কম পুঁজিতে শুরু করুন এই ব্যবসা যা আপনার আগে, আপনার এলাকায় কেউ করে নি

কম পুঁজিতে শুরু করুন এই ব্যবসা যা আপনার আগে, আপনার এলাকায় কেউ করে নি

বাণিজ্যে বসতে লক্ষ্মী। কিন্তু বাঙালি বরাবরই একটু ব্যবসা বিমুখ। তবে গত দুই দশকে চিত্রটা আস্তে আস্তে বদলাতে শুরু করেছে। তাছাড়া বর্তমানের চাকরির বাজারের অত্যন্ত প্রতিযোগিতার কারণে অনেকেই ব্যবসার প্রতি ঝুঁকছেন।

ব্যবসা করবেন?

পশ্চিমবঙ্গে দাঁড়িয়ে নতুন ব্যবসা করে লভ্যাংশ ঘরে তুলতে হলে প্রথমেই সমস্ত বিষয়গুলি ভালোভাবে জেনে তারপর নামা উচিত। আর সঠিক নিয়ম মেনে ব্যবসা করলে নিজের অজান্তেই সেই ব্যবসা কখন বড় হয়ে উঠবে টেরই পাবেন না। তবে কি ব্যবসা করবেন, কাঁচামাল কোথায় পাওয়া যাবে, ব্যবসার উৎপাদিত পণ্য কোথায় বিক্রি হবে, কত পুঁজির দরকার সবকিছু ভালোভাবে যাচাই করে তবেই ব্যবসায় নামতে হবে। তাই আসুন আজকের প্রতিবেদনে তেমনই একটা ইউনিক ব্যবসা সম্পর্কে জেনে নেওয়া যাক।

কি সেই ব্যবসা?

বর্তমানে মফস্বল বা গ্রামের দিকে একটু আশেপাশেই খেয়াল করলে দেখা যাবে প্রচুর মানুষ পোল্ট্রির ফার্ম কিংবা মাছ চাষ করছেন। কেউ কেউ আবার গবাদি পশুর ফার্ম করে থাকেন। এই সকল ফার্মের মালিকদের গবাদি পশু বা মাছের জন্য খাবার অনেক দাম দিয়ে বাজার থেকে কিনে আনতে হয়। এবারে আপনি যদি কম খরচে এই প্রাণীগুলির খাবার নিজের বাড়িতে বানিয়ে ফেলতে পারেন তাহলে সেই পণ্য দিয়ে করা যেতে পারে এক নতুন ব্যবসা। নিজের খামার থাকলে নিজের খামারেই এই পণ্যগুলি ব্যবহার করলে খরচ অনেক কমে যাবে, ফলে লাভের পরিমাণ বাড়বে।

ব্যবসার সম্ভাবনা

আর যদি নিজের খামার না থাকে সেক্ষেত্রে উৎপাদিত পণ্য বিক্রি করে প্রচুর লাভ করার সুযোগ আছে। এই পণ্য বানাতে গেলে মাত্র একটি মেশিনেরই প্রয়োজন পড়ে। আর এই একটি মেশিন দিয়েই বানানো যায় তিন রকমের আলাদা আলাদা খাবার। তারপর স্থানীয় প্রশাসন থেকে ট্রেড লাইসেন্স সংগ্রহ করে, নিজের নামে কোম্পানি খুলে পণ্য সরবরাহ করতে পারবেন আশেপাশের খামার গুলিতে।

ব্যবসার নাম কি?

এই খাবারটিকে বলা হয় ক্যাটেল ফিড। এটি তৈরি করতে খুব বেশি জায়গার প্রয়োজন হয় না। আবার তৈরির ক্ষেত্রে খুব বেশি শ্রমলেরও দরকার পড়ে না। একটি মেশিন পিছু মাত্র দুজন শ্রমিক হলেই যথেষ্ট।

তাছাড়া মেশিনটি বহনযোগ্য ও বটে। আর মেশিনের উৎপাদন ক্ষমতা মেশিনের মোটরের ক্ষমতার উপর নির্ভর করে। তাই বেশি পণ্য উৎপাদনের জন্য বেশি অশ্বশক্তির মোটর সংযুক্ত করতে হবে।

পণ্য কিভাবে বানাবেন?

উৎপাদিত পণ্যের চাহিদা বেশি থাকলে উপভোক্তার খামারে গিয়েই তার সামনে তার চাহিদা মতো পণ্য বানিয়ে দিয়ে আসতে পারবেন। এক্ষেত্রে পণ্যের পরিবহন খরচ কমে যাবে এবং লাভের অংশ বেড়ে যাবে। একটা মেশিনের দাম মাত্র পঞ্চাশ হাজার টাকা থেকে শুরু হয়। মেশিন গুলি রাজারহাট, বড়বাজার, শিয়ালদা মার্কেট কিংবা অনলাইন থেকেও কেনা যেতে পারে। নিজের পকেটের টাকা দিয়ে এই মেশিনটি আপনি কিনতে না পারলে সরকারি লোনেরও সুবিধাও আছে।

যেখান থেকে মেশিন কিনবেন সেখান থেকেই মেশিন চালানোর যাবতীয় ট্রেনিং আপনাকে প্রদান করবে। তাই এলাকায় পোল্ট্রির ফার্ম অনেক দেখে থাকতে পারেন কিন্তু এই ক্যাটেল ফিড তৈরির ব্যবসা খুব খুঁজলেও চোখে পড়বে না। তাই আপনি হয়তো আপনার এলাকায় প্রথমবারের মতো শুরু করতে চলেছেন এই ব্যবসা।

এক সময় ব্যবসা অনেক বড় হয়ে উঠবে।

মেশিনটির পোশাকি নাম হলক্যাটেল অ্যান্ড ফিশ প্যালেট ফিড মেকিং মেশিন। এই মেশিন দ্বারা আপনি বিভিন্ন রকম গবাদি পশু, পোল্ট্রি এবং মাছের জন্য খাবার তৈরি করতে পারবেন। তাই দিনে এক হাজার থেকে দু হাজার টাকা লাভের জন্য এই ব্যবসা খুবই উপযোগী। তাই কম পুজিতে, কম জায়গায় ব্যবসা করতে হলে এর থেকে ভাল ব্যবসা আর কি হতে পারে?

প্রথমে ছোট করে শুরু করুন তারপর পণ্যের চাহিদা বাড়তে থাকলে ব্যবসার পুজিও বাড়াতে পারবেন। এক সময় দেখবেন ব্যবসা এত বড় হয়েছে যে বিভিন্ন ডিস্ট্রিবিউটরশিপ দিয়ে বা হোলসেল করে ব্যবসা অনেক বড় হয়ে উঠেছে।

এই ধরনের আরও ইউনিক ব্যবসার আইডিয়া পেতে হলে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর ওয়েবসাইটে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *