COVID New Variant: আবারও করোনার থাবা, ২ ভ্যারিয়েন্টের মিশ্র প্রজাতি ইসরায়েলে

COVID New Variant: আবারও করোনার থাবা, ২ ভ্যারিয়েন্টের মিশ্র প্রজাতি ইসরায়েলে

টানা দুই বছর করোনার (Corona) আবহে স্তব্ধ হয়ে গেছিল গোটা বিশ্ব। কিছুটা স্বস্তির নিঃশ্বাসের পর আবার দেখা মিলল করোনার নতুন ভ্যারিয়েন্টের (COVID new variant)। ইসরায়েলের (Israel) স্বাস্থ্য মন্ত্রকের ঘোষণা অনুসারে, নতুন যে ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছে তা বিশ্বের আর কোথাও নেই। ওমিক্রণের (Omicron) দুটি ভ্যারিয়েন্টের নতুন মিশ্র প্রজাতির খোঁজ পেয়েছে গবেষকেরা।

কোন নতুন ভ্যারিয়েন্টের চোখ রাঙানি? (COVID New Variant)

করোনা ভাইরাসের অন্য রূপ ওমিক্রণ (Omicron) ভাইরাসের দু রকম ভ্যারিয়েন্ট BA.1 ও BA.2 এর নতুন মিশ্র প্রজাতির দেখা পাওয়া গেছে ইসরায়েলে। সম্প্রতি দুইজন ব্যক্তির পিসিআর টেস্টের মাধ্যমে এই মিশ্র ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছে। এই দুইজন ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে বেন গুরিয়ন বিমানবন্দর থেকে।

কি বলছে ইজরাইলের স্বাস্থ্য মন্ত্রক?

যে নতুন মিশ্র ওমিক্রণ ভ্যারিয়েন্টের সন্ধান (COVID new variant) মিলেছে, পৃথিবীর আর কোথাও পাওয়া যায়নি। স্বাস্থ্য মন্ত্রক তার বিবৃতিতে আরো বলেছে যে, এই নতুন ভ্যারিয়েন্টের উপসর্গ মাত্র কয়েকটি। যেমন- জ্বর, মাথাব্যাথা এবং পেশীতে যন্ত্রনার মত হালকা উপসর্গ হলো এই রোগের লক্ষণ। উপসর্গ সামান্য হলে চিকিৎসকের কাছে যাওয়ার তেমন প্রয়োজন নেই, প্রাথমিক ভাবে এমনটাই উপদেশ দেওয়া হয়েছে। তবে অসুস্থতা বেশি হলে অবশ্যই ডাক্তার দেখানো এবং চিকিৎসা করানো প্রয়োজন।

ইসরায়েলে করোনা ভাইরাস / কোভিড-এর নতুন রূপ পাওয়া গেছে (Coronavirus / COVID New Variant has been found in Israel)
ইসরায়েলে করোনা ভাইরাস / কোভিড-এর নতুন রূপ পাওয়া গেছে (Coronavirus / COVID New Variant has been found in Israel)

নতুন ভ্যারিয়েন্টের জন্য কি অবস্থা ইসরায়েলের?

ড: শ্যারন অ্যালরয় প্রিস (Dr. Sharon Alroy Pris) হলেন ইসরায়েলের জনস্বাস্থ্যের প্রধান। তার বক্তব্য অনুসারে, এই নতুন ধরনের কোভিড ভ্যারিয়েন্টের (COVID new variant) জন্য উদ্বেগের কোন কারণ নেই। ইজরাইলের জনসংখ্যা মোট ৯.২ মিলিয়ন এবং তার মধ্যে চার মিলিয়নেরও বেশি মানুষ কোভিড ভ্যাকসিনের (COVID Vaccine) তিনটি ডোজই পেয়ে গেছে। ইসরায়েলে ১.৪ মিলিয়ন মানুষের করোনার রিপোর্ট পজিটিভ এসেছে। যার মধ্যে মৃত্যু হয়েছে মাত্র ৮২৪৪ জনের।

কি ঘোষণা করেছেন ইজরাইলের প্রধানমন্ত্রী?

গত মাসে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট (Naftali Bennett) ঘোষণা করেছেন যে, যে সমস্ত পর্যটকদের টীকা নেওয়া নেই তারাও আস্তে আস্তে এই দেশে প্রবেশ করতে পারবে। কারণ করোনার বিধি-নিষেধগুলো অনেকটাই শিথিল করা হয়েছে। করোনা আক্রান্তদের সংখ্যা আস্তে আস্তে অনেকটাই হ্রাস পাচ্ছে ইসরায়েলে। ২০২০ সালে অনেক মানুষকেই টিকা দেওয়ার কাজ শুরু করা হয়েছিল এবং ২০২১ সালেও টিকা দেওয়ার কাজ সমানভাবে চলেছে। ওমিক্রনের ফলে ২০২১ সালে সীমান্ত বন্ধ হয়ে গেছিল ইজরাইলের।


ইসরায়েলে কোভিড বা করোনা ভাইরাসের আক্রান্তদের সংখ্যা, ক্ষয়-ক্ষতি, এবং সমস্ত তথ্য জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতাটি

এরকম আরো খবর জানতে অবশ্যই চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *