিশন প্রো” উন্মোচিত হল

ভিশন প্রো-এর / Apple Vision Pro Price

ভারতীয় মুদ্রায় এর দাম প্রায় ৩ লাখ টাকার কাছাকাছি। বর্তমানে বাজারে অন্যান্য ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটের (VR Headset) তুলনায় এর দাম অনেক গুণ বেশি। গত সপ্তাহেই মেটা (ফেসবুক) নতুন কোয়েস্ট ৩ (Meta Quest 3) ঘোষণা করেছে, যার দাম প্রায় ৪১,০০০ টাকা। তবে, ‘ভিশন প্রো’ একটি AR Headset, যা অনেকক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটের থেকে ভালো হয়ে থাকে। ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে অ্যাপল-এর সদর দফতরে একটি ডেভেলপার সম্মেলন চলাকালীন এই ঘোষণা করার পর কোম্পানির শেয়ারের দাম কিছুটা কমেছে।

পড়ুন -> Apple Store in India: ভারতে প্রথমবার খুচরো স্টোর খুলতে যাচ্ছে অ্যাপেল

ভিশন প্রো কি সফল হবে? / Will Apple Vision Pro be successful?

মেটা এবং লেনোভো তাদের ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটের নতুন মডেল ঘোষণা করার কয়েক দিন পরেই অ্যাপল-এর তরফ থেকে এই অগমেন্টেড রিয়েলিটি হেডসেটের ঘোষণা আসল। মার্ক জুকারবার্গের অধীনে মেটা অগমেন্টেড রিয়েলিটিতে প্রচুর বিনিয়োগ করেছে। তবে এখনও পর্যন্ত তারা সফলতার মুখ দেখে উঠতে পারেনি। এছাড়া, ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের তথ্য অনুযায়ী, VR এবং AR Headset বিক্রি গত বছর বিশ্বব্যাপী ৫৪% কমেছে।

কোনো কোম্পানীর একটি নতুন প্রোডাক্ট বাজারে আসলে, তাতে বিভিন্ন রকমের সমস্যা দেখা যায় অনেক সময়। অ্যাপল-এরও কিছু নতুন প্রোডাক্ট নিয়ে অনেক বিতর্ক হয়েছে অতীতে। তবে, সামগ্রিকভাবে এই ক্ষেত্রে অ্যাপল-এর রেকর্ড খুব একটা খারাপ নয়। অ্যাপল ভিশন প্রো (Apple Vision Pro) হেডসেটের দাম একটু অত্যাধিক, একথা অস্বীকার করার জায়গা নেই। এরপর সময়ই বলবে যে তাদের এই নতুন হার্ডওয়্যারটি বাজারে সফল হয় কিনা।


এই ধরনের আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *