First Indian Billionaire: স্বাধীন ভারতের প্রথম ধনকুবের। ৫০ টি রোলস রয়েস সহ ৩ লক্ষ্য কোটি টাকার সম্পত্তি!

First Indian Billionaire: স্বাধীন ভারতের প্রথম ধনকুবের। ৫০ টি রোলস রয়েস সহ ৩ লক্ষ্য কোটি টাকার সম্পত্তি!

The First Indian Billionaire: ভারতের শীর্ষস্থানীয় শিল্পপতি ধনকুবের মুকেশ আম্বানি, গৌতম আদানি, শিব নাদার প্রমূখদের সম্পর্কে নানাবিধ তথ্য বিভিন্ন মহল থেকে আমরা মাঝেমধ্যেই পেয়ে থাকি। কিন্তু জানেন কি ভারতের প্রথম ধনকুবের কে ছিলেন?

কে ছিলেন স্বাধীন ভারতের প্রথম ধনকুবের? – The First Indian Billionaire

স্বাধীন ভারতের প্রথম ধনকুবের (First Indian Billionaire) কোন শিল্পপতি ছিলেন না। যদিও সেই ধনকুবের ছিলেন ভীষণ রকম কৃপণ এবং অপরিচ্ছন্নতার জন্য নিন্দনীয়। তিনি হলেন হায়দ্রাবাদের নিজাম মীর ওসমান আলী খান (Nizam Mir Osman Ali Khan)। ওনার সম্বন্ধে যত জানবেন ততই অবাক হবেন। শোনা যায়, স্বাধীন ভারতের প্রথম এই ধনকুবের নাকি এতটাই বিত্তশালী ছিলেন যে, একটি ১০০ কোটি টাকার হীরেকে পেপার ওয়েট হিসাবে ব্যবহার করতেন। তাঁর সম্পত্তি সংক্রান্ত অনেক নথিও পাওয়া গিয়েছে পরবর্তীকালে।

নিজাম মীর ওসমান আলী খান

১৯১১ সালে হায়দ্রাবাদের নিজাম হিসাবে অভিষিক্ত হন মীর ওসমান আলী খান। ১৯৪০ দশকের গোড়ার দিকে নিজামের খাজানা মোট আনুমানিক ১৭০০ কোটি টাকার ছিল, যার বর্তমান মূল্য প্রায় ২,৯৫,৭৭০ কোটি টাকার সমান। পরবর্তী কয়েক বছরে তা অনেক গুণ বৃদ্ধি পেয়েছিল। ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট ভারত স্বাধীন হওয়ার পরও নিজাম পদে ছিলেন মীর ওসমান আলী খান। এরপর হায়দ্রাবাদ ভারতের সঙ্গেই যুক্ত হয় ১৯৪৮ সালের সেপ্টেম্বর মাসে।

First Indian Billionaire: হায়দ্রাবাদের নিজাম মীর ওসমান আলী খান
First Indian Billionaire: হায়দ্রাবাদের নিজাম মীর ওসমান আলী খান

নিজাম মীর ওসমান আলী খান-এর বিপুল সম্পত্তি

সিলভার ঘোস্ট থ্রোন গাড়িসহ ৫০ টি রোলস রয়েস গাড়ির মালিক ছিলেন নিজাম আলি। অগাধ রূপো এবং সোনা ছাড়াও বিশ্বের উচ্চমানের অনেকগুলি হীরের মালিক ছিলেন তিনি। সেগুলি হল নূর-উল-আইন-ডায়মন্ড, কোহ-ই-নূর, হোপ ডায়মন্ড, দরিয়া-ই-নূর, রিজেন্ট ডায়মন্ড, প্রিন্সি ডায়মন্ড ইত্যাদি। এইসব তথ্য থেকেই বোঝা যায় কতটা পরিমাণ বিত্তশালী ছিলেন তিনি। যদিও স্বাধীন ভারতের প্রথম এই ধনকুবের (First Indian Billionaire) সম্পর্কে অনেকেই জানেন না। নিজামের মোট সম্পত্তির পরিমাণ ছিল ২৩০ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ১৭.৪৭ লক্ষ্য কোটি টাকা।

আরও পড়ুন – Gold Seen From Space: অরণ্যে ছড়ানো টন টন সোনা, মহাকাশ থেকে দেখা ছবি

নিজাম মীর ওসমান আলী খান-এর কৃপণতা

প্রাপ্ত তথ্য অনুযায়ী নিজাম আলি স্বাধীন ভারতের প্রথম ধনকুবের (First Indian Billionaire) হওয়া সত্তেও, এতটাই অপরিচ্ছন্ন ছিলেন যে তিনি বছরে মাত্র একবার তাঁর ঘর পরিষ্কার করার অনুমতি দিতেন। হায়দ্রাবাদের নিজাম হওয়া সত্বেও খুবই সাদামাটা পোশাকেই তিনি তাঁর জীবন অতিবাহিত করেছিলেন। বিপুল সম্পত্তির মালিক হওয়া সত্ত্বেও তাঁর চরম কৃপণতার দরুন তিনি অতিথি আপ্যায়ন করতেন শুধুমাত্র চা এবং বিস্কুট দিয়ে। অতিথিদের পিছনে এর থেকে বেশি টাকা ব্যয় করা তাঁর অপছন্দের তালিকার শীর্ষ স্থানে ছিল।

(বাম থেকে ডানে): তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু, নিজাম মীর ওসমান আলী খান এবং মেজর জেনারেল জয়ন্ত নাথ চৌধুরী। এই ফটো তোলা হায়দ্রাবাদ ভারতের সাথে যুক্ত হওয়ার পর।
(বাম থেকে ডানে): তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু, নিজাম মীর ওসমান আলী খান এবং মেজর জেনারেল জয়ন্ত নাথ চৌধুরী। এই ফটো তোলা হায়দ্রাবাদ ভারতের সাথে যুক্ত হওয়ার পর।

নিজাম মীর ওসমান আলী খান-এর রত্নভান্ডার:

তৎকালীন যুগে নিজাম আলীকে সর্বকালের সেরা ধনী ব্যক্তি হিসাবে গণ্য করা হতো। তাঁর বিশাল সম্পত্তির যে নথি পাওয়া গিয়েছে সে অনুসারে একটি বেসরকারি বিমান সংস্থার মালিক ছিলেন তিনি। তাঁর শাসনকালে নিজস্ব মুদ্রা প্রচলন করেছিলেন নিজাম আলী। তাঁর রত্নকোষ সুসজ্জিত ছিল ৪০০ মিলিয়ন পাউন্ড রত্নে এবং ১০০ মিলিয়ন পাউন্ড সোনায়। রানী দ্বিতীয় এলিজাবেথকে নিজাম তাঁর বিয়েতে ৩০০ টি হীরে জড়ানো নেকলেস উপহার দিয়েছিলেন। গোলকুণ্ডা হীরের খনি তাঁরই অধীনে ছিল এবং সেটিই ছিল তাঁর এই বিপুল পরিমাণ সম্পত্তির অন্যতম উৎস।

আরও পড়ুন – 100 Rupees Coin: ১০০ টাকার কয়েন আনতে চলেছেন স্বয়ং নরেন্দ্র মোদী


এই ধরনের আরও খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *