ইলন মাস্ক-কে হারিয়ে বিশ্বের প্রথম ধনকুবের হলেন কে?

ইলন মাস্ক-কে হারিয়ে বিশ্বের প্রথম ধনকুবের হলেন কে?

হঠাৎ এই অদ্ভূত ছন্দ পতনের কারণটি কি? এমন কি হলো যে নতুন দায়িত্বপ্রাপ্তির পর পুরাতন তকমা থেকে বিদায় নিতে হলো পৃথিবীর একদা শ্রেষ্ঠ ধনী ব্যক্তি ইলন মাস্কের। এতদিন যাবৎ পৃথিবীর শ্রেষ্ঠ ধনকুবের হিসেবে পরিচিত ছিলেন ইলন মাস্ক। যিনি একাধারে স্পেসএক্স এবং টেসলা-র মালিক। কিন্তু সাম্প্রতিক পরিসংখ্যান বলছে সম্পূর্ণ এক অন্য কথা।

Elon Musk / ইলন মাস্ক
ইলন মাস্ক

প্রথম স্থান হারালেন ইলন

পৃথিবীর প্রথম দশজন ধনকুবেরদের মধ্যে দ্বিতীয় থেকে দশম স্থানের ধনী ব্যক্তিদের নামে চলতো বেশ অদল বদল। কিন্তু প্রথম স্থান এতকাল যাবৎ অধিকার করে বসে ছিলেন একমাত্র ইলন মাস্ক। কিন্তু এবার হঠাৎই প্রথম স্থান হারান ইলন। এমন কোন শক্তিশালী ব্যক্তি প্রথম স্থান দখল করলেন, যার ক্ষমতা মাস্ক-কেও এক ধাক্কায় সরিয়ে দিল?

মাস্ককে হারালেন কে?

আমবানি, আদানি, বিল গেটস প্রমূখ নামগুলি তো সচরাচরী লোকের মুখে মুখে শোনা যায় কিন্তু হঠাৎই উঠে আসে এক নতুন নাম বার্নার্ড আর্নল্ট। উড়ে এসে জুড়ে আসা এই নামটি শুনে অনেকেই অবাক হয়েছেন এবং জানতে আগ্রহী এই ব্যক্তির পরিচয়। আর্নল্ড ফ্রান্সের এক প্রসিদ্ধ ব্যবসায়ী যিনি ব্র্যান্ডেড পণ্য ক্রয় বিক্রয়ের সঙ্গে জড়িত। তার এলভিএমএইচ সারা ফ্রান্স তথা ইউরোপ জুড়ে জনপ্রিয়। ফরাসি হিসেবে আর্নল্টি প্রথম যিনি শ্রেষ্ঠ ধনকুবেরের তকমা অর্জন করতে সক্ষম হন।

কে এই বার্নার্ড আর্নল্ট?

তার অতি মূল্যবান ও শৌখিন পণ্য এলভিএমএইচ নিয়ে বিশ্ব বাজারে অনেক তরজা, সমালোচনা চললেও আর্নল্ট নিজেকে সর্বদাই পর্দার আঁড়ালে রাখতে স্বাচ্ছন্দ বোধ করতেন। যার ফলে এতদিন জনসমক্ষে আসেননি তিনি। তাই আজ হঠাৎ এই ৭৩ বয়সী ব্যবসায়ী যখন সকলকে পেছনে ফেলে রেখে প্রথম স্থান অধিকার করেন, তাও আবার ইলন মাস্ককে হারিয়ে, সত্যিই তা আশ্চর্য মনে হয় সকলের।

ইলন মাস্ক এর সম্পত্তি কত?

ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্স (Bloomberg Billionaire Index) এর পরিসংখ্যান অনুযায়ী, ইলন মাস্কের অধিকৃত সম্পত্তির পরিমাণ ১৩.৫৫ লক্ষ কোটি টাকা। এই সম্পত্তিকে টপকে আর্নল্ড অর্জন করেছেন ১৪.১২ লক্ষ কোটি টাকা। শ্রেষ্ঠ ধন কুবেরদের তালিকায় তিন নম্বর স্থানটিতে জ্বলজ্বল করছে ভারতীয় ধনী ব্যক্তি গৌতম আদানির নাম। যার মোট সম্পত্তি এখন দাঁড়িয়েছে ১৫৭ ডলারে।

যদিও এই বছর খানিক ব্যতিক্রমী ঘটনা ঘটেছে। প্রত্যেকটি স্থানেই প্রতিবছরের তুলনায় ধনকুবেরদের ধনের পরিমাণ খানিকটা হলেও হ্রাস পেয়েছে। তবে পারতপক্ষে আদানির সম্পত্তির পরিমাণ অনেকখানি বৃদ্ধি পেয়েছে।

কেন শীর্ষস্থান হারালেন মাস্ক?

সকলের মনে প্রশ্ন একটাই – কেন মিলন মাস্ক প্রথম স্থান হারালেন? এর পেছনে আসল রহস্য কি? ইলন মাস্কের বর্তমান ভাবগতি অনুযায়ী বোঝা যাচ্ছে যে, ইলেকট্রনিক গাড়ি বা মহাকাশ অভিযান সম্পর্কিত ব্যবসার থেকেও তিনি টুইটার নিয়ে বেশি ব্যস্ত। এর ফলে শোনা যাচ্ছে, টেসলার বেশ কিছু শেয়ার বিক্রি করে দেওয়া হবে এবং বিনিয়োগকারিরাও বেশ আশঙ্কা জনক অবস্থা প্রকাশ করেছেন।

খবর অনুযায়ী জানা যায়, গত মঙ্গলবার টেসলার শেয়ার এক ধাক্কায় ধ্বসে পড়েছে ৬.৫ শতাংশ। এই সমস্ত কারণেই মাস্কের সম্পত্তিতে আঘাত হানছে। আর এরই ফলস্বরূপ শ্রেষ্ঠ ধনীর মুকুট আজ মাথা থেকে সরলো ইলন মাস্কের।

লাইভ ধনকুবেরদের তালিকাটি দেখে নিতে পারেন -> (THE REAL-TIME BILLIONAIRES LIST) https://www.forbes.com/real-time-billionaires/

এই ধরণের আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *