Digha Old Name: দীঘায় তো গেছেন, জানেন কি এর আদি নাম কী ছিল?

Digha Old Name: দীঘায় তো গেছেন, জানেন কি এর আদি নাম কী ছিল?

Digha old name: বাঙালিরা কোন ঘোরার জায়গা ঠিক করার সময় সবচেয়ে যে নামটি মাথায় আসে সেটি হল দীঘা সমুদ্র সৈকত। কম খরচে দুদিনের জন্য মনোরম পরিবেশ দায়ক যদি কোন গন্তব্য হয়ে থাকে সেটি হলো দীঘা সমুদ্র সৈকত। কিন্তু আপনাদের কি জানা আছে এই দীঘার আদি নাম কি ছিল? চলুন জেনে নেওয়া যাক।

দীঘার অবস্থান

পশ্চিমবঙ্গের অন্যতম একটি বেড়ানোর জায়গা হল দীঘা সমুদ্র সৈকত। এটি পূর্ব মেদিনীপুরে অবস্থিত। এটি পশ্চিমবঙ্গের বুকে খুব বড় একটি সমুদ্র সৈকত। অল্প খরচে নিজের পরিবারকে নিয়ে কদিনের জন্য বেরিয়ে আসার একটি আদর্শ জায়গা হল এই সমুদ্র সৈকত।

দীঘার ইতিহাস

এটা অষ্টাদশ শতাব্দীর কথা। তখন ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির রাজত্ব চলছিল ভারতে। তখন এই কোম্পানি মিরকাশিমকে নবাব হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন। কিন্তু এই সাম্রাজ্যের একটি বড় অংশ ছিল কোম্পানির হাতে সেটি হল চাকলা মেদিনীপুর অঞ্চল। আর সেই কোম্পানির একজন গভর্নর ছিলেন গভর্নর ওয়ারেন হেস্টিংস। এই গভর্নরের ওই চাকলা মেদিনীপুরের অধীনস্থ সমুদ্র সংলগ্ন বীরকুল পরগনা নামে একটি অঞ্চলকে তাঁর পছন্দ হয়। ‘বীরকুল’ দীঘার আদি নাম (Digha old name) এবং একথা আমরা অনেকেই জানি না। এই মনোরম আবহাওয়া তাকে আকৃষ্ট করেছিল। তখন তিনি এই এলাকার নাম দেন ‘ব্রাইটন অফ দ্য ইস্ট’

What is Digha old name? / দীঘার পুরোনো নাম কি?
What is Digha old name? / দীঘার পুরোনো নাম কি?

১৭৮০ সালে তার স্ত্রীকে একটি চিঠির মাধ্যমে দীঘা তথা বীরকুলকে ‘ব্রাইটন অফ দ্য ইস্ট’ নামে আখ্যায়িত করেন। এটিও দীঘার একটি আদি নাম (Digha old name) হিসেবেই পরিচিত। হেস্টিংস প্রায় ছুটি কাটাতে এখানে চলে আসতেন। পরবর্তীকালে ১৭৭৫ সালে তিনি সমুদ্রের নিকটবর্তী স্থানে একটি বাংলো নির্মাণ করেন। তবে পরবর্তীকালে জলোচ্ছ্বাসে এই এলাকা ভেঙে যায়। সেই বাংলোও ডুবে যায়। ‘বেঙ্গল গেজেট পত্রিকা’ও বীরকুলের উল্লেখ পাওয়া গিয়েছিল।

আরও পড়ুন -> Dublagadi Sea Beach: ভুলে যান দীঘা-মন্দারমনি-বকখালি, কলকাতার কাছেই নতুন সমুদ্র সৈকত

দীঘার সৃষ্টি

কয়েক শতক পরে অর্থাৎ ১৯২৩ সালে একজন ইংরেজ ব্যবসায়ী এই সৈকতে আসেন। তাঁর নাম ছিল জন ফ্রান্স স্মিথ। তিনি এই সৌন্দর্যের প্রেমে পড়ে সেখানে বসবাসের জন্য একটি বাংলো তৈরি করেন। তাঁর বিভিন্ন লেখা থেকে দীঘার জনপ্রিয়তা বাড়তে থাকে। স্বাধীনতার পর দিঘাকে পর্যটন কেন্দ্র করে গড়ে তোলার জন্য তখনকার মুখ্যমন্ত্রী ডাঃ বিধানচন্দ্র রায়কে অনুরোধ করেছিলেন স্মিথ। এরপর ১৯৫০ সালে বিধানচন্দ্র রায়ের উদ্যোগে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে ওঠে দীঘা। এভাবেই দীঘা সমুদ্র সৈকতের সৃষ্টি হয়।

দীঘার পরিবেশ

পূর্ব মেদিনীপুরের এই পর্যটন কেন্দ্র খুবই জনপ্রিয়। নিউ দীঘা ও ওল্ড দীঘা সহ এই পর্যটন কেন্দ্রে প্রতিবছর দেশ ও বিদেশ থেকে লাখ লাখ পর্যটকের আনাগোনা চলতেই থাকে। বিশাল সমুদ্রসহ এখানে আরো রয়েছে ঝাউবানের শাড়ি, বোটিং, পার্ক, সাইন্সসিটি, মিউজিয়াম। অতীতের এই বীরকূলই (Digha old name) আজ দীঘা নামে পরিচিত। অনেকেরই হয়তো এই তথ্য জানা ছিল না।

এই রকম আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *