Ganga Vilas Cruise : জেনে নিন বিশ্বের দীর্ঘতম রিভার ক্রুজ “গঙ্গা বিলাস”-এর যাত্রাপথ, খরচ ইত্যাদি…

Ganga Vilas Cruise : জেনে নিন বিশ্বের দীর্ঘতম রিভার ক্রুজ “গঙ্গা বিলাস”-এর যাত্রাপথ, খরচ ইত্যাদি…

ক্রুজ সম্পর্কে সবারই অল্প বিস্তার ধারণা রয়েছে। বর্তমানে বিশ্বের দীর্ঘতম রিভার ক্রুজ (Ganga Vilas Cruise) নিয়ে মানুষের প্রবল আগ্রহ এবং উত্তেজনাও তুঙ্গে। এত সুদীর্ঘ যাত্রা পথ নদীপথে কখনো কোনো রিভার ক্রুজ অতিক্রম করেনি। এখন সেইটি বাস্তব হতে চলেছে। এই আশ্চর্য ঘটনার সাক্ষী হতে চলেছে গোটা বিশ্ব। চলুন দেখে নিই “গঙ্গা বিলাস রিভার ক্রুজ” (Ganga Vilas River Cruise) সম্পর্কে বিস্তারিত খবর।

গঙ্গা বিলাস রিভার ক্রুজ : Route of Ganga vilas cruise - largest river cruise in the world
গঙ্গা বিলাস রিভার ক্রুজ : Route of Ganga vilas cruise – largest river cruise in the world

সুদীর্ঘ গতিপথ

উত্তর প্রদেশের বারানসি থেকে বিহারের মধ্য দিয়ে ফারাক্কা, কলকাতা হয়ে, সুন্দরবন হয়ে, বাংলাদেশের ভিতর দিয়ে, মেঘনা যমুনা নদীর উজান বেয়ে, বম্মপুত্র নদী হয়ে ডিব্রুগড় পর্যন্ত এই রিভার ক্রুজ জলপথে অতিক্রম করবে প্রায় ৩ হাজার ২০০ কিলোমিটার। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই রিভার ক্রুজের (Ganga Vilas Cruise) উদ্বোধন করতে চলেছেন আগামী ১৩ই জানুয়ারি ২০২৩। বারানসিতেই হবে এই প্রমোদতরীর উদ্বোধন। তবে বিশ্বের বৃহত্তর প্রমোদতরী বারানসি থেকে যাত্রা শুরু করে পশ্চিমবঙ্গের ফরাক্কা, মুর্শিদাবাদ হয়ে কলকাতায় পৌঁছাবে। জানেন কি এই বিলাসবহল প্রমোদতরীর খরচ কত? খরচ জানলে সত্যি অবাক হতে হবে।

জনগণের উচ্ছ্বাস

তবে এটি বিশ্বের বৃহত্তম প্রমোদতরীর আখ্যা পেয়েছে এর আকারের জন্য নয়, বরং এর দীর্ঘ গতিপথের জন্য। “গঙ্গা বিলাস রিভার ক্রস” (Ganga Vilas Cruise) ভারত ও বাংলাদেশ মিলিয়ে মোট ২৭টি নদ-নদীর উপর দিয়ে যাত্রা করবে। এই প্রমোদতরীর যাত্রাপথে পড়বে সুন্দরবন ও কাজিরাঙার মতো জনপ্রিয় দর্শনীয় স্থান। সাধারণ মানুষের মধ্যে এই প্রমোদতরী দেখার উচ্ছ্বাসের শেষ নেই। ১৩ই জানুয়ারি প্রধানমন্ত্রী এই প্রমোদতরীর সূচনা করবেন। সারা ভারতের মানুষ তথা পশ্চিমবঙ্গের মানুষ মুখিয়ে আছেন এই বিলাসবহুল প্রমোদতরী দেখার জন্য।

বহু দর্শনীয় স্থানের ঝলক

এত সুদীর্ঘ যাত্রা পথে ভ্রমণ বিশ্বে এখনো অব্দি হয়নি। ভারত ও বাংলাদেশের জলপথে মোট ৫০ দিন ঘুরে বেড়াবে ‘গঙ্গা বিলাস রিভার ক্রুজ’ (Ganga Vilas Cruise)। পর্যটকরা যাত্রাপথে দেখতে পারবেন প্রায় ৫০টি ঐতিহাসিক স্থান ও স্থাপত্য ভাস্কর্যের নিদর্শন। বিশ্বের মানুষের কাছে এ যেন এক পরম পাওয়া। এতগুলো দর্শনীয় স্থান একেবারে দেখতে পাওয়া সত্যি ভাগ্যের ব্যাপার।

বিলাসবহুল ব্যবস্থা

ফাইভ স্টার হোটেলের সমস্ত রকম সুর ব্যবস্থা এই ‘গঙ্গা বিলাস রিভার ক্রুজ’ ( Ganga Vilas Cruise)-এ পাওয়া যাবে। রয়েছে ১৮টি বিলাসবহুল কেবিন। যাত্রীদের জন্য এলইডি টিভি থেকে শুরু করে শৌচাগার, বারান্দা, স্পা সেন্টার, জিম, লেকচার হাউস, লাইব্রেরী সমস্ত রকম সুব্যবস্থা করা আছে। জল পথে যাত্রীদের যাতে কোন রকম অসুবিধা না হয় সেই দিক থেকে সমস্ত রকম বন্দোবস্ত করেছেন সংস্থা। এমনকি দুর্ঘটনা এড়াতে সমস্ত রকম সতর্কতা অবলম্বন করা হয়েছে। ৪০ জন ক্রু সদস্য থাকবেন শুধুমাত্র যাত্রীদের দেখাশোনা করার জন্য।

যাত্রীদের জন্য সুব্যবস্থা

৮০ জন যাত্রী যাতে সুন্দরভাবে এই যাত্রা সম্পূর্ণ করতে পারে, তার জন্য সমস্ত রকম ব্যবস্থা নেওয়া হয়েছে। যাত্রীদের মনোরঞ্জনের জন্য রয়েছে সাংস্কৃতিক গান বাজনার সুন্দর ব্যবস্থা। যাত্রীদের মনোরঞ্জনের জন্য কোন রকম ব্যবস্থার কার্পণ্য করেনি সংস্থা। এমনকি প্রাকৃতিক সৌন্দর্য যাতে যাত্রীরা সুন্দরভাবে উপভোগ করতে পারেন তার জন্য একটি জায়গা নির্দিষ্ট করে দেওয়া আছে। বাংলাদেশের জলপথে এই বিলাসবহুল ক্রুজ থাকবে ১৫দিন।

যে পথ দিয়ে যাবে গঙ্গা বিলাস রিভার ক্রুজ (Ganga Vilas Cruise)

বারানসির বক্সার, রামনগর ও গাজীপুর থেকে পশ্চিমবঙ্গ এর ফরাক্কা, মুর্শিদাবাদ ও কলকাতা হয়ে বাংলাদেশে প্রবেশ করবে গঙ্গা বিলাস। বাংলাদেশ হয়ে এই ক্রুজ প্রবেশ করবে গুয়াহাটিতে। অসমের ডিব্রুগড়ে এই বিলাসবহুল ক্রসের যাত্রা শেষ হবে। গঙ্গা ও ব্রহ্মপুত্র দুই নদীর জলপথ দিয়ে যাবে এই গঙ্গা বিলাস। বিদেশি পর্যটক টানাই এই ক্রুজের একমাত্র লক্ষ্য।

সরকারি ও বেসরকারি যৌথ প্রয়াস

বেসরকারি সংস্থার পর্যালোচনাতেই এই যাত্রাটির সূচনা ঘটবে। তবে এতে সরকারি উদ্যোগ ও সম্পূর্ণ রয়েছে। কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছেন যে, এরকম সুদীর্ঘ জলপথ পরিবহন ভবিষ্যতে আরও করা হবে। গঙ্গা বিলাস-এ যাত্রায় খরচা হতে পারে ১৩ লক্ষ্য টাকা, মাথাপিছু খরচ হবে প্রতি রাতে ২৫০০০ টাকা। তবে এই যাত্রার সম্পূর্ণ উদ্দেশ্য হল ভ্রমণ, পরিবহন নয়। ক্রুজের পরিচালক রাজ সিং যাত্রীদের সুবিধার জন্য সমস্ত রকম ব্যবস্থা রাখার চেষ্টা করেছেন।

ভবিষ্যৎ পরিকল্পনা

কেন্দ্রীয় সরকার আগে ঘোষণা করেছেন যে, গঙ্গা বিলাস রিভার ক্রুজের (Ganga Vilas Cruise) সাফল্যের উপরে নির্ভর করবে এইরকম বিলাসবহুল প্রমোদতরীর ব্যবস্থা আর করা হবে কিনা। তবে এইটি নিশ্চিত ভাবে বলা যেতে পারে এই রকম জলপথে ভ্রমণ পর্যটন শিল্পকে একটি আলাদা মাত্রা এনে দেবে।

টিকিট বুক করতে দেখুন -> antaracruises.com/

এই রকম খবর পেতে অবশ্যই চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজগুলিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *