ChatGPT App: চ্যাটজিপিটি শিক্ষা ক্ষেত্রে সুফল নাকি কুফল?

ChatGPT App: চ্যাটজিপিটি শিক্ষা ক্ষেত্রে সুফল নাকি কুফল?

ChatGPT নিয়ে নেতিবাচক কথা চলছে নেট দুনিয়ার অনেক জায়গাতেই। নেতিবাচক বিষয়ের মধ্যেও অনেক সময় লুকিয়ে থাকে বহু ইতিবাচক ইঙ্গিত। আমাদের উচিত সেগুলোকে খুঁজে বার করা। ঠিক তেমনভাবেই কি চ্যাটজিপিটির ইতিবাচক দিক গুলি কাজে লাগানো যায়? কিন্তু কিভাবে? সেটিই দেখার বিষয়।

কৃত্রিম বুদ্ধিমত্তার (Artificial Intelligence) এই টুলটি শিক্ষাক্ষেত্রে খুব সহজেই কাজে লাগানো যায়। এই প্রযুক্তি থেকে লাভবান হবে শিক্ষক থেকে শুরু করে শিক্ষার্থীরাও। কৃত্রিম বুদ্ধিমত্তা জীবনের বিভিন্ন ক্ষেত্রে প্রভাব ফেলতে শুরু করেছে সাম্প্রতিককালে।

AI এর প্রাসঙ্গিকতা ও গুরুত্ব

AI এর প্রাসঙ্গিকতা ও গুরুত্ব স্বীকার করেছেন আমাদের দেশের সরকারও। শিক্ষাদান এবং শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তির ব্যাপক ব্যবহার সম্পর্কে একটি বিশেষ নীতি জারি করা হয়েছিল 2020 এর নতুন শিক্ষানীতিতে। ভাষার প্রতিবন্ধকতাকে দূরে রেখেই শিক্ষার পরিকল্পনা এবং ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে চ্যাটজিপিটির (ChatGPT) মতো এআই (AI)। ন্যাশনাল এডুকেশনাল টেকনোলজি ফোরাম প্রস্তাবিত তথ্যে কৃত্রিম বুদ্ধিমত্তাকে (Artificial Intelligence) কাজে লাগানো যেতে পারে শিক্ষাগত বিভিন্ন প্রকার গবেষণা ক্ষেত্রে।

Education sector can benefit from AI like ChatGPT / শিক্ষাক্ষেত্রে চ্যাটজিপিটি-এর মতো কৃত্রিম বুদ্ধিমত্তার থেকে উপকার পাওয়া যেতে পারে
Education sector can benefit from AI like ChatGPT / শিক্ষাক্ষেত্রে চ্যাটজিপিটি-এর মতো কৃত্রিম বুদ্ধিমত্তার থেকে উপকার পাওয়া যেতে পারে

অনুভূতি বিশ্লেষণ ও প্রযুক্তিগত ভাবে ব্যবহার

এআই (AI) দ্বারা পরিচালিত চ্যাটবট (Chatbot) গুলি প্রযুক্তিগত ল্যান্ডস্কেপের অংশ হলেও মেশিন লার্নিং এবং ন্যাশনাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং এর ক্ষেত্রে বিশেষ কোনো প্রভাব বিস্তার করতে পারেনি। সেই দিক থেকে চ্যাটজিপিটি (ChatGPT) অনেক বেশি উন্নত। মানুষের অনুভূতি বিশ্লেষণ করে প্রযুক্তিগত ভাবে ব্যবহার করতে পারে OpenAI এর এই App। গুগলের বার্ড (Google Bard) এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। GTP4 এর সঙ্গে যুক্ত হয়েছে মাইক্রোসফট বিংকে। চ্যাট এবং প্রোডাক্ট তৈরীর পরিষেবা পাওয়া যাবে সার্চ ছাড়াও।

আরও পড়ুন -> AI Weird Behavior: এআই চ্যাটবট এর অদ্ভুত আচরণে স্তম্ভিত গোটা বিশ্ব

AI এর ব্যবহার

OpenAI এর চ্যাট জিপিটি (ChatGPT) চালানোর জন্য MicroSoft Azure প্ল্যাটফর্ম ব্যবহার করা হয়। প্রচুর পরিমাণে ডেটা দেওয়া হয় কম্পিউটিং সিস্টেমকে মডেল প্রশিক্ষণ এবং রক্ষণাবেক্ষণের জন্য। শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এবং গ্রেডিং স্বয়ংক্রিয় করতে পারবে এই চ্যাট জিপিটি যার ফলে শিক্ষা-বিদরা অন্য কাজে মননিয়োগ করতে পারবেন। খসড়ার কাঠামো বিন্যাস ইমেল ইত্যাদি পরিকল্পনা করে শিক্ষার্থীদের বিশেষভাবে সহায়তা করবে এটি। গবেষণার কাজে প্রাসঙ্গিক উৎস গুলি সঙ্গে সংযোগ স্থাপন করতে সমর্থ চ্যাট জিপিটি।


চ্যাট জিপিটি / ChatGPT সম্বন্ধে আরো জানতে পড়ুন -> en.wikipedia.org/wiki/ChatGPT

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *