A R Rahman: অল্পবয়েসে পিতৃহারা হয়ে সংসার চালানোর জন্যেই সুরের দুনিয়াতে প্রবেশ করেন এ আর রহমান।

A R Rahman: অল্পবয়েসে পিতৃহারা হয়ে সংসার চালানোর জন্যেই সুরের দুনিয়াতে প্রবেশ করেন এ আর রহমান।

সংগীত জগতে এ .আর. রহমান (A R Rahman) একজন নক্ষত্র। পুরো নাম আল্লা রাখা রহমান। এমন কেউ নেই যে তার নাম জানে না। তার আসল নাম ছিল এ এস দিলীপ কুমার। সংগীত ছিল এ আর রহমান (A R Rahman) এর জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে। তার পিতা ছিলেন প্রখ্যাত তামিল সংগীত পরিচালক।

A R Rahman
A R Rahman

আর্থিক টানাপোড়েন

এ আর রহমান (A R Rahman) এর বাবা মারা যাবার পর থেকে সংসারে শুরু হয় আর্থিক টানাপোড়েন। পেট চালানোর জন্য বাবার বাদ্যযন্ত্রকে ভাড়াতে পাঠাতে হয়। পড়াশোনায় যথেষ্টই ক্ষতি হয় এ আর রহমানের কারণ কিছুদিন পর থেকে সংসার চালানোর জন্য নিজেকেই কাজে নামতে হয়।

এ আর রহমান (A R Rahman) এর স্কুল জীবন

এ আর রহমান (A R Rahman) এর স্কুল জীবন খুব সুখকর ছিলনা। মাকে ডেকে স্কুল থেকে অভিযোগ করা হয়। প্রায় স্কুল কামাই হত তার,পড়াশোনায় ক্ষতি হবার ফলে পরীক্ষায় সফল হতে পারেন নি। স্কুল থেকে বলা হয় বাড়ির কাজের থেকে সন্তানের পড়ার দিকে বেশি মন দিতে হবে। রহমান একটি সাক্ষাৎকারে বলেছেন তার মাকে ডেকে স্কুল থেকে বলা হয়েছিল ছেলেকে পড়াশোনা না করিয়ে ভিক্ষা করাতে।তারপর স্কুল পরিবর্তন করে নেন তিনি।

জীবনে নতুন মোড়

পড়াশোনার সঙ্গেই তিনি সংগীত চর্চাও করতেন। বাবার স্টুডিওতে মাত্র চার বছর বয়স থেকেই তিনি কী বোর্ড বাজাতেন। কিন্তু নয় বছর বয়সেই তিনি পিতৃহারা হন। বেশি দিন সময় পাননি বাবার কাছ থেকে সংগীত শিক্ষা নেওয়ার। এমন সময় জীবন এক অন্য দিকে টার্ন নেয়।প রবর্তীকালে তিনি বন্ধুদের সাথে মিলে তৈরি করে ফেলেন একটি ব্যান্ড। এরপর সুরের জগতে নিজেকে ভাসিয়ে দেন এ আর রহমান (A R Rahman) এবং মায়ের পরামর্শ নিয়ে পড়াশোনা ছেড়ে দেন। কী বোর্ড বাজাতে বাজাতে তার ক্যারিয়ার শুরু।এরপর বিভিন্ন ব্যান্ডের সাথে পিয়ানো বাজাতেন তিনি। আস্তে আস্তে বাদ্যযন্ত্র এ দক্ষতা অর্জন করেন তিনি।

সংগীত শিক্ষার শুরু

তার সংগীতশিক্ষা শুরু হয় মাস্টার ধানরাজের কাছে।নিজের ক্যারিয়ার মজবুত করেন ভারতীয় টেলিভিশন এর জন্য জিঙ্গেল তৈরি করে। সাথে নানা ছোট ছোট সংগীত পরিচালনার কাজ করতে থাকে। রহমান এর জীবনের সাফল্য আসে ১৯৯২ সালে মনিরাত্নমের ছবি “রোজা” র সংগীত পরিচালনার মাধ্যমে। এরপরে আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে।সঙ্গীতের আকাশে এক উজ্জ্বল তারা হলেন এ আর রহমান (A R Rahman)।

সাফল্যের স্বীকৃতি

একের পর এক পুরস্কার ঝুলিতে ভরেছেন তিনি। ছোট থেকে বড় সবার কাছে এ আর রহমান (A R Rahman) এর গান মানেই আকর্ষণ। আজকে সেই সুরের সম্রাটের জন্মদিন। বহু কাটার উপর হেঁটে আজ এই সাফল্য পেয়েছেন তিনি। তার জীবনের সফর সবার জন্য একটি অনুপ্রেরণা।জন্মদিনের অনেক শুভেচ্ছা সুরসম্রাট।

পুরস্কার

এ আর রহমান ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন এবং সেই সাথে ছয়টি তামিলনাড়ু রাজ্য চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। তিনি সঙ্গীত পরিচালনার জন্য পনেরটি ফিল্মফেয়ার পুরস্কার এবং ষোলটি সাউথ ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন। রহমান ভারত সরকারের কাছ থেকে একটি পদ্মশ্রী পেয়েছেন। এছাড়াও সঙ্গীত ক্ষেত্রে তার অবদানের জন্য তামিলনাড়ু সরকারের কাছ থেকে একটি কালাইমামানি, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ সরকারের কাছ থেকে সঙ্গীত-সাধনার পুরস্কার পেয়েছেন।

অস্কার এবং গ্র্যামি (OSCAR and Grammy)

2009 সালে, স্লামডগ মিলিয়নেয়ার ছবিতে অরিজিনাল স্কোরের জন্য ব্রডকাস্ট ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন পুরস্কার, সেরা অরিজিনাল স্কোরের জন্য গোল্ডেন গ্লোব পুরস্কার, সেরা চলচ্চিত্র সঙ্গীতের জন্য BAFTA পুরস্কার এবং দুটি একাডেমি (OSCAR) পুরস্কার পেয়েছেন। এছাড়াও তার দুটি গ্র্যামি অ্যাওয়ার্ড আছে।

এ আর রহমান সম্পর্কে আরো জানতে পড়তে পারেন Wikipedia পেজ।

এরকম খবর পেতে চাইলে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *