Breast Cancer Causes: কোন কোন কারণে হতে পারে স্তন ক্যান্সার? জেনে নিন বিস্তারিতভাবে

Breast Cancer Causes: কোন কোন কারণে হতে পারে স্তন ক্যান্সার? জেনে নিন বিস্তারিতভাবে

যে কোনো ধরনের ক্যান্সার এবং বিশেষত স্তন ক্যান্সার নারীদের পক্ষে খুবই আশঙ্কাজনক। বর্তমানে ধীরে ধীরে মেয়েদের মধ্যে বৃদ্ধি পাচ্ছে এই রোগের প্রবণতা। গোটা বিশ্বে প্রতিবছর বহু নারী এই স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে মারাও যাচ্ছেন। তবে আমাদের মধ্যে এখনো যথেষ্ট সচেতনতার অভাব রয়েই গেছে। আসুন জেনে নিই বিস্তারিতভাবে স্তন ক্যান্সারের পিছনে লুকিয়ে থাকা কারণগুলি (Breast Cancer Causes)।

কাদের হচ্ছে এই স্তন ক্যান্সার?

বিশেষত পশ্চিমের দেশগুলোতে এই রোগে আক্রান্ত নারীদের সংখ্যা বেশি। তবে বর্তমানে আমাদের দেশেও বহু নারীর মধ্যে স্তন ক্যান্সারের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। বৃদ্ধ বয়সের নারীদের থেকে শুরু করে অল্প বয়সে ১৭ বছরের মেয়েদের মধ্যেও স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে বেড়ে গেছে। অন্যান্য ক্যান্সারের থেকে স্তন ক্যান্সারে বেশি আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ছে উপমহাদেশের নারীদের।

স্তন ক্যান্সার আসলে কি?

স্তন ক্যান্সার সম্পর্কে অনেকেরই স্বচ্ছ কোন ধারনা নেই। আজকে জেনে নেওয়া যাক, আসলে কি এই রোগ? ক্যান্সার বিশেষজ্ঞদের মতে, স্তনের মধ্যে কিছু কোষ যখন অস্বাভাবিকভাবে বেড়ে যায়, তখন সেই অতিরিক্ত কোষগুলোর বিভাজনের ফলে টিউমার বা পিণ্ড আকারে পরিণত হয়। সেটি শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে রক্তনালীর কোষ রস ও অন্যান্য মাধ্যমে। শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে যাওয়ার এই প্রবণতাকে বলা হয় ক্যান্সার। স্তন ক্যান্সারের কারণগুলি (Breast Cancer Causes) বিস্তারিতভাবে নিচে আলোচনা করা হলো।

স্তন ক্যান্সারের কারণগুলি - Breast Cancer Causes
স্তন ক্যান্সারের কারণগুলি – Breast Cancer Causes

কোন কোন কারণে হতে পারে স্তন ক্যান্সার? (Breast Cancer Causes)

পারিবারিক কারণ বা জিনগত কারণ

পরিবারের কোনো নারী যদি স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন, তাহলে ধরে নেওয়া যেতে পারে যে তার মা, বোন, মেয়ে – এদের মধ্যে কারো এই রোগ আছে বা অতীতে ছিল, অথবা ভবিষ্যতে হতেও পারে। তাই সময় থাকতে থাকতে সাবধান হয়ে যাওয়াই শ্রেয়।

লিঙ্গভিত্তিক কারণ

স্তন ক্যান্সার লিঙ্গ ভেদে পুরুষদের থেকে নারীদের মধ্যেই হওয়ার প্রবণতা বেশি থাকে। আমেরিকাতে হওয়া একটি সমীক্ষা অনুযায়ী, ১০০ জন স্তন ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে শতকরা মাত্র ১ শতাংশ পুরুষ এবং বাকি ৯৯% মহিলা। গোটা বিশ্বে বহু নারী এই রোগে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছেন।

বয়সজনীত কারণ

১. বয়স যত বাড়বে স্তন ক্যান্সার হওয়ার প্রবণতাও তত বৃদ্ধি পাবে। সাধারণত ৫০ বছরের পর থেকে এই রোগ হওয়ার প্রবণতা বাড়ে।

২. নারীদের মধ্যে মাসিক শুরু বা বন্ধ হওয়ার বয়স অনুযায়ী ও স্তন ক্যান্সার হওয়ার প্রবণতা নির্ভর করে। সাধারণত যাদের ১২ বছরের আগে মাসিক শুরু হয় এবং ৫০ বছরের পর অব্দি মাসিক চলে তাদের এই ক্যান্সার হওয়ার ঝুঁকি থেকে যায়।

৩. যাদের ৩০ বছরের পরও সন্তান হচ্ছে না সেই সব নারীদের স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি সামান্য বেশি থাকে।

জীবনযাত্রা / Lifestyle

১. যেসব মায়েরা সন্তানদের নিয়মিত মাতৃদুগ্ধ পান করান না তাদের এই ক্যান্সার হওয়ার প্রবণতা থেকে যায়।

২. অনেকেই আছেন সঠিক মাপের অন্তরবাস ব্যবহার করেন না, তাদের ক্ষেত্রে স্তন ক্যান্সার হওয়ার প্রবণতা থাকে কেননা স্তনের আকারের পরিবর্তন হয়।।

৩. নারীদের ক্ষেত্রে শরীর চর্চা একান্ত প্রয়োজন। অতিরিক্ত ওজনও স্তন ক্যান্সারের কারণ হতে পারে।

৪. সুগন্ধি যুক্ত ডিওড্রেন্ট, রুম ফ্রেশনার, কীটনাশক, কেমিক্যাল যুক্ত কসমেটিক্স যদি দীর্ঘদিন ব্যবহার করা হয় তাহলেও এই রোগ হতে পারে।

৫. অনেকেই আছেন যারা নিয়মিত অন্তর্বাস ব্যবহার করেন, সারাক্ষণ অন্তরবাস করে থাকলে ভেতরের ঘাম ঠিকমতো নির্গত হতে পারে না এর ফলেও ক্যান্সার হতে পারে। তাই নারীদের অবশ্যই রাতে অন্তর্বাস ছাড়া ঘুমানোর অভ্যেস করা উচিত।

খাদ্যাভ্যাস

৬. অতিরিক্ত চর্বি জাতীয় খাবার সব সময় খেতে বারণ করা হয়। এইরকম খাবার খেলে স্তন ক্যান্সার হতে পারে।

১০. রাসায়নিক রং-জাতীয় মিষ্টি, প্রক্রিয়াজাতকরণ খাবার খেলে নারীদের মধ্যে স্তন ক্যান্সার দেখা দিতে পারে।

স্তন ক্যান্সারের কারণগুলি (Breast Cancer Causes) বিভিন্ন ধরনের হতে পারে, তাই আমাদের উচিত যতটা সম্ভব সতর্ক থাকা। কোনো সমস্যা হলে পরিবারের লোকেদের সাথে এবং ডাক্তারের সাথে অবশ্যই আলোচনা করুন। সুস্থ-স্বাভাবিক জীবনযাত্রা মেনে চলুন, শরীরচর্চা করুন নিয়মিত। “ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস” হিসাবে অক্টোবর মাসকে পালন করা হয়।


স্তন ক্যান্সার এবং স্তন ক্যান্সারের কারণগুলি (Breast Cancer Causes) সম্বন্ধে আরো জানতে অবশ্যই পড়ুন -> www.cancer.org/cancer/breast-cancer.html

এই সংক্রান্ত আরো খবর পেতে অবশ্যই চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *