আপনি কি লিভারের সমস্যা থেকে রেহাই পেতে চান? তাহলে আজই জেনে নিন আমলকির গুনাবলী

আপনি কি লিভারের সমস্যা থেকে রেহাই পেতে চান? তাহলে আজই জেনে নিন আমলকির গুনাবলী

লিভার কে পরিষ্কার রাখতে আমলকির জুড়ি মেলা ভার। এই ছোট্ট সবুজ ফলটির গুণাবলী প্রচুর। শরীর ও মন দুটোকেই চাঙ্গা রাখতে আমলকি খুবই প্রয়োজনীয়। আমলকির মধ্যে রয়েছে বহু ঔষধি গুন যা মানুষের শরীরের বিভিন্ন রোগের নিরাময় করতে পারে। আমলকিতে একটি কমলা লেবুর থেকেও প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। যা মানব দেহের ত্বক ও লিভার উভয় ক্ষেত্রেই সাহায্য করে।

আমলকি

আমলকির উপাদান

এছাড়াও আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ,অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ইনফ্লামেটরি। এইসব বৈশিষ্ট্যের জন্যই আমলকির গুণ প্রচুর। আমলকি সে বনে মানুষের ওজনও কমে এবং হজমের সমস্যা দূর হয়।

কি কি রোগ সারায়

বর্তমান যুগে বেশিরভাগ মানুষই ফ্যাটি লিভারের শিকার। এই রোগ থেকে নিরাময় পেতে গেলে আমলকি একান্ত প্রয়োজনীয়। এতে উপস্থিত এন্টি অক্সিডেন্ট মানুষের শরীরের সমস্ত বিষাক্ত পদার্থ বের করে শরীরকে পরিশোধিত করে। এতে লিভারের কাজকর্ম ঠিকঠাক মতো হতে পারে। লিভারের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে আমলকি।

আমলকি লিভার ফাইব্রোসিস নিরাময় সাহায্য করে। ফুড এন্ড ফাংশন নামক একটি জার্নালে প্রকাশিত হয়েছে যে, অত্যাধিক চর্বি কমাতেও আমলকি সহায়তা করে। তবে আপনি আমলকী খাবেন কি করে? তার জন্য জেনে নিন পাঁচটি পদ্ধতি। এই পাঁচটি রেসিপি অনুসরণ করে আপনি আমলকি সেবন করতে পারেন নানা উপায়ে।

আমলকির চা

ঘুম থেকে উঠেই আমাদের প্রথমেই লাগে চা। চা ছাড়া দিনটা যেন শুরুই হয় না। তাই আমরা আমলকি দিয়ে তৈরি করতে পারি স্বাস্থ্যকর চা। আমলকির সাথে কিছু পরিমাণ মসলা মিশিয়ে তা আমরা জলে ফুটিয়ে তৈরি করতে পারি আমলকি চা। যা আমাদের লিভার এর পক্ষে খুবই উপকারী। সঙ্গে চাইলে গ্রিন টি ও খেতে পারেন। অন্যান্য চায়ের পরিবর্তে আপনারা সহজেই এই চাটি বানিয়ে ফেলতে পারেন এবং শরীরের পক্ষে যথেষ্ট স্বাস্থ্যকর।

আমলকির আচার

আচার খেতে কার না ভালো লাগে!অনেকেরই ভাতের পাতে আচার লাগে। তবে অন্যান্য আচারের পরিবর্তে আমলকির আচার স্বাস্থ্যের পক্ষে উপকারী। বিশেষজ্ঞদের মতে, অনেকেই ভাতের পাতে কিংবা অন্যান্য খাবারের সাথে দুই বেলা আমলকির আচার খেতে পারেন। তবে চিনি দিয়ে কিন্তু আমলকির আচার তৈরি করবেন না ,তার পরিবর্তে অন্যান্য মসলা এবং অলিভ অয়েল দিয়ে এই আচার তৈরি করবেন। এটি খেতেও মুখরোচক হবে এবং শরীরের পক্ষে উপকারী হবে।

আমলকির চিপস

যারা মুখ শুদ্ধি খেতে ভালোবাসে তারা আমলকি গোল গোল করে পাতলা ভাবে কেটে তার রোদে শুকিয়ে সংরক্ষণ করে রেখে দিতে পারেন। প্রয়োজনে এটিকে ব্যবহার করবেন। মুখ শুদ্ধি হিসেবে যেমন কাজ করবে তেমনি হজমেও সাহায্য করবে।

আমলকির রস

অনেকে দিনের শুরুতে আমলকির রস সেবন করে থাকেন। এটি শরীরের পক্ষে খুবই উপকারী এবং আমলকি খাওয়ার একটি সহজতম পদ্ধতি। আমলকির রস খেতে গেলে আমি লোকে কি প্রথমে ছোট ছোট টুকরো করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন তারপরে সেটিকে ছেঁকে রসটি বার করে নেন। হালকা  উষ্ণ গরম জলে এটি মিশিয়ে আপনি খেতে পারেন।

আমলকির চাটনি

চাটনি খেতে আমরা সবাই খুব ভালোবাসি। তাও যদি হয় স্বাস্থ্যকর আমলকি চাকরি তাহলে তো কোন কথাই হবে না। তাই আমলকি চাটনি যদি আপনি খেতে চান তাহলে প্রথমে আমলকি গুলিকে ছোট ছোট টুকরো করে কেটে ফেলুন। তারপর তাকে নুন-মরিচ ধনেপাতা এবং চাট মসলা মিশিয়ে সংরক্ষণ করে রেখে দিন। প্রয়োজনে শেষ পাতে খাবেন এবং এটি সত্যি সুস্বাদু হয়ে খেতে।

লিভার জনিত সমস্যা মানুষকে মৃত্যুর মুখে পর্যন্ত ঠেলে দিতে পারে। বর্তমান সময়ে বহু মানুষেরই যকৃতের সমস্যা দেখা দেয়।তাই লিভার জনিত সমস্যার হাত থেকে রেহাই পেতে হলে আপনাকে প্রাকৃতিক জিনিস আমলকির ওপরই ভরসা করতে হবে।

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *