GST on Petrol: জিএসটি এবার পেট্রোল ডিজেলেও? কি বললেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন?

GST on Petrol: জিএসটি এবার পেট্রোল ডিজেলেও? কি বললেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন?

জিএসটির আওতায় ঢুকছে এবার পেট্রোল, ডিজেল (GST on petrol, diesel)। ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এমনটাই বক্তব্য পেশ করলেন। বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান যে, অন্যান্য কাউন্সিল সদস্যদের যদি সম্মতি থাকে তাহলে এরপর থেকে জিএসটি বসানো হবে পেট্রোল, ডিজেল অর্থাৎ পেট্রোপণ্যের উপরে। তবে এই জিএসটি কত শতাংশ হবে তা নিয়ে এখনো কোনো ধারনা জানা যায়নি। বাজেট পরবর্তী আলোচনায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান শুধুমাত্র বক্তব্যটি পেশ করেছেন।

জিএসটির আওতায় ঢুকছে এবার পেট্রোল, ডিজেল - GST on petrol, diesel?
জিএসটির আওতায় ঢুকছে এবার পেট্রোল, ডিজেল – GST on petrol, diesel?

কি বলেছেন ভারতের অর্থমন্ত্রী?

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান বলেছেন যে, পেট্রোলিয়াম পণ্যের ওপরে জি এসটি (GST on petrol, diesel) বসানোর নিয়ম ইতিমধ্যেই রয়েছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই জল্পনা তুঙ্গে। সমস্ত রাজ্যের সম্মতি থাকলেই পেট্রোলিয়াম পণ্যকে জিএসটির (GST on petrol, diesel) আওতায় আনা হবে। জিএসটি কাউন্সিলের এই বিষয় নিয়ে সম্মতি রয়েছে। তিনি আরো জানিয়েছেন, শুধুমাত্র জিএসটি কাউন্সিল সদস্যদের সম্মতি নিলেই হবে না জিএসটির হারও ধার্য করতে হবে। জিএসটির সদস্যরা যখন জিএসটির হার সম্পর্কে জানাবে তখনই এই ব্যবস্থাটি নেওয়া হবে। দেশের অর্থনৈতিক পরিকাঠামোকে আরো মজবুত ও শক্ত করতে গেলে এই ব্যবস্থা অবশ্যই নিতে হবে। কেন্দ্রীয় সরকারও এর জন্য অনেক বরাদ্দ করেছে।

মূলধনী ব্যয়

কেন্দ্রীয় অর্থমন্ত্রী আরও জানান যে, গত তিন চার বছর ধরে মূলধনী ব্যয় এর উপরে কেন্দ্রীয় সরকার অনেক বেশি জোর দিয়েছে। গত বছর বাজেটের ক্ষেত্রেও কেন্দ্রীয় সরকার মূলধনী ব্যয়ের ওপরে জোর দিতে গিয়ে বরাদ্দ ৩০ শতাংশের উপর বাড়িয়েছে। ভারতের মূলধনী ব্যয়ের হার বহু বছর পরে দুই সংখ্যায় পৌঁছেছে।

জিএসটি কাউন্সিলের বৈঠক

জিএসটি কাউন্সিলের ৪৯ তম বৈঠক হওয়ার কথা আছে ১৮ ফেব্রুয়ারি দিল্লিতে। এই বৈঠকে নেতৃত্ব দেবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। প্রতি ত্রৈমাসিক অন্তর জিএসটি কাউন্সিলের বৈঠক আয়োজিত হয়। এই বৈঠকে জিএসটি সংক্রান্ত সমস্ত রকম সিদ্ধান্ত গ্রহণ করা হয়ে থাকে। বৈঠক হবার আগে নির্মলা সীতারামানের এইরকম বক্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন ভারতের অর্থনীতিবিদরা। ভারতে পাঁচ বছর আগে জিএসটি ব্যবস্থা চালু করা হয়েছিল। তবে পেট্রোপণ্য, প্রাকৃতিক গ্যাস ও ডিজেল এই আওতায় এতদিন আসেনি। তাই সবাই অপেক্ষা করে আছে নতুন চমকের জন্য যে জিএসটির আওতায় কবে ঢুকবে পেট্রোল, ডিজেল (GST on petrol, diesel)।


এই সংক্রান্ত আরো বিস্তারিত খবর পেতে চোখ রাখতে হবে বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *