আপাতত জমিয়ে শীত পড়লেও তাপমাত্রা আবারও বাড়তে পারে, কবে থেকে জেনে নিন

আপাতত জমিয়ে শীত পড়লেও তাপমাত্রা আবারও বাড়তে পারে, কবে থেকে জেনে নিন

জম্পেশ করে শীত পড়ছে না বলে বাঙালীর হা হুতাসের অন্ত ছিল না। তবে গত ৪৮ ঘণ্টার মধ্যেই বাঙালির সেই ক্ষেদ মিটিয়ে বাংলার বুকে জাঁকিয়ে বসেছে শীত। গতকালের তুলনায় আজ পারা পতন হয়েছে অনেকটাই। আজ শনিবার এখনো পর্যন্ত এই মরসুমের শীতলতম দিন।

বঙ্গে শীতকালীন আবহাওয়া - Winter weather in Bengal
আজকের আবহাওয়া

গতকাল দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪. ৫ ডিগ্রি সেলসিয়াস সেখানে আজ সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় দুই ডিগ্রি কম। গত কাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস, সেখানে আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬.২° সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম।

তাপমাত্রার এই রেকর্ড পতন শুধুমাত্র কলকাতাতেই নয়। কলকাতার আশেপাশের জেলাগুলিতেও জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা রয়েছে। সারা দিন ব্যাপী হু হু করে হওয়া বইবে। এবং সন্ধ্যের পর টুঁটি চেপে ধরবে ঠান্ডা। দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশের ঘোরাঘুরি করবে এবং বাংলার পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা ৭ থেকে ৮ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে।

তবে আপাতত উত্তরবঙ্গের আবহাওয়া স্বাভাবিকই থাকবে। গোটা বাংলার কোথাও বৃষ্টির কোন পূর্বভাস নেই। আকাশ থাকবে পরিষ্কার-রৌদ্রকরোজ্জ্বল। বাতাসে সর্বোচ্চ জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৯১ শতাংশ এবং সর্বনিম্ন জলীয় বাষ্প থাকবে ৪২ শতাংশ। বৃষ্টির পূর্বাভাস না থাকলেও আগামী সোমবার ও মঙ্গলবার নাগাদ দার্জিলিং এবং কালিম্পং জেলায় হালকা বৃষ্টি হতে পারে।

জাঁকিয়ে শীত পড়লেও আবার কদিনের মধ্যেই তাপমাত্রা বাড়তে পারে

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে এই মুহূর্তে পশ্চিমবঙ্গের উপর থেকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব সম্পূর্ণ কেটে যাওয়ায় হুহু করে ঢুকছে ঠান্ডা উত্তর-পশ্চিম মৌসুমী বায়ু। যার ফলে গোটা বাংলার তাপমাত্রা এক ধাক্কায় কয়েক ডিগ্রি নিচে নেমে গিয়েছে। আগামী দু-তিন দিন এমন পরিস্থিতি থাকবে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে মঙ্গল – বুধবার নাগাদ আবারও তাপমাত্রা বাড়তে পারে। হিমালয়ের কোলে অবস্থিত হওয়ায় উত্তরবঙ্গের জেলাগুলিতে ভোরের দিকে প্রবল কুয়াশার প্রকোপ দেখা দিতে পারে। তবে দক্ষিণবঙ্গে কুয়াশা পড়লেও তা মারাত্মক আকার ধারণ করবে না বলেই জানানো হয়েছে। তবে দক্ষিণবঙ্গে রাতের দিকে বেশ ভারী পরিমানে শিশির পড়ার সম্ভাবনা রয়েছে।

এই রকম প্রতিদিন আবহাওয়ার খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *