FD : পোস্ট অফিস নাকি ব্যাঙ্ক – কোথায় করবেন ফিক্সড ডিপোজিট? কোথায় পাবেন বেশি সুদ?

FD : পোস্ট অফিস নাকি ব্যাঙ্ক – কোথায় করবেন ফিক্সড ডিপোজিট? কোথায় পাবেন বেশি সুদ?

সঞ্চয় করার ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট (FD) একটি খুবই জনপ্রিয় মাধ্যম। সাম্প্রতিক সময়ে বেশিরভাগ মানুষই খরচের পাশাপাশি সঞ্চয় করার চেষ্টা করে। এককালীন অনেক টাকা সুদ (interest) সমেত ফেরত পাওয়ার জন্য বর্তমানে অনেকেই মোটা টাকার অঙ্ক ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) করে। এই ফিক্সড ডিপোজিট ব্যাঙ্ক (Bank), পোস্ট অফিস (Post Office), উভয় ক্ষেত্রেই রয়েছে। তবে ব্যাঙ্ক এবং পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট করার ক্ষেত্রে কিছু পার্থক্য রয়েছে। তাই আজকের এই প্রতিবেদনে আপনাদের জানানো হবে, 2023 সালে দাঁড়িয়ে কোথায় ফিক্সড ডিপোজিট করা ভালো ব্যাঙ্ক নাকি পোস্ট অফিস।

Bank vs Post Office FD interest rate in 2023 / কোথায় করবেন ফিক্সড ডিপোজিট - পোস্ট অফিস নাকি ব্যাঙ্ক?
Bank vs Post Office FD interest rate in 2023 / কোথায় করবেন ফিক্সড ডিপোজিট – পোস্ট অফিস নাকি ব্যাঙ্ক?

কোথায় করবেন ফিক্সড ডিপোজিট (FD)?

করোনাকালীন সময়ে খেটে খাওয়া অনেক মানুষের কাজ চলে যাওয়ায় জমানো অর্থ খরচ করেই তাদের সংসার চালাতে হয়েছে। ফলে বেশ ভালো পরিমাণ টাকা ব্যয় হয়েছে সেইসব মানুষদের। তবে সাম্প্রতিক সময়ে সেই সব অতিমারি থেকে মুক্তি পেয়ে পৃথিবী যখন মাথাচাড়া দিয়ে উঠছে, আশার আলো দেখছে তখন সাধারণ মানুষ খরচের পাশাপাশি কিছু টাকা জমানোর চিন্তাভাবনা করছেন। আর এই টাকা জমানোর এক অন্যতম পদ্ধতি হলো ফিক্সড ডিপোজিট। যেখানে এককালীন সুদ (interest) সমেত অনেক টাকা ফেরত পাওয়া যায়। তবে কোথায় করবেন এই ফিক্সড ডিপোজিট (FD)? জানুন এই প্রতিবেদনে।

ব্যাংক (Bank) নাকি পোষ্ট অফিস (Post Office)?

প্রথমত ফিক্সড ডিপোজিট (FD)-এর ক্ষেত্রে ব্যাঙ্ক (Bank) এবং পোস্ট অফিস (FD) -এর মধ্যে বেশ কয়েকটি পার্থক্য রয়েছে। এই বিষয়ে এইউএম ওয়েলথ ম্যানেজমেন্টের সিইও অমিত সুরি বলছেন, “পোস্ট অফিস (Post Office) -এর ফিক্সড ডিপোজিটে সোভেরিন গ্যারান্টি থাকে। ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের গ্যারেন্টার ব্যাঙ্ক (Bank) খোদ। ব্যাঙ্কের ক্ষেত্রে, আমানত বিমা এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশনের (DICGC) অধীনে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্যারান্টি মূল এবং সুদ (interest) ৫ লক্ষ টাকার মধ্যে সীমাবদ্ধ।”

সুদের হার (interest rate)

এছাড়াও আরো অনেক বিষয়ে পার্থক্য রয়েছে ব্যাঙ্ক (Bank) এবং পোস্ট অফিস (Post Office) -এর মধ্যে। প্রথমত, ব্যাঙ্ক এবং পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট (FD) -এর পার্থক্য হল সরকারের নির্ধারিত এফডি স্কিম হলো পোস্ট অফিসের। আর অন্যদিকে, ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট হল আরবিআই নির্ধারিত স্কিম। সুতরাং আরবিআই বারে বারে সুদ (interest) -এর হ্রাস-বৃদ্ধি ঘটায়। তবে অন্যদিকে, পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট সরকারি হওয়ায় সেখানে সুদের হার (interest rate) -এর হ্রাস-বৃদ্ধি খুব কম হয়।

ফিক্সড ডিপোজিট (FD)

এছাড়া, মেয়াদের ক্ষেত্রেও পার্থক্য রয়েছে পোস্ট অফিস ও ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট (FD) -এর মধ্যে। পোস্ট অফিসে ফিক্স ডিপোজিট করা যায় এক বছর, দুই বছর, তিন বছর, চার বছর ও লাস্ট পাঁচ বছর পর্যন্ত। তবে অন্যদিকে, ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট করা যায় সাত দিন থেকে শুরু করে প্রায় দশ বছর পর্যন্ত।

ব্যাংক (Bank) ও পোষ্ট অফিসের (Post Office) পার্থক্য?

এছাড়া সুদের হার (interest rate) -এও পার্থক্য রয়েছে ব্যাঙ্ক এফডি এবং পোস্ট অফিসের এফডি (FD) -এর মধ্যে। আরবিআই নির্ধারিত ব্যাঙ্কের এফডি স্কিমে সুদের হার (interest rate) বিভিন্ন ব্যাঙ্কে বিভিন্ন রকম হয়। তবে পোস্ট অফিসে এফডি সুদ (interest) একই থাকে। তবে এই সুদের পরিমাণ কম-বেশি হয় সেই ব্যক্তি কত বছর পর্যন্ত এফডি করবেন সেই অনুযায়ী। আরবিআই নির্ধারিত এফডি সুদের হার সবথেকে বেশি থাকে এসবিআই ব্যাঙ্কে। প্রায় দশ বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিট করা যায় এই ব্যাঙ্কে। তবে মেয়াদ অনুযায়ী এখানে সুদের হার (interest rate) নির্ধারিত রয়েছে।

সুদ (interest)

ফিক্সড ডিপোজিটের মেয়াদ দীর্ঘ বছর হলে তার সুদের পরিমাণও বেশ দীর্ঘ হয়। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া / State Bank of India-তে ১, ২, ৩ ও ৫ বছরের মেয়াদে সুদ (interest) দেওয়া হয় ৬.৭৫ শতাংশ, ৬.৭৫ শতাংশ, ৬.২৫ শতাংশ ও ৬.২৫ শতাংশ হারে। তবে অন্যদিকে, পোস্ট অফিসে ১, ২, ৩ ও ৫ বছরের মেয়াদ পর্যন্ত সুদ (interest) দেওয়া হয় যথাক্রমে ৬.৬ শতাংশ, ৬.৮ শতাংশ, ৬.৯ শতাংশ ও ৭ শতাংশ হারে।

কোথায় গেলে বাড়বে টাকা?

দুই ক্ষেত্রেই কিছু সাদৃশ্যতা রয়েছে। এফডি-এর মেয়াদ শেষ হওয়ার আগে বিনিয়োগকারী যদি তার টাকা তুলে নেন তাহলে কেটে নেওয়া হয় কিছু পরিমাণ টাকা – ব্যাঙ্ক (Bank) এবং পোস্ট অফিস (Post Office) উভয় সংস্থাই এটি করে থাকে। এছাড়া, ব্যাঙ্ক (Bank) ও পোস্ট অফিস (Post Office) উভয় ক্ষেত্রেই ফিক্সড ডিপোজিট (FD) -এর ক্ষেত্রে পাঁচ বছর বিনিয়োগ করলে বিনিয়োগকারীদের ট্যাক্সে ছাড় দেওয়া হয়। বছর প্রতি অর্জিত সুদ (interest) -এর পরিমাণ হিসেবে দশ হাজার টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়ে থাকে বিনিয়োগকারীকে।

তবে, সবথেকে বড় ও অন্যতম জনপ্রিয় ব্যাঙ্ক এসবিআই (SBI) এবং পোস্ট অফিসের (Post Office) মধ্যে তুলনা করলে দেখা যায়, সব মিলিয়ে পোস্ট অফিস থেকেই আপনি সুদ বেশি পেতে পারেন। তবে, ব্যাঙ্কের ক্ষেত্রে সাধারণতঃ সিনিয়র সিটিজেন (৬০ বছরের বেশি বয়সের) ব্যক্তিদের জন্যে সুদের পরিমান ০.২৫ শতাংশ থেকে ০.৫০ শতাংশ বেশি থাকে। কিছু ক্ষেত্রে সিনিয়র সিটিজেনদের জন্যে এর থেকেও সুদের পরিমান সামান্য বেশি হতে পারে।

উল্লেখ্য, সুদের পরিমান পরিবর্তনশীল। বর্তমান সুদের পরিমান জানতে আপনি নিম্নলিখিত লিংকগুলি খুলে দেখতে পারেন।

দেখুন -> এসবিআই / SBI FD Interest Rate

দেখুন -> পোস্ট অফিস / Post Office FD Interest Rate


এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *