Cosmetics: সাজসজ্জার ঝোঁক বাড়ছে ভারতীয় নারীদের। অবাক করা সমীক্ষা!!

Cosmetics: সাজসজ্জার ঝোঁক বাড়ছে ভারতীয় নারীদের। অবাক করা সমীক্ষা!!

Cosmetics usage: সাজগোজ প্রতিটি মহিলাদের কাছে একটি আবেগ এবং এটিকে এক ধরনের প্রেমও বলা চলে। তবে এক্ষেত্রে অন্যান্য দেশের তুলনায় ভারতীয় মহিলারা ঐশ্বর্যশালী। এদের কাছে এমন অনেক মেকআপ পণ্য রয়েছে যা অন্যান্য দেশের মহিলারা ব্যবহার করেন না। সম্প্রতি এই সাজগোজের ব্যয় নিয়ে একটি আনুমানিক চিত্র তুলে ধরা হয়েছে যা অবাক করার মত।

আনুমানিক ৬ মাসের খরচ

ভারতে যে মেকআপ কিটের বিস্তৃতি এতটা বৃদ্ধি পেয়েছে তা এতদিনে কেউ খেয়াল করে দেখেনি। সম্প্রতি কান্তার ওয়ার্ড প্যানেল দ্বারা ভারতে পরিচালিত একটি প্রাথমিক সমীক্ষা থেকে জানা যায়, ভারতীয় ক্রেতারা এই পণ্যের জন্য ছয় মাসে পাঁচ কোটি টাকা ব্যয় করে ফেলেছেন। তাই এর জন্য বাইরে থেকে 10 কোটি টাকার প্রসাধনী পণ্য (Cosmetics) ক্রয় করতে হয়েছে। এছাড়া সচ্ছল মহিলারা ভারতীয় ক্রেতাদের তুলনায় অনলাইন কিংবা অফলাইন থেকে করে প্রায় ১.৬ গুন বেশি ব্যয় করে থাকেন।

নামী-দামী কোম্পানীগুলি প্রসাধনীর (Cosmetics) চাহিদা বৃদ্ধির জন্যে নিয়মিত বিজ্ঞাপন দিয়ে থাকে।
নামী-দামী কোম্পানীগুলি প্রসাধনীর (Cosmetics) চাহিদা বৃদ্ধির জন্যে নিয়মিত বিজ্ঞাপন দিয়ে থাকে।

সময়ের সাথে প্রসাধনীর (Cosmetics) চাহিদা

দৈনন্দিন ব্যস্ততার জীবনে কলেজ পড়ুয়া থেকে শিক্ষিকা এমনকি অন্যান্য কর্মজীবী মহিলারা বিশেষ অনুষ্ঠান ছাড়া ব্যস্ততার সাথে সাজসয্যার জন্য বেশিরভাগই লিপস্টিক আইলাইনার এবং নেলপালিশ ব্যবহার করে থাকেন । গবেষণায় দেখা গিয়েছে, গত ছয় মাসে আয়লাইনার গড়ে বিক্রি হয়েছে ১২১৪ কোটি টাকার। লিপস্টিক বিক্রি হয়েছে ৩৮%। এরপরই রয়েছে নেইলপলিশের চাহিদা। এর থেকেই বোঝা যায় ভারতীয় নারীরা তাদের সৌন্দর্যের পেছনে কত টাকা ব্যয় করে থাকেন।

আরও পড়ুন -> Hair Spa: অতিরিক্ত চুল ঝরায় বিরক্ত? বাড়িতেই করে নিন স্পা

অনলাইনের প্রসাধনী পণ্যের (Cosmetics) প্রাচুর্যতা

বর্তমান বাজারে অনলাইনের যথেষ্ট প্রচলন রয়েছে। মোটামুটি সব কিছুই অনলাইনে পাওয়া যায়। অতএব সাজসার জিনিসও রয়েছে। দৈনন্দিন জীবনে ব্যস্ততার কারণে সময় বাঁচানোর জন্য সবাই অনলাইনে অর্ডার করে দেয়। অন্যান্য সামগ্রীর তুলনায় কেনাকাটার দিক দিয়ে আইলাইনার লিপস্টিক এবং নেইলপলিশের বেশি চাহিদা রয়েছে। গবেষণায় দেখা গেছে ছয় মাসে যে ৫ হাজার কোটি টাকার পণ্য ক্রয় করা হয়েছে তার মধ্যে প্রায় 40 শতাংশ অনলাইনেই কেনাকাটা হয়েছে। অনুমান করা যাচ্ছে যে, ভবিষ্যতে যত বেশি নারীরা বাইরের কাজে ছুটবেন, তাতে আরো প্রসাধনী (Cosmetics) খাত আরো প্রসারিত হবে তাতে কোন সন্দেহ নেই।

তবে বর্তমানে নারীরা নিজেদের আরও সৌন্দর্যময় এবং এমনকি কার্যের ক্ষেত্রে নিজেদের বিশ্বাস বাড়ানোর জন্য নানান সাজ সজ্জার মাধ্যমে নিজেদেরকে প্রকাশ করতে চাইছেন তাই প্রাইমার, ফাউন্ডেশন কম্প্যাক্ট, পাউডার, ব্লাসারের চাহিদা বাড়ছে।


এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *