আপনি কি একই তেলে বারবার রান্না করেন? অজান্তেই ডেকে আনছেন ঘোর বিপদ

আপনি কি একই তেলে বারবার রান্না করেন? অজান্তেই ডেকে আনছেন ঘোর বিপদ

তেল হল রান্নার ক্ষেত্রে একটি অপরিহার্য জিনিস। অনেক সময় কিছু ভাজার পরে বাড়তি তেল থেকে যায়, আমরা বেশিরভাগ সময় সেই তেল দিয়েই রান্না করে ফেলি। কিন্তু একই তেলে বারবার রান্না করে আমরা নিজেদের শরীরের ক্ষতি নিজেরাই ডেকে আনছি না তো? হোক সেটা রাইস ব্রান কিংবা মাস্টার্ড অয়েল একই তেলে বারবার রান্না করা মোটেই উচিত নয়। চিকিৎসকদের মতে, একই তেলে বারবার রান্না করা মানে শরীরে বিভিন্ন রোগকে আমন্ত্রণ জানানো। আসুন তাহলে জেনে নেওয়া যাক একই তেলে বার বার রান্না করা হলে কি কি সমস্যা হতে পারে।

ভোজ্য তেল

১. ক্যান্সারের কারণ

ক্যান্সার এখন একটি মারুন ব্যাগের মতো ক্রমশই ছড়িয়ে পড়েছে। মানব সমাজ ক্যান্সার রোগে রীতিমতো আক্রান্ত। বেশিরভাগ মানুষেরই এখন এই মারণব্যাধি দেখা দিচ্ছে। এই রোগ কোনদিন কোন বয়সকে মানেনি।শিশু থেকে শুরু করে বয়স্ক ব্যক্তি উভয়েই এই রোগের শিকার হয়েছে।

যদি আপনি ক্যান্সারের ঝুঁকি এরাতে চান তাহলে অবশ্যই আপনাকে একই তেলে পুনরায় রান্না করা বন্ধ করতে হবে। রান্না করা তেল বারবার গরম করার ফলে তাতে বেড়ে যায় কর্সিওজেনিক উপাদানের পরিমাণ যার শরীরের পক্ষে মোটেই সুবিধাজনক হয় না। ইনফ্লেমেশন ও ক্যান্সার রোগ হতে পারে রান্না করা তেল বারবার গরম করে খাওয়ার ফলে। তাই যদি ক্যান্সারের হাত থেকে মুক্তি পেতে চান তাহলে আপনারা রান্নার দিকে যথেষ্ট যত্ন নেবেন, এমনকি খাবারের দিক থেকেও সতর্কতা অবলম্বন করতে হবে।

২. অ্যাসিডিটি

অ্যাসিডিটির সমস্যা এখনকার মানুষের রোজকার সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পেতে রোজ কি ওষুধ খাচ্ছেন? আগে দেখুন আপনি রান্না করা তেলে বারবার রান্না করে খাচ্ছেন কিনা। আমরা রান্না করার সময় যে তেল ব্যবহার করি সেটাও কিন্তু এই রোগের কারণ হতে পারে।

রান্না করার তেল যদি আপনি বারবার গরম করেন অথবা রান্না করেন তাহলে কিন্তু সেই রান্না খাবার খেলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। এর ফলে হতে পারে গলা বুক জ্বালা ও পেটে জ্বালা। এমনকি চুয়া ঢেঁকুর অনেক সময় হয়। গ্যাস, অম্বল ও অ্যাসিডিটি যদি আপনার নিত্যদিনের সাথী হয়ে থাকে তাহলে ভাজা খাবার এড়িয়ে চলাই ভালো।

৩. হৃদরোগ

হৃদরোগ সত্যি কিন্তু খুব ভয়ানক রোগ যা যখন তখন মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিতে পারে। বর্তমানে বেশিরভাগ মানুষই এই রোগের শিকার হয়েছেন এবং তাদের মৃত্যুও ঘটেছে। মানুষকে তার খাবারের দিকে আরও বেশি সতর্ক হতে হবে।

যদি হৃদরোগ এড়াতে চান তাহলে রান্না করা তেল বারবার ব্যবহার করা বন্ধ করতে হবে। আপনি যখন রান্না করা তেল পুনরায় ব্যবহার করেন তখন সেই তেলে ট্রান্স ফ্যাটি অ্যাসিডের পরিমাণ অনেকটা বেড়ে যায়। তেল যখন অতিরিক্ত মাত্রায় গরম হয় তখন তার মধ্যে থাকা কিছু স্নেহ পদার্থ ট্রান্স ফ্যাটি অ্যাসিডে পরিণত হয়। মানবদেহে হৃদরোগ বাড়ানোর ক্ষেত্রে ট্রান্স ফ্যাট এর অবদান অপরিসীম।তাই হৃদরোগ থেকে নিজের শরীরকে যদি বাঁচাতে চান তাহলে অবশ্যই রান্না করা তেলে বারবার রান্না করবেন না।

বিশেষজ্ঞদের মতামত

তবে বিশেষজ্ঞদের একাংশের দাবি, ট্রান্স ফ্যাট এর পরিমাণ রোধ করতে গেলে রান্না করা তেল আপনি সবথেকে বেশি তিন বার ব্যবহার করতে পারেন। রান্না করা তেল আপনি আদৌ ব্যবহার করতে পারবেন কিনা তা নির্ভর করে কিছু বিষয়ের উপর। যেমন কোন তেলে কি রকম রান্না করা হয়েছে, তা কতক্ষণ ধরে করা হয়েছে এবং কত ডিগ্রি তাপমাত্রায় করা হয়েছে তার ওপরে সম্পূর্ণভাবে নির্ভর করে। যদি বেশি তাপমাত্রায় বেশি সময় ধরে আপনি কোন জিনিস রান্না করেন বা ভাজেন তাহলে সেই তেলটি একাধিকবার ব্যবহার করার নাও যেতে পারে। তবে শরীরের কথা ভেবে আমাদের উচিত রান্না করা তেল পুনরায় ব্যবহার না করা।

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *