Business Idea : কম পুঁজিতে কলা গুঁড়োর লাভজনক ব্যবসা করে ১ মাসেই লাখপতি হয়ে যান

Business Idea : কম পুঁজিতে কলা গুঁড়োর লাভজনক ব্যবসা করে ১ মাসেই লাখপতি হয়ে যান

গত দু বছরে অতিমারি করোনার ফলে কাজ হারিয়েছে বহু মানুষ। ফলে অনেকেই নতুন করে কম পুঁজিতে ব্যবসা (business idea with small capital) করার চিন্তাভাবনা করছেন। কিন্তু সেরকম ভাবে কম পুঁজিতে নতুন কোনো ব্যবসা মাথায় আসছে না অনেকের। তাই আজকের এই প্রতিবেদনে তাদের জন্যই কম পুঁজিতে ভালো টাকা আয় করার একটা নতুন ব্যবসার আইডিয়া (Business idea) দেওয়া হবে। চলুন এই ব্যবসার বিষয়ে বিশদে জানা যাক।

Highly profitable business idea of Banana Powder : কলা গুঁড়োর লাভজনক ব্যবসার আইডিয়া
Highly profitable business idea of Banana Powder : কলা গুঁড়োর লাভজনক ব্যবসার আইডিয়া

কম পুঁজিতে ব্যবসা (Business idea with small capital)

বর্তমানে কম পুঁজিতে অনেক রকমেরই ব্যবসার আইডিয়া (Business idea) রয়েছে, যা থেকে লাভ হয় মোটা টাকা। তবে আজকের এই প্রতিবেদনে যে ব্যবসার কথা বলা হবে সেই ব্যবসা হল কলার পাউডার (Banana powder) বিক্রি করার ব্যবসা। অনেকের মনেই প্রশ্ন জাগবে যে কলার পাউডার কি কাজে লাগে?

কলার গুঁড়ো (Banana powder)

কলার গুঁড়ো (Banana powder) পৌষ্টিক উপাদান হিসেবে, ওজন বৃদ্ধি করতে, বিভিন্ন রোগ নিরাময়ে ও শিশুদের জন্যে উপকারী।। তাই কলার পাউডার তৈরি করে ব্যবসা করলে মাসের শেষে লাভ করতে পারবেন বেশ ভালো পরিমাণ টাকা। এই ব্যবসায় মাত্র ১০ থেকে ১৫ হাজার টাকা বিনিয়োগ করলে মাসের শেষে বেশ ভালো পরিমাণ টাকা উপার্জন করা যাবে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে সফল করবেন এই ব্যবসার আইডিয়া (Business idea)।

প্রয়োজনীয় মেশিন-পত্র

কলার পাউডারের ব্যবসার আইডিয়া (Business idea) সফল করতে গেলে দুটি গুরুত্বপূর্ণ জিনিস লাগবে। সেই দুটি গুরুত্বপূর্ণ জিনিস হল ড্রায়ার মেশিন এবং মিক্সচার মেশিন। এই মেশিনগুলি আপনি ইচ্ছে করলে বাজারের ইলেকট্রনিক্সের দোকান থেকে কিনতে পারেন অথবা অনলাইনে নতুন অথবা কম দামে সেকেন্ড হ্যান্ডও কিনতে পারেন। যা বছর চার-পাঁচেক বেশ ভালোভাবেই চলবে।

ব্যবসার কাঁচামাল

এই ব্যবসায় কাঁচামাল হিসেবে লাগবে সবুজ রংয়ের কলা। চলুন এবার জেনে নেওয়া যাক কলার গুঁড়ো কিভাবে তৈরি করবেন।

কলার পাউডার তৈরির পদ্ধতি (How to make banana powder)

কলার পাউডার বা কলার গুঁড়ো তৈরি করতে গেলে প্রথমে সবুজ কলাকে পরিষ্কার করে নিতে হবে সোডিয়াম হাইপোক্লোরাইড সলিউশন দিয়ে। তারপর কলার খোসা ছাড়িয়ে সেগুলিকে ডুবিয়ে রাখতে হবে সাইট্রিক অ্যাসিডে। ৫ মিনিট ডুবিয়ে রাখার পর সেই ফলগুলিকে টুকরো টুকরো করে কেটে প্রায় একদিন ৬০ ডিগ্রি সেলসিয়াসে হাওয়ায় শুকোতে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে কলার টুকরোগুলি যেন একদম শুকিয়ে না যায়। তারপর সেই কলার টুকরোগুলিকে মিক্সচারে দিয়ে ভালো করে পিষতে হবে। যতক্ষণ না মিহি পাউডার তৈরি হচ্ছে ততক্ষণ মিক্সচারে পিষতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে কলার পাউডার বা কলার গুঁড়ো।

কলার গুঁড়োর ব্যবহার (Uses of banana powder)

তবে এখন প্রশ্ন হচ্ছে এই কলার পাউডার কি উপকার করে? সেটাই এবার জেনে নেওয়া যাক। কলা খাওয়ার মতোই কলার গুঁড়ো বা পাউডার খাওয়া শরীরের পক্ষে খুব উপকারী। কলার গুঁড়োর পৌষ্টিক গুণ এবং এটি বিভিন্ন সোজা নিরাময়ে সাহায্য করে বলেই শিশু থেকে বড়ো, সবার ক্ষেত্রেই বর্তমানে অনেক ডাক্তার বা ডায়েটিসিয়ানরা কলার পাউডার খাওয়া অথবা ত্বকে ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন।

কলার গুঁড়োর উপকারিতা (Benefits of banana powder)

কলার গুঁড়ো শিশুদের জন্য খুবই উপকারী। এই পাউডার শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ, হজমে খুব উপকারী। এর পাশাপাশি ত্বককেও ভালো রাখে কলার পাউডার। এছাড়া যেসব ব্যক্তির রক্তে আয়রনের ঘাটতি রয়েছে, তারা আয়রন পাওয়ার জন্য এই কলার পাউডার খেতে পারে। বর্তমানে বেশ চাহিদা রয়েছে এই প্রোডাক্টের। তবে ফুড লাইসেন্স থাকলে আপনি এই প্রোডাক্ট অনলাইনেও বিক্রি করতে পারেন।

কিভাবে বেচবেন?

কলার গুঁড়ো বা পাউডার আপনি প্যাকেটে করে বা কাঁচের বোতলে করে বিক্রি করলে প্রতি মাসে বেশ ভালো টাকা আয় করতে পারবেন। এই পাউডার প্রতি কেজিতে প্রায় ৮০০ বা ১০০০ টাকা দামে বিক্রি হয়। তবে হিসেব করে দেখা গেছে প্রতি কেজি কলার পাউডার তৈরি করতে কলার সংখ্যা লাগে প্রায় ১৫০ থেকে ২০০ টি।

কেমন লাভ?

আপনি যদি প্রায় ৫ কেজি কলার পাউডার তৈরি করে প্যাকেট জাত দ্রব্য বা কাঁচের বোতলে ভরে প্রতি কেজি ১০০০ টাকা দামে বিক্রি করেন, তা থেকে লাভ রাখতে পারবেন ৩০০০ টাকা থেকে ৪০০০ টাকা মতো। তাই কম পুঁজিতে বেশ লাভজনক ব্যবসার আইডিয়া (Business idea) হল এই কলা গুঁড়োর ব্যবসা। আপনি এই চাহিদাজনক ব্যবসা করে মাসের শেষে লাভ করতে পারবেন বেশ মোটা অঙ্কের টাকা। দৈনিক মাত্র ৪ থেকে ৫ কেজি কলার গুঁড়ো বিক্রিতেই লাভের অঙ্ক হবে মাসে প্রায় ১ লক্ষ টাকা।


কলার গুঁড়ো বা পাউডার সম্পর্কে আরো জানতে পড়ুন :

-> https://en.wikipedia.org/wiki/Banana_powder
-> https://en.wikipedia.org/wiki/Banana_flour

এইরকম নতুন ব্যবসা সন্ত্রান্ত আরো পরামর্শ পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *