Old Pension Scheme: কর্মীদের খুশি করতে মোদি সরকারের তিনটি মোক্ষম চাল; নতুন চমক ওল্ড পেনশন স্কিমে

Old Pension Scheme: কর্মীদের খুশি করতে মোদি সরকারের তিনটি মোক্ষম চাল; নতুন চমক ওল্ড পেনশন স্কিমে

কেন্দ্র হোক কিংবা রাজ্য, পেনশন (Pension) সমস্ত সরকারি কর্মচারীদের কাছে একটি গুরুত্বপূর্ণ বিষয়। ভারতের যারা কেন্দ্রীয় সরকারের অন্তর্গত কর্মী তাদের মধ্যে চাহিদা বাড়ছে ওল্ড পেনশন স্কিমের (Old Pension Scheme)। সামনেই আছে বিভিন্ন বিধানসভার নির্বাচন ও ২০২৪ সালের লোকসভার নির্বাচন, এগুলি হল সরকারের বাড়তি চিন্তার কারণ। তাই নরেন্দ্র মোদির সরকার কর্মচারীদের চাহিদা পূরণ করতে উদ্যোগী ক্ষমতা ধরে রাখার জন্য।

নতুন চমক ওল্ড পেনশন স্কিমে (Old Pension Scheme / OPS)
নতুন চমক ওল্ড পেনশন স্কিমে (Old Pension Scheme / OPS)

কিভাবে পাবেন কর্মচারীরা এই সুবিধা?

কর্মচারীরা কিভাবে এই সুযোগ সুবিধাগুলো লাভ করতে পারবে তাই নিয়ে ক্রমশ সরকারের অন্দরমহলে চলছে গুরুত্বপূর্ণ আলাপ আলোচনা। কেন্দ্রীয় সরকার ও পেনশন (Pension) নিয়ন্ত্রক এই নিয়ে গভীর আলাপ আলোচনা করেছে এবং তার মধ্যেই তিনটি মোক্ষম উপায়ের কথা মাথায় এসেছে।

প্রথম উপায়

পেনশন (Pension) দেওয়ার নিয়ম হল কর্মচারীদের শেষ বেতনের অর্ধেক হবে তাদের পেনশন। এ বিষয়ে অবশ্যই প্রয়োজন কর্মচারীদের যোগদান। অন্ধ্রপ্রদেশ রাজ্যের বর্তমানে এইরকমই পেনশন স্কিম চালু আছে। এই বিষয় নিয়েই কেন্দ্রীয় সরকারের সাথে কথা বলেছে পেনশন ফান্ড রেগুলেটারি এন্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট।

দ্বিতীয় উপায়

এছাড়া আর একটি উপায় নিয়ে যথেষ্ট পরিমাণে ভাবনা চিন্তা করা হচ্ছে। নূন্যতম পেনশনের (Pension) ব্যবস্থা রাখা হোক চলতি এনপিএস (NPS) এই। এই ব্যবস্থা নিয়ে বহু অভিযোগের কথা উঠেছে। মূলত অভিযোগ হল এই স্কিমে কর্মীদের যোগদান থাকলেও রিটার্নের আশা সেরকম নেই। এই স্কিমের ওপর যথেষ্ট রকম কাজ করা হচ্ছে এবং বোর্ডের সম্মতির জন্যই অপেক্ষায় রয়েছে। রিটার্নের পরিমাণ অনেকটাই কম ন্যূনতম চার থেকে পাঁচ শতাংশ। তবে ভালো রিটার্ন একমাত্র পাওয়া যেতে পারে বাজার ভালো হলেই। সেক্ষেত্রে দুই থেকে তিন শতাংশ বেশি রিটার্ন পাওয়ার আশা থাকে। এনপিএস এ ম্যাচিউরিটির অর্থের মাত্র ৬০% পান কর্মচারীরা। একমাত্র পেনশনে যদি এই অর্থ যোগ করা হয় তাহলে টাকা বাড়বে।

তৃতীয় উপায়

তবে বর্তমানে অটল পেনশন যোজনার (Atal Pension Yojana) মাধ্যমে সবাইকে ন্যূনতম পেনশন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আপাতত PFDRA এই ব্যবস্থাটি দেখাশোনা করছে। এই ব্যবস্থার মাধ্যমে সকলকে এক হাজার থেকে পাঁচ হাজার টাকা অব্দি পেনশন দেওয়ার স্কিম আছে। তবে বর্তমানে এই পাঁচ হাজার ব্যাবস্থা তুলে নেওয়ার কথা বলা হচ্ছে। এর পরিবর্তে পেনশন আরো বাড়ানোর কথা ভাবা হচ্ছে। তবে কেন্দ্রীয় সরকারের আর্থিক সাহায্য ছাড়া এইসব ব্যবস্থা চালু করা কখনো সম্ভবপর নয়। এখন শুধুই অপেক্ষা নতুন চেয়ারম্যান এর। পুরনো চেয়ারম্যান এর পরিবর্তে নতুন চেয়ারম্যান আসলেই সমস্ত প্রক্রিয়া চালু হবে।


পেনশন সংক্রান্ত যাবতীয় তথ্য, রেজিস্ট্রেশন, ফর্ম ডাউনলোড, অভিযোগ জানানো ইত্যাদির জন্যে যেতে পারেন কেন্দ্রীয় সরকারের ‘পেনশনার্স পোর্টালে’ -> pensionersportal.gov.in

এই সংক্রান্ত বিস্তারিত খবর পেতে অবশ্যই ফলো করুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *