শীতকালে ত্বকের শুষ্কতা দূর করতে জেনে নিন তিলের অলৌকিক গুণাবলী

শীতকালে ত্বকের শুষ্কতা দূর করতে জেনে নিন তিলের অলৌকিক গুণাবলী

রূপচর্চা করতে সবাই ভালবাসে। তাও যদি হয় মেয়েদের প্রসঙ্গ, তাহলে তো তারা সবার থেকে এগিয়ে। যে কোন ঋতুতেই ত্বকের যত্ন নেওয়া অতি আবশ্যক। তবে সমস্ত ঋতুর থেকে শীতকালে আমাদের ত্বকে শুষ্ক ভাব বেশি দেখা যায়। যদি আমরা প্রতিনিয়ত নিজের মুখকে পরিষ্কার না রাখি তাহলে কিন্তু মরা কোষ থেকে ব্রণ বা নানারকম অন্য সমস্যা দেখা দিতে পারে। বাজারে নানারকম ডিপ ক্লিনজিং লোশন বেরিয়ে গেছে। কিন্তু আপনি যদি রাসায়নিক জিনিসের পরিবর্তে প্রকৃতির জিনিসের উপর ভরসা করতে চান, তাহলে তিলের বিশেষ গুণাবলী আপনার অবশ্যই পছন্দ হবে। জেনে নিন কিভাবে সঠিক উপায় আপনি এটিকে মুখে প্রয়োগ করতে পারবেন।

ত্বকের উপকারী তিল

শীত কালে ত্বকের যত্ন

শীতকালে ত্বকের যত্ন একান্তই প্রয়োজন। আমাদের ত্বকে ক্রমাগত কোষ তৈরি হতে থাকে এবং সেই কোষ আবার মৃত হয়ে যায়। যখন তোকে শুষ্কতার ভাব বেশি হয় এই মৃত কোষগুলো স্পষ্ট হয়ে ওঠে। আমাদের ঘাড় মুখ হাত এবং পায়ে চামড়া উঠতে দেখা যায়। মরা কোষ দূর করতে এই তিল খুবই উপকারী।

ত্বকের ক্ষেত্রে তিলের উপকারিতা

তিলের উপকারিতা শুনলে সত্যিই আপনারা অবাক হয়ে যাবেন। তিলের মধ্যে রয়েছে ভিটামিন ই, ভিটামিন কে এবং অ্যান্টিঅক্সিডেন্ট এর মত পুষ্টিকর উপাদান। এছাড়াও তিলে আছে লেনোলিক অ্যাসিড ও অলিক অ্যাসিড এর মত পুষ্টিকর উপাদান। এগুলি আমাদের ত্বককে আরো উজ্জ্বল করে তোলে। যদি আপনি চান উজ্জ্বল ত্বক তাহলে তিলের ফেসপ্যাক অবশ্যই আপনি মুখে লাগাতে পারেন। এই ফেসপ্যাক তৈরি করতে লাগবে এক চামচ হলুদ ও আধা চামচ তিলের তেল।

তৈরীর পদ্ধতি

তিলের এই ফেসপ্যাক টি তৈরী করতে প্রথমে একটি পাত্রে আপনাকে এই দুটি উপাদান রাখতে হবে এবং তারপর সেটিকে ভালোভাবে মেশাতে হবে। প্যাকটি ঘন হয়ে গেলে সেটি লাগানোর জন্য প্রস্তুত। ঘন প্যাক টি মুখে লাগিয়ে আধঘন্টা রেখে দিন। ঠান্ডা জল দিয়ে মুখটি ধুয়ে ফেলুন। এই ফেস প্যাকটি আপনার ত্বকের উজ্জলতা ফেরাতে সাহায্য করবে এবং মৃত কোষ দূর করতেও সাহায্য করবে।

কিভাবে তিল দিয়ে মুখের মাস্ক তৈরি করবেন?

তিল দিয়ে ফেস মাস্ক তৈরি করতে আপনার লাগবে তিন চামচ দুধ ও দুই চামচ তিল। এই ফেস মাছটি তৈরির জন্য আপনাকে প্রথমে মিক্সচার গ্রাইন্ডার এ তিল গুঁড়ো করে নিতে হবে। তারপর একটি পাত্রে সেই গুড়ো তিল রেখে তাতে দুধ মিশিয়ে ভালো করে ফেটিয়ে মাস্কটি রেডি করে নিতে হবে। এবার আপনি ফেস মাস্কটি মুখে লাগিয়ে নিতে পারেন। শীতে ত্বকে যে শুষ্কতা দেখা দেয় এবং মৃত কোষের আবির্ভাব দুটোই এই ফেস মাস্কের ব্যবহারে দূর হয়ে যাবে। তক হবে আরো উজ্জ্বল এবং এর গঠনও আরো উন্নত হবে। তিল দিয়ে তৈরি ফেস মাস্ক ত্বকের অন্যান্য সমস্যা দূর করতেও সাহায্য করে।

তিলের ফেস স্ক্রাবার

তিল থেকে যেমন ফেস মাস্ক এবং ফেস প্যাক তৈরি হতে পারে, তেমনি তৈরি হয় ফেস স্ক্রাবার। আপনি চাইলে ঘরে বসেই তিল থেকে তৈরি করতে পারেন ফেস স্ক্রাবার। মুখের ত্বকে মশ্চারাইজিং ও ক্লিনজিং এর পাশাপাশি এক্সফলিয়েট করাও অতি আবশ্যক।

প্রাকৃতিক উপাদান

বাজারের নামিদামি কোম্পানির ফেসপ্যাক, ফেস মাস্ক অথবা স্ক্রাবার তো হামেশাই আমরা পেয়ে থাকি। কিন্তু তা আমাদের ত্বকের পক্ষে কতটা উপকারী তা আমরা আদৌ বিচার করে দেখি না। কখনো কখনো এগুলি ব্যবহারে আমাদের নানা রকম ত্বকের রোগ হয় এবং ত্বকের ক্ষতিও হতে পারে। তাই অপ্রাকৃতিক রাসায়নিক জিনিস ব্যবহারের পরিবর্তে, যদি আমরা প্রাকৃতিক এবং ঘরে তৈরি জিনিস ব্যবহার করি তাও আবার কম খরচায় সেটা আমাদের ত্বকের পক্ষে উপকারী। তাই আমাদের প্রকৃতির ওপরে ভরসা করা উচিত। প্রাকৃতিক জিনিসের থেকেই আমরা পাই আসল উপকার।

রূপ চর্চার এই রূপ আরো পরামর্শ পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *