Fridge Power Saving Tips: ২৪ ঘন্টা ফ্রিজ চালালেও বিল আসবে সামান্য

Fridge Power Saving Tips: ২৪ ঘন্টা ফ্রিজ চালালেও বিল আসবে সামান্য

এপ্রিলের মাঝামাঝি সময় থেকেই টাক-ফাটা গরম পড়তে শুরু করেছে। মাঝে কয়েকদিন নিম্নচাপ কিংবা বিক্ষিপ্ত বৃষ্টির সুবাদে আবহাওয়া একটু স্বস্তিদায়ক হলেও আবারও উষ্ণতার পারদ চড়ছে চড়চড় করে। এক কথায় বলতে গেলে গ্রাম থেকে শহর গরমে নাজেহাল গোটা বাংলা। এই অবস্থায় ফ্রিজের বিদ্যুৎ খরচ কমাতে (Fridge Power Saving) না পারলে পকেটের উপর অতিরিক্ত চাপ আসতে বাধ্য।

ইলেকট্রনিক্সের দোকানগুলিতে এসি, ফ্রিজ বাড়ন্ত। এসি আজ কিনলে ইনস্টল করতে করতে সাত দিন থেকে দশ দিন লেগে যাচ্ছে। কিন্তু সে তো গেল গায়ের চামড়ার আরাম। কিন্তু গলার কি হবে? এই গরমে ঠান্ডা জলে গলা ভিজাতে গেলে ফ্রিজ লাগবেই লাগবে। অতিরিক্ত বিল না মিটিয়েও ফ্রিজ চালাবেন কিভাবে? জেনে নিন এই প্রতিবেদন থেকে।

ফ্রিজের গুরুত্ব

তবে শুধু গরমে ঠান্ডা জলের জন্যই নয়, আজকের সভ্যতায় ফ্রিজ (Fridge) ছাড়া বেঁচে থাকা প্রায় অসম্ভব বলা চলে। আজকের ব্যস্ত কর্মজীবনে খাবার বেশি হলে রেখে দিয়ে পরের দিন খাওয়া কিংবা সপ্তাহে একদিন বাজার করে বাকি সপ্তাহ চালানোর জন্য এই যন্ত্রটির প্রয়োজনীয়তা অপরিসীম। ফ্রিজ আমাদের জীবনের সঙ্গে কতটা অঙ্গাঅঙ্গি ভাবে জড়িয়ে গিয়েছে তা তখনই বোঝা যায় যখন ফ্রিজ বিকল হয় কিংবা ঘরের ইলেকট্রিক লাইনে কোন ফল্ট দেখা দেয়।

Fridge Power Saving Tips: ফ্রিজ চালিয়ে বিদ্যুৎ সঞ্চয় করবেন কিভাবে?
Fridge Power Saving Tips: ফ্রিজ চালিয়ে বিদ্যুৎ সঞ্চয় করবেন কিভাবে?

ফ্রিজ ভালো থাকবে কিভাবে?

তবে ফ্রিজ (Fridge) দরকারি বলে একটানা চালিয়ে রাখা কোনো বুদ্ধিমানের কাজ নয়। এতে ক্ষতি হতে পারে। তাই অপ্রয়োজনীয় সময়ে ফ্রিজ বন্ধ রাখাই শ্রেয়। তারপরেও যদি কোন কারনে ২৪ ঘন্টা ধরেই ফ্রিজ চালিয়ে রাখতে হয় সেক্ষেত্রে কয়েকটা বিষয় মাথায় রাখা প্রয়োজন। নিচে বেশ কয়েকটি টিপস দেওয়া হল যার ফলে ২৪ ঘন্টা চালিয়ে রাখলেও বিদ্যুৎ খরচ কম হবে (Fridge Power Saving), লম্বা ইলেকট্রিক বিল আসবে না এবং ফ্রিজের স্বাস্থ্যও ভালো থাকবে।

Fridge Power Saving Tips: ফ্রিজের বিদ্যুৎ খরচ কমাতে কিছু গুরুত্বপূর্ন টিপস

  1. সপ্তাহে অন্তত একদিন সময় বের করে ভাল ভাবে ফ্রিজ পরিষ্কার করতে হবে। সেই সময়ে অবশ্যই ফ্রিজ ইলেকট্রিক কানেকশন থেকে ডিসকানেক্ট করে রাখতে হবে।
  2. ডিপ ফ্রিজে যদি বরফ বেশি পরিমাণে জমে গিয়ে থাকে তবে তা প্রতি ২ সপ্তাহে একবার ডিফ্রস্ট করতে হবে। এতে ফ্রিজের আয়ু বাড়বে।
  3. ফ্রিজ সবসময় ভরা রাখতে হবে, পর্যাপ্ত খাবার রাখতে হবে। ভিতরে যত বেশি ফাঁকা জায়গা থাকবে ফ্রিজের তাপমাত্রা ধরে রাখার ক্ষমতা ততটাই কম হবে। এতে ফ্রিজও ভাল থাকবে। বিলও কম আসবে কারণ এতে বিদ্যুৎ খরচ কম হবে (Power Saving)।
  4. অনেকেই ভাবেন ফ্রিজ ফাঁকা থাকলে কম ইলেকট্রিক খরচ হয়। আদতে হয় তার উল্টো। তাই খুব প্রয়োজন না হলে খালি অবস্থায় ফ্রিজ না চালানোই ভালো। এতে ইলেকট্রিক বিল বাড়বে।
  5. ফ্রিজের ভিতর খাবার এমন ভাবে রাখতে হবে যেনো বাতাস ঠিক ভাবে চলাচল করতে পারে।
  6. ছোট খাটো কাজে বার বার ফ্রিজের দরজা না খোলাই ভালো। যত কাজ সব একবারেই সেরে নিতে হবে। তবে দরজা বন্ধ করার সময় খেয়াল রাখতে হবে তা যেন ঠিকঠাক ভাবে বন্ধ হয়।
  7. ফ্রিজের মধ্যে খাবার ছড়িয়ে ছিটিয়ে না রেখে গুছিয়ে রাখতে হবে। দরকারে প্রত্যেকটি খাবারকে আলাদা কন্টেনারে ভরে রাখতে হবে। এর ফলে ফ্রিজ পরিষ্কারও থাকবে এবং আয়ুও বৃদ্ধি পাবে।
  8. গরমে ফ্রিজের পাওয়ার সেটিং বাড়িয়ে রাখলে ফ্রিজ খুব ঠান্ডা হয়ে গেলে কিছুক্ষণের জন্য বন্ধ করে দেওয়া যেতে পারে। এতে বিদ্যুৎ সঞ্চয় হবে (Power Saving)। এতে খাবারদাবার নষ্ট হয়ে যাওয়ার ভয়  থাকেনা।

বিদ্যুৎ সঞ্চয় করে আপনি শুধু নিজের নয়, পুরো বিশ্বের উপকার করছেন। কিভাবে? জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতা

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *