শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মেনে চলুন ‘ভেগান ডায়েট’, এই ডায়েটে আছে প্রচুর গুনাগুন

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মেনে চলুন ‘ভেগান ডায়েট’, এই ডায়েটে আছে প্রচুর গুনাগুন

বর্তমানে সাধারণ মানুষকে স্বাস্থ্য সম্পর্কে খুবই সচেতন হতে দেখা যাচ্ছে। এর ফলে বহু  বিশেষ বিশেষ ডায়েট চার্ট ফলো করে। তার পাশাপাশি শারীরিক ব্যায়ামও করে। তবে সাম্প্রতিক সময়ে ‘ভেগান ডায়েট’ জনমাধ্যমে খুবই জনপ্রিয় হয়ে উঠছে। তবে এই ‘ভেগান ডায়েট’ ঠিক থাকে ভাবে মেনে চলা বেশ কষ্টকর। বিশেষ করে ভোজনরসিক বাঙালীদের পক্ষে এই ডায়েট মেনে খাবার খাওয়া, মোটেই সহজ নয়। তবে আপনি যদি এই ডায়েট ঠিকঠাক করে মেনে চলতে পারেন তাহলে আপনার শরীরের অনেক উপকার হবে।

কি এই ভেগান ডায়েট?

‘ভেগান ডায়েট’ কথাটা শুনে অনেকেই হয়তো ভ্রু কোঁচকাচ্ছেন। ভাবছেন যে ‘ভেগান ডায়েট’ কি? আসলে ‘ভেগান’ কথার অর্থ হলো খাবারের তালিকা থেকে প্রাণীজাত বা দুগ্ধজাত খাবার বাদ দেওয়া। অর্থাৎ ‘ভেগান ডায়েট’ চার্টে থাকবেনা কোনো প্রাণীদের খাবার বা কোনো প্রাণীদের দুগ্ধজাত খাবার। এই ‘ভেগান ডায়েটে’ শুধু মাত্র উদ্ভিজ্জ খাবার থাকে, যেমন শাকসবজি, ফল ইত্যাদি।

কষ্টসাধ্য ভেগান ডায়েট

পুষ্টিবিদদের মতে, এই ‘ভেগান ডায়েট’ মেনে চলা খুব একটা সহজ কাজ নয়। কারণ এই ডায়েটে যেহেতু কোনো প্রাণীজ বা দুগ্ধজাত খাবার থাকে না তাই একটু ভোজন প্রিয় মানুষের পক্ষে এই ডায়েট মেনে খাবার দাবার খাওয়া করা একটু কষ্টকর। বিশেষ করে বারো মাসে তের পার্বণ আর সারা বছর আমোদ অনুষ্ঠান, নিমন্ত্রণ নিয়ে মেতে থাকা বাঙালির পক্ষে এই ডায়েট অনুসরণ করা বেশ দুঃসাধ্য কাজ।

শুরুর আগে পরামর্শ নিন পুষ্টিবিদের

তবে পুষ্টিবিদরা বলেছেন, এই ডায়েট যদি সঠিক নিয়ম মেনে করেন তাহলে আপনার শরীরের পক্ষে খুবই উপকার। কিন্তু এই ডায়েট যদি ঠিকঠাক নিয়ম মেনে না করা হয় কিংবা কোনো এক্সপার্ট কে ডায়েট চার্ট না বানানো হয় তাহলে শরীরে ভিটামিন বি, জিঙ্ক, ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন ডি, ওমেগা থ্রি এবং ফ্যাট জাতীয় পুষ্টিগুণের মারাত্মক অভাব পড়তে পারে।

লাইফ স্টাইল ঘটিত ব্যাধি

বর্তমানে মানুষ যে সমস্ত রোগ অসুখে ভুগে থাকে তাদের অধিকাংশই লাইফ স্টাইল জনিত ব্যাধি। অর্থাৎ মানুষের অনিয়ন্ত্রিত এবং ভুলে ভরা খাদ্যাভ্যাসের কারণেই এই সমস্ত রোগ হয়ে থাকে। সব থেকে আশঙ্কার কথা এই যে, লাইফ স্টাইল ঘটিত ব্যাধি একবার হলে তা সম্পূর্ণ নিরাময় সম্ভব হয় না। যেমন উদাহরণ হিসেবে বলা যেতে পারে হার্টের রোগ ডায়াবেটিস থাইরয়েড ক্যান্সার ইত্যাদি। এই ধরনের দুরারোগ্য ব্যাধির হাত থেকে বাঁচতে ঠিকঠাক খাদ্যাভ্যাস অত্যন্ত জরুরি।

ভেগান ডায়েটের উপকারিতা

পুষ্টিবিদরা গবেষণা করে দেখেছেন, এই ‘ভেগান ডায়েট’-এর তালিকার মধ্যে যেসব খাবার থাকে সেই খাবারে পটাশিয়াম, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ভিটামিন ই, ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট ইত্যাদির মতো প্রচুর খাদ্য উপাদান থাকে। তাই এই ডায়েট অত্যন্ত পুষ্টিদায়ক। এছাড়া ভেগান ডায়েট দীর্ঘ, স্বাস্থ্যকর এবং রোগ মুক্ত জীবনযাত্রার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই এই খাদ্যাভাসে একবার মানুষ অভ্যস্ত হয়ে পড়লে তা মানব শরীরে প্রভূত উপকার করে। চলুন দেখে নেওয়া যাক সেই উপকার গুলো কি কি।

১) রোগ প্রতিরোধে উপকারী

‘ভেগান ডায়েট’-এর খাবারের তালিকায় উদ্ভিদজাত অর্থাৎ শাকসবজি থাকার ফলে সেই সব খাবার আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণাপত্রে জানা গিয়েছে যে, শাকসব্জি, ফলে থাকা বিভিন্ন ফাইটোকেমিক্যালস থাকায় এই ডায়েট রোগ প্রতিরোধে খুবই উপকারী। যেহেতু এই ভেগান খাবার অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ সেই কারণে ইউরোপে এই খাবার খুবই জনপ্রিয় হচ্ছে। এছাড়া, ভারতেও এর প্রভাব পড়ছে বেশ ভালই।

২) ক্যান্সার রোগের প্রতিরোধ করে

এই ডায়েটে যেহেতু শাকসবজি এবং ফল আছে সেই কারণে এই ডায়েট ক্যান্সার জাতীয় রোগের ঝুঁকি কমায়। এছাড়া পুষ্টিবিদ রেশমি রায়চৌধুরী মতে, এই ডায়েট মেনে চললে স্তন ক্যান্সার, যোনি ক্যান্সার, কোলন ক্যান্সার রোগের প্রতিরোধ করে।

৩) ডায়াবেটিসের হাত থেকে রক্ষা করে

পুষ্টিবিদদের মতানুযায়ী আপনি যদি এই ‘ভেগান ডায়েট’ সঠিকভাবে দীর্ঘদিন মেনে চলেন তাহলে ডায়াবেটিস টাইপ টু-এর হাত থেকে রক্ষা পাবেন। এছাড়া ইনসুলিনের মাত্রাও নিয়ন্ত্রণ করে এই ডায়েট। এছাড়া রক্তে এইচবি১সি-এর ভারসাম্য বজায় রাখে এই ডায়েট। শুধু তাই নয় ওজন ধরে রাখতেও সহায়তা করে এই ‘ভেগান ডায়েট’।

৪) অ্যালঝাইমার্সের ঝুঁকি কমে

করোনা পরবর্তী সময় থেকে কম বয়সীদের মধ্যে এই রোগের প্রবণতা দেখা যাচ্ছে। এছাড়া বয়স্কদের ক্ষেত্রে তো অনেকেই এই রোগে আক্রান্ত হচ্ছেন। তাই এই ‘ভেগান ডায়েট’ যদি আপনি মেনে চলেন তাহলে এই রোগ থেকে আপনি সহজেই মুক্তি পাবেন। ‘ভেগান ডায়েট’ এই ধরনের রোগের প্রতিরোধ করে।

৫) হৃদরোগের প্রতিরোধ করতে সহায়তা করে

হৃদরোগের ব্যক্তিদের শাকসবজি, ডাল বা ফল জাতীয় খাবার খুব উপকারী। যেহেতু ‘ভেগান ডায়েট’-এর খাদ্য তালিকায় উদ্ভিদজাত খাবার আছে তাই এই ডায়েট হার্টের রোগীদের পক্ষে খুবই উপকারী। এছাড়া মাংসাশী বা নিরামিষভোজী মানুষের তুলনায় এই ডায়েটে অভ্যস্ত মানুষদের উচ্চ রক্তচাপ প্রায় ৭৫ শতাংশ কম থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *