তেল ছাড়া রান্না হবে মাছ। অবাক হচ্ছেন? জেনে নিন সেই মজাদার রেসিপি

তেল ছাড়া রান্না হবে মাছ। অবাক হচ্ছেন? জেনে নিন সেই মজাদার রেসিপি

বাঙালির অবাক হওয়াটাই স্বাভাবিক – মাছ কি তেল ছাড়া রান্না আদৌ সম্ভব? অনেকেই তেলে ঝোলে মশলাদার খাবার খেতে বেশি পছন্দ করেন। তারপরে যদি তা হয় মাছের কথা, তাহলে তেল ছাড়া তো বাঙালি মাছ খেতেই পারে না। তেলের ওপরে নাকি নির্ভর করে সুস্বাদু রেসিপির রহস্য। তবে এই ধারণা সম্পূর্ণই ভুল, পুষ্টিকর খাবারের গুণ ও স্বাদ দুটোই নির্ভর করে মসলার উপর। তেলের ভূমিকা নাকি তেমন গুরুত্বই রাখেনা। কিন্তু তেল ছাড়া রান্না করবেন কিভাবে?

তেল ছাড়া রান্না
বিনা তেলে রান্না করুন

হৃদ রোগের ঝুঁকি

তবে বর্তমানে মানুষের বহু শারীরিক সমস্যা দেখা দিয়ে থাকে, তার মধ্যে হৃদরোগ সব থেকে গুরুত্বপূর্ণ। তেলের পরিমাণ কমিয়ে দিলে অথবা বিনা দিলে খাবার খেলে আমরা এই রোগের হাত থেকে কিছুটা হলেও মুক্তি পেতে পারি। ওজন বৃদ্ধিও বর্তমান সমাজে একটি বড় সমস্যা।তাই শরীরকে পাতলা ও রোগ মুক্ত রাখতে আজকাল বিনা তেলে রান্না করার ঝোঁক বেড়ে গেছে। তবে তেল ছাড়া রান্না কিন্তু খেতেও কম সুস্বাদু হয় না।

বিনা তেলেও করা যায় সুস্বাদু রান্না

তাই জেনে নিন মজাদার ও সুস্বাদু বিনা তেলে মাছ রান্নার রেসিপি। শরীরের খেয়াল রাখতে যদি চান,এমন অনেক রান্নাই আছে যা বিনা তেলে করা যায়। সেগুলোকে প্রতিদিনের খাবারের তালিকায় যোগ করে নিন। চেষ্টা করে দেখুন যেসব খাবার তেল ছাড়া আমরা ভাবতেই পারি না সেগুলি কম তেলে অথবা বিনা তেলে রান্না করা যায় কিনা। বিনা তেলে শুধুমাত্র মাছ নয় এমন অনেক খাবার আছে যা আমরা সহজেই রান্না করতে পারি। তেল দিয়ে রান্নার থেকেও তেল ছাড়া রান্না কোন অংশে কম সুস্বাদু হয় না।

তেল ছাড়া রান্না করা খাবারের উপকারিতা

প্রথমেই বলে রাখি মানুষ আজকাল খাবারের দিক থেকে যথেষ্ট সচেতন। কি খেলে শরীর ভালো থাকবে সেদিকে সব সময় সুনজর রাখে। অতিরিক্ত তেল যুক্ত খাবার শরীরের পক্ষে মোটেই স্বাস্থ্যকর নয়। নানারকম রোগের বাসা হয়েছে আমাদের মানব শরীর। অতিরিক্ত তেল জাতীয় খাবার আমাদের হৃদরোগের আশঙ্কাকে আরো বাড়িয়ে তোলে। এছাড়াও অতিরিক্ত তেল মশলা খাবার আমাদের ওজন বাড়িয়ে তোলে, অতিরিক্ত মেদ আমাদের শরীরের পক্ষে মোটেই কাম্য নয়। সুতরাং, তেল ছাড়া রান্না করলে আপনার সেই ক্ষতির সম্ভাবনা একেবারেই থাকছে না।

দুর্লভ খাঁটি তেল

বর্তমানে খাঁটি তেল পাওয়া খুবই দুষ্কর ব্যাপার, বেশিরভাগ তেলই ভেজাল মিশ্রিত। প্যাকেটজাত নামিদামি কোম্পানির তেল পুরোপুরি ভেজাল মুক্ত নয়। তাই আমাদের শরীরের উপরে ক্ষতিকর প্রভাব ফেলতে বেশি সময় লাগায় না। বিনা তেলে রান্না করা স্বাস্থ্যের পক্ষে পুষ্টিকর। তবে একেবারেই ভাববেন না যে তেল ছাড়া রান্না মানে তা খেতে খারাপ হবে। এই ওয়েবসাইটটিতে আপনারা জানতে পারবেন বিস্তারিতভাবে তেল বর্জিত সুস্বাদু মাছের রেসিপি।

বিস্তারিত রেসিপি

উপকরণ

১.মাছ ৫ থেকে ৬ টুকরো

২. টমেটো ১টি

৩. বেগুন ২টি লম্বা করে কাটা

৪. রসুন কুচি এক চা চামচ

৫. পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ

৬. লঙ্কার গুঁড়ো আধ চা চামচ

৭. হলুদ গুঁড়ো আধ চা চামচ

৮.  নুন

৯. চারটি কাঁচা লঙ্কা ফালি করা

১০. ধনেপাতা কুচি

রান্নার প্রণালী

প্রথমে গ্যাসে একটি কড়াই চাপান। কড়াইটি গরম হলে তাতে আধ কাপ জল দিন। জলটি একটু ফুটে উঠলেই তাতে ধনেপাতা ও কাঁচা লঙ্কা বাদ দিয়ে সমস্ত মসলা দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। দুই থেকে তিন মিনিট মশলাটি ভালো করে নেড়ে চেড়ে কষিয়ে নিতে হবে। তারপরে তাতে মাছ , বেগুন ও টমেটো কুচি দিয়ে দিন। তারপরে গ্যাসের আঁচটি কমিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে কড়াইটি ঢাকা দিয়ে রাখুন। ঝোল যখনই গাড় হয়ে আসবে তখনই গ্যাসটি অফ করে ধনেপাতা ও ফালি করা কাঁচা লঙ্কা উপর থেকে ছড়িয়ে পুনরায় ঢেকে রাখুন। গরম গরম ভাতে এই তেল ছাড়া মাছ ভাপার রান্নাটি সত্যি লোভনীয়।

তাহলে আর এক মুহূর্ত দেরি না আজই রান্না করে ফেলুন চটজলদি বিনা তেলে মাছ ভাপা। পরিবারের সাথে উপভোগ করুন এই মজাদার মাছের রেসিপিটি।

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *