Google Chrome Update: আপনি কি ক্রোম ব্যবহার করেন? আছে দুঃসংবাদ

Google Chrome Update: আপনি কি ক্রোম ব্যবহার করেন? আছে দুঃসংবাদ

ইউজারদের জন্য সবসময়ই গুগল ক্রোম আপডেটের (Google Chrome Update) মাধ্যমে নতুন নতুন ফিচার নিয়ে আসে। যাতে ব্যবহারকারীরা খুব সহজেই আপডেট হতে পারে নতুন ফিচারের সাথে সাথে এবং সিকিউরিটি সংক্রান্ত কোনো রকম সমস্যা থাকলে তারও সমাধান হবে চটজলদি। কিন্তু এবার ঘটনাটি ঘটেছে সম্পূর্ণ বিপরীত। কি পরিবর্তন এসেছে গুগল ক্রোমে চলুন জেনে নিই।

আপগ্রেডের পর গুগল ক্রোম

গুগল ক্রোম নতুন আপডেটের (Google Chrome Update) পর এর মত একটি জনপ্রিয় ব্রাউজার থেকে সম্পূর্ণভাবে মুছে গেছে একটি অপশন। জানেন কি কি সেই অপশনটি? টেক জায়েন্ট গুগল ঘোষণা করেছে যে, ক্রোম ক্লিনআপ টুল সম্পূর্ণভাবে রিমুভ হয়ে গেছে ক্রোম ১১১ আপডেট হওয়ার পর থেকে।

কাদের পক্ষে অসুবিধাজনক হবে এই নতুন আপডেট (Google Chrome Update)?

যারা ক্রোম এর উইন্ডোস ভার্শন ব্যবহার করেন তাদের পক্ষে খুবই অসুবিধা জনক হবে এই নতুন আপডেশন। এই নতুন অ্যাপ্লিকেশনের রিমুভের ফলে যারা বিভিন্ন অবাঞ্ছিত সফটওয়্যার খুঁজতেন এবং তার রিমুভ করতেন তাদের পক্ষে খুবই অসুবিধাজনক হবে।

নতুন গুগল ক্রোম আপডেট জনপ্রিয় ফিচার সরিয়ে দিল / Latest Google Chrome Update removes popular feature
নতুন গুগল ক্রোম আপডেট জনপ্রিয় ফিচার সরিয়ে দিল / Latest Google Chrome Update removes popular feature

কেন থেমে গেল ক্রোমের এই ফিচারের যাত্রা?

২০১৫ সালে প্রায় ৮ বছর আগে প্রথম চালু হয়েছিল ক্রোমের এই ফিচারটি। ক্রোম ক্লিনআপ টুলের মূলত কাজ ছিল, ব্যবহারকারীদের অবাঞ্ছিত সফটওয়্যার খোঁজা এবং তা রিমুভে সহায়তা করা। ক্রোমের এই টুলটি এখনো পর্যন্ত প্রায় ৮০ মিলিয়নেরও বেশি সফটওয়্যার রিমুভ করতে সহায়তা করেছে। তবে টেক জায়ান্ট দাবি করেছে যে, UwS সম্পর্কে ইউজারদের অভিযোগ বিগত কয়েক বছরে ক্রমশ হ্রাস পাচ্ছে।

কি বলছে গুগল?

পরিসংখ্যানের উপর ভিত্তি করে Google এই টুলটিকে রিমুভ করার সিদ্ধান্ত নিয়েছে। ক্রোম ১১১ আপডেট (Google Chrome Update) হওয়ার পর থেকে যারা ক্রোমের উইন্ডোজ ভার্সন ব্যবহার করে আসছিলেন এতদিন ধরে তাদের পক্ষে কিছু কিছু অসুবিধা দেখা দেবে। যেমন তাদের পক্ষে আর অবাঞ্ছিত সফটওয়্যারগুলো কোম ক্লিনআপ টুলের মাধ্যমে রিমুভ করা হবে না। এছাড়া ব্যবহারকারীরা “রিসেট সেটিংস এন্ড ক্লিনআপ” অপশনটি ও আর ব্যবহার করতে পারবেন না।

ইউজাররা পাবেন বিভিন্ন সুবিধা

ক্রোম ইউজারদের চিন্তিত হওয়ার কারণ নেই। কারণ তারা “সেফ ব্রাউজিং” এর সুবিধা পাচ্ছেন এবং দূষিত সফটওয়্যার সম্পর্কে তাদের চিন্তা করার কোনো কারণ নেই। এ ছাড়া ক্রোম ব্যবহারকারীরা ব্যবহার করতে পারেন “এনহ্যান্সড প্রোটেকশন” অপশনটি। এছাড়া ব্লগ পোষ্টের ভিত্তিতে বলা যায় যে, ম্যালওয়্যার ইকোসিস্টেম এবং ব্যবহারকারীদের সেই বিষয়ে প্রতিক্রিয়া কি হবে তা ক্রমাগত পর্যবেক্ষণ করা হবে ও তার ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।


গুগল ক্রোম ব্রাউজার (Google Chrome Browser) সম্বন্ধে আরো জানতে পড়ুন উইকিপিডিয়ার এই পাতাটি

এই ধরনের আরো জানতে অবশ্যই চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *