Indian Currency: ভারতীয় মুদ্রায় ব্যবসা বাণিজ্যের আগ্রহ প্রকাশ ৩৫টি দেশের, অনুমোদনের অপেক্ষা

Indian Currency: ভারতীয় মুদ্রায় ব্যবসা বাণিজ্যের আগ্রহ প্রকাশ ৩৫টি দেশের, অনুমোদনের অপেক্ষা

ডলার ছেড়ে ভারতীয় মুদ্রা (Indian Currency) -এর সাহায্যেই বাণিজ্য শুরু করার পদক্ষেপ নিল রাশিয়া। ফলে ভারতীয় মুদ্রার প্রতি আকর্ষণ দেখা যাচ্ছে অন্যান্য দেশেরও। প্রথম দেশ রাশিয়ায় ভারতীয় মুদ্রার সাহায্যে বাণিজ্য বিস্তৃত করার পদক্ষেপ গ্রহণ করল। আর তারপরেই ভারতীয় রুপিতে ব্যবসা-বাণিজ্য শুরু করার চিন্তা ভাবনা করছে ৩৫ টি দেশ। ফলে লেনদেন পথ সহজ হতে চলেছে ভারতের।

Others Countries are adopting Indian Currency for Trade

ভারতীয় মুদ্রা (Indian Currency) ব্যবহারে আগ্রহী ৩৫ দেশ

বর্তমানে অন্যান্য দেশ থেকে অপরিশোধিত তেল ও অন্যান্য জিনিস আমদানি করতে গেলে ভারতকে লেনদেন করতে হয় মার্কিন ডলারে। ফলে ভারতীয় মুদ্রা (Indian Currency) -কে মার্কিন ডলারে পরিণত করতে নানারকম ঝুঁকি বহন করতে হয় ভারতকে। এছাড়া ভারতীয় মুদ্রাও বিক্রি করার জন্য ক্রেতা খুঁজে পাওয়া কঠিন হয়ে ওঠে ভারতের। ফলে প্রথম রাশিয়া ভারতীয় মুদ্রায় ব্যবসা-বাণিজ্য করার পদক্ষেপ গ্রহণ করেছে। আর তারপরেই এই আগ্রহ প্রকাশ করতে দেখা যাচ্ছে আরো ৩৫ টি দেশকে।

ভারতীয় মুদ্রা (Indian Currency) -এর নতুন ক্রেতা

বর্তমানে এই ভারতীয় মুদ্রা (Indian Currency) -কে বাজারে আনার জন্য ভারত বেশ কিছু দেশকে তাদের সাথে ব্যবসা করাতে চাইছে। ফলে যেসব দেশে মার্কিন ডলারের অভাব রয়েছে সেই সব দেশগুলিকে বিকল্প পথ দেখিয়ে ভারতীয় মুদ্রাকে বাজারে আনার চেষ্টা করছে। ফলে ভারতকে আর খুঁজতে হবে না ভারতীয় মুদ্রার ক্রেতা। ভারতীয় মুদ্রাকে লেনদেনের জন্য একটি ভ্যাস্ট্রো অ্যাকাউন্ট করা হয়েছে যার মাধ্যমে কোনো জিনিসের প্রয়োজনীয় অর্থ কেটে জমা পড়বে রপ্তানিকারকের অ্যাকাউন্টে।

ভারতীয় মুদ্রা (Indian Currency) -তে বৈদেশিক বাণিজ্য

২০২২ সালের জুলাই মাসে আরবিআই ভারতীয় মুদ্রা (Indian Currency) নিষ্পত্তির ব্যবস্থা করেছিল। আর তারপর থেকেই এই ভারতীয় মুদ্রার সাহায্যে ব্যবসা-বাণিজ্য বিস্তৃত করার আগ্রহ দেখায় একের পর এক দেশ। প্রথম দেশ হিসেবে রাশিয়া এই পদক্ষেপ গ্রহণ করেছে। তবে পরবর্তীকালে শ্রীলঙ্কা, মরিশাস ও আরো অন্যান্য দেশ ভারতীয় মুদ্রার সাহায্যে তাদের বাণিজ্য বিস্তৃতি করার আগ্রহ প্রকাশ করেছে। যার ফলে সুফল হতে চলেছে ভারতের। মার্কিন ডলারের বদলে খুব সহজে তারা ভারতীয় মুদ্রায় লেনদেন করতে পারবে অন্যান্য দেশের সাথে।

ভ্যাস্ট্রো অ্যাকাউন্ট খোলার অনুমোদন

এছাড়া রায়টার্সের এক প্রতিবেদন অনুযায়ী জানা যায়, রাশিয়া ছাড়া ভারতের সাথে এই মুদ্রা নিয়ে ব্যবসা করার আলোচনা করছে তাজিকিস্তান, কিউবা, লুক্সেমবার্গ এবং সুদান নামক চার দেশ। এছাড়া এই চার দেশ ভ্যাস্ট্রো অ্যাকাউন্ট-এর মাধ্যমে ভারতের সাথে এই লেনদেনের কথা জানিয়েছে। তবে ইতিমধ্যে শ্রীলঙ্কা, মরিশাস এই ভ্যাস্ট্রো অ্যাকাউন্ট খোলার অনুমোদন পেয়েছে আরবিআই তরফে। তবে এখন উপরে উল্লেখিত চার দেশ অপেক্ষা করছে ভারতের আরবিআই-এর অনুমোদনের অপেক্ষায়।

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *