Bangaon-Digha Vande Bharat: কবে থেকে চালু বনগাঁ-দীঘা বন্দে ভারত এক্সপ্রেস?

Bangaon-Digha Vande Bharat: কবে থেকে চালু বনগাঁ-দীঘা বন্দে ভারত এক্সপ্রেস?

Bangaon-Digha Vande Bharat Express: যদি কথা ওঠে সমুদ্র সৈকত নিয়ে তাহলে দীঘা বা মন্দারমনির কথাই সবার আগে মাথায় আসে। স্বল্প দিনের জন্য কিংবা বেশি দিন বাঙালিদের ঘুরতে যাওয়ার সেরা ঠিকানা দীঘা-মন্দারমনি। দিন দিন এই সমুদ্র সৈকত দুটির জনপ্রিয়তা বেড়েই চলেছে।

শুধু কলকাতা কিংবা পশ্চিমবঙ্গ নয়, সব রাজ্যের মানুষেরই জমায়েত ঘটছে এই দুই সমুদ্র সৈকতে। সপ্তাহের শেষ দুই দিনে পর্যটকদের সংখ্যা এতই বেড়ে যায় যে বাস ট্রেনের টিকিট থেকে শুরু করে হোটেলের রুম সবকিছু পাওয়াই দুষ্কর হয়ে পড়ে। তাই পর্যটকদের কথা চিন্তা করে বনগাঁ রুটে চালু হতে পারে রাতের ট্রেন বনগাঁ-দীঘা বন্দেভারত এক্সপ্রেস (Bangaon-Digha Vande Bharat Express)। এমনটাই খবর রেলমন্ত্রক সুত্রে।

Bangaon-Digha Vande Bharat Express to start soon? / বনগাঁ-দীঘা বন্দে ভারত এক্সপ্রেস কি শীঘ্রই চালু হতে চলেছে?
Bangaon-Digha Vande Bharat Express to start soon? / বনগাঁ-দীঘা বন্দে ভারত এক্সপ্রেস কি শীঘ্রই চালু হতে চলেছে?

বনগাঁ-দীঘা বন্দে ভারত এক্সপ্রেসের উদ্যোগ

সম্প্রতি রেল পরিষেবা সংক্রান্ত একটি বৈঠক সংঘটিত হয়েছিল। সেখানে আমন্ত্রিত ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সেই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের একাধিক বিধায়ক সাংসদ। আর সেখানেই বনগাঁর বিজেপি বিধায়ক অশোক কীর্তনীয়া রেলমন্ত্রীর কাছে বনগাঁ-দীঘা বন্দে ভারত ট্রেন (Bangaon-Digha Vande Bharat Express) চালু করার দাবি জানান। এরপর রেলমন্ত্রী এই রুটে বনগাঁ- দিঘা বন্দে ভারত এক্সপ্রেস চালু করার আশ্বাস দিয়েছেন।

রেলমন্ত্রীকে লেখা চিঠিতে বিধায়ক জানিয়েছেন উত্তর চব্বিশ পরগনার বনগাঁ, গোবরডাঙ্গা, হাবড়া ও সংলগ্ন এলাকায় ৮ লাখেরও বেশি মানুষ বসবাস করায় এই রুটের অত্যন্ত চাহিদা রয়েছে। ফলে এই রুটে বন্দে ভারত এক্সপ্রেস চালু করা লাভজনক হবে বলে দাবি বিধায়কের।

Bangaon-Digha Vande Bharat Express ট্রেন চালুর নিশ্চয়তা

বিধায়ক রেলমন্ত্রীকে চিঠি দিলেও সেই বিষয়টি নিয়ে ভারতীয় রেলের তরফে কোন মন্তব্য করা হয়নি। বনগাঁ রুটে সাধারণত লোকাল ট্রেন চলাচল করায় এই রুটে আদৌ বন্দে ভারতের মতো হাই স্পিডের ট্রেন চালানো যাবে কিনা সেই বিষয়টি এখনো স্পষ্ট নয়। তাই কবে এই রুটে বন্দে ভরত এক্সপ্রেস চালু হবে সেই বিষয়ে এখনই নিশ্চিত কিছু বলা যাচ্ছে না।

আরও পড়ুন -> Vande Bharat Express: বন্দে ভারত এক্সপ্রেসের টাইম টেবিল, মেনু, যাত্রাপথ, গতিবেগ ও যাবতীয় খুঁটিনাটি জেনে নিন

বাংলায় বন্দে ভারত এক্সপ্রেসের সংখ্যা

সম্প্রতি বনগাঁ-দীঘা বন্দে ভারত এক্সপ্রেস (Bangaon-Digha Vande Bharat Express) চালু হওয়ার কথা চললেও ইতিমধ্যে বাংলার অন্যান্য বেশ কয়েকটি রুটে এই এক্সপ্রেসটি চালু হয়ে গেছে। রুটগুলোর মধ্যে রয়েছে হাওড়া-পুরী, হাওড়া-জলপাইগুড়ি, জলপাইগুড়ি-গুয়াহাটি। বিভিন্ন সংবাদমাধ্যমের দ্বারা জানা যাচ্ছে যে, আরও বেশ কয়েকটি বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে পশ্চিমবঙ্গ। বনগাঁ রুটে এই বন্দে ভারত এক্সপ্রেস চালু হওয়ার ফলে যেমন উত্তর চব্বিশ পরগনার মানুষের যাতায়াতের সুবিধা হবে তেমনি রেল মন্ত্রকও আর্থিকভাবে লাভবান হবেন।


এই রকম আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *