স্বল্প বিনিয়োগে লাখ লাখ টাকা আয় করতে চান? তাহলে শুরু করুন এই ব্যবসা, জানুন বিস্তারিত

স্বল্প বিনিয়োগে লাখ লাখ টাকা আয় করতে চান? তাহলে শুরু করুন এই ব্যবসা, জানুন বিস্তারিত

করোনা কালীন সময় থেকে কাজ হারিয়েছেন বহু মানুষ। এর ফলে বর্তমানে সাধারণ মধ্যবিত্ত মানুষের বেঁচে থাকাটা বেশ কষ্টকর হয়ে উঠছে। তার উপর বর্তমানে নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজারদর আকাশ ছোঁয়া হওয়ায় সাধারণ মানুষের আয়ের থেকে ব্যয় বেশি হয়ে যাচ্ছে। ফলে একজন মানুষের পক্ষে পুরো সংসার চালানো অসম্ভব হয়ে উঠছে। ফলস্বরূপ, অনেক মহিলাকেও নানা কাজের সাথে যুক্ত হতে দেখা যাচ্ছে।

মানুষ বিকল্প পথে হাঁটছে

এছাড়া করোনার সময় থেকে কাজ হারানোর পর অনেক মানুষ আর অন্যের কাছে কাজ করতে চাইছে না। কারণ এই সময়টা মানুষকে অনেক কিছুই বুঝিয়েছে, অনেক কিছুই শিখিয়েছে। তাই বর্তমানে অনেকেই স্বল্প বিনিয়োগে কিছু না কিছু করতে চাইছেন।

সঠিক দিশা

কিন্তু সঠিক জ্ঞান কিংবা পুঁজি না থাকায় কোনো ব্যবসাই তাদের ঠিকঠাক হচ্ছে না। তাছাড়া ব্যবসা করার জন্য আনুষঙ্গিক আরো বেশ কিছু বিষয় মাথায় রাখা জরুরী। তাই আজকে এমন একটি ব্যবসা এই প্রতিবেদনে তুলে ধরা হবে, যা দৈনন্দিন জীবনে খুবই প্রয়োজনীয়। এছাড়া এই ব্যবসা সারাবছরই চলে।

দুগ্ধজাত দ্রব্যের ব্যবসা

এই প্রতিবেদনে যে লাভজনক ব্যবসার কথা বলা হচ্ছে সেই ব্যবসা হল ডেয়ারি ব্যবসা বা দুগ্ধজাত দ্রব্যের ব্যবসা। আমরা প্রত্যেকে জানি মানুষের দৈনন্দিন জীবনে দুধের প্রয়োজন কতটা। রান্না সহ আরো বিভিন্ন কাজে সারাবছরই দুগ্ধজাত দ্রব্যের প্রয়োজন লেগে থাকে। তাই আপনি যদি এই ডেয়ারির ব্যবসা করেন তাহলে আপনি প্রত্যেক মাসে লাভ করতে পারবেন ভালো অঙ্কের টাকা। চলুন জেনে নেওয়া যাক এই ব্যবসা করার যাবতীয় তথ্য।

দুধের ব্যবহার

আমরা প্রত্যেকেই জানি দুধ কতটা উপকারী পানীয়। শরীরের উপকারের জন্য দুধ খুবই প্রয়োজনীয়। শুধু পানীয় হিসেবে নয় দুধ দিয়ে নানা রকম মিষ্টি জাতীয় খাদ্যদ্রব্য তৈরি হয়। এছাড়া বিভিন্ন রান্নার স্বাদ আনতেও দুধের ব্যবহার প্রচুর। তাই আপনি যদি এই দুগ্ধজাত পণ্য নিয়ে ব্যবসা করতে চান তাহলে সেখান থেকে আপনি ভালো টাকায় আয় করতে পারবেন।

প্রয়োজনীয় মূলধন

এই দুগ্ধজাত পণ্যের ব্যবসার ক্ষেত্রে যে অনেক পরিমাণ টাকা ব্যয় করতে হবে তা কিন্তু নয়।  এককালীন ৫ লাখ টাকা ব্যয় করে আপনি প্রতি মাসে এই ব্যবসা থেকে আয় করতে পারবেন প্রায় ৫০ হাজার টাকার মতো। তবে সরকারও এই ব্যবসার ক্ষেত্রে সুবিধা দেবে বলে জানা যায়। এই দুগ্ধজাত পণ্যের ব্যবসা করতে গেলে সরকার প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা আওতায় লোন দিয়ে থাকেন।

কোথায় পাবেন টাকা

এই দুগ্ধজাত পণ্য বা ডেয়ারি ব্যবসার ক্ষেত্রে এককালীন ব্যয় করতে হয় প্রায় ১৬.৫ লাখ টাকা। ভয় নেই বা চিন্তা করার দরকার নেই। এই টাকার ৭০ শতাংশ ঋণ হিসেবে সরকার ব্যয় করবে। বাকি ৫ লাখ টাকা নিজেকে ব্যয় করতে হবে। একটু পরিষ্কারভাবে জেনে নেওয়া যাক।

লাভের পরিমান

একটি বছরের হিসাব অনুযায়ী বলা যায় এই ব্যবসায় বছরে ৭৫ হাজার লিটার দুধ, ৯০ হাজার লিটার মাখন, ৩৬ হাজার লিটার দই এবং ৪৫০০ কেজি ঘি বিক্রি করতে পারবেন। অর্থাৎ একটি বছরের হিসাব অনুযায়ী বলা যায় প্রায় ৮২ লাখ ৫০ হাজার টাকার লেনদেন হবে। যা থেকে হয়তো খরচ হবে ৭৪ লাখ টাকা। অর্থাৎ বোঝাই যায় যে লোন শোধ করার পরও এ থেকে লাভের পরিমাণ বেশ অনেকটাই থাকবে।

ব্যবসার পরিকাঠামো

তবে এই ব্যবসার ক্ষেত্রে জায়গার প্রয়োজন আছে। মোটামুটি ১০০০ বর্গফুট জায়গায় এই ব্যবসা ভালোভাবে করা যাবে। এই ১০০০ বর্গফুট জায়গার মধ্যে ৫০০ বর্গফুট এই সব কিছু প্রসেসিং করার জন্য লাগবে, ১৫০ বর্গফুট ওয়াশিং এরিয়া হিসেবে লাগবে, ১৫০ বর্গফুট রেফ্রিজারেশন রুম হিসেবে লাগবে, ১০০ বর্গফুট অফিস তৈরি করার জন্য লাগবে। এছাড়া বাকি জায়গাটা টয়লেট ও অন্যান্য সুযোগ-সুবিধার জন্য লাগবে। তাই দেরি না করে তাড়াতাড়ি শুরু করে ফেলুন এই লাভজনক ব্যবসা। যা থেকে আয় করতে পারবেন লাখ লাখ টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *