পায়ের উজ্জ্বলতা কমে গেছে ? চিন্তা নেই, ঘরোয়া পদ্ধতিতে দূর করুন পায়ের কালো ছোপ

পায়ের উজ্জ্বলতা কমে গেছে ? চিন্তা নেই, ঘরোয়া পদ্ধতিতে দূর করুন পায়ের কালো ছোপ

বর্তমানে মানুষ কাজের চাপে এত ব্যস্ত হয়ে পড়েছেন যে শরীরের যত্ন নিতে ভুলে যান। এর ফলে শরীরের অভ্যন্তরের সাথে সাথে শরীরের বহিরঙ্গের বিভিন্ন জায়গায় নানা সমস্যা দেখা দেয়। এদের মধ্যে ট্যানের সমস্যাই বেশি ভাবে পরিলক্ষিত হয়। বিশেষ করে পায়ের দিকে লক্ষ্য করলে বুঝতে পারবেন। দীর্ঘদিন যদি আপনি পায়ের যত্ন না নেন তাহলে পায়ে কালো ছাপ পড়তে দেখা যায়।

পায়ের উজ্জ্বলতা ফেরাতে চান?

আপনি কি চান সেই কালো ছাপ দূর করতে? তার জন্য দরকার হবে না কোনো বাইরের কেনা দামি পন্য। চাইলেই ঘরোয়া পদ্ধতিতেই আপনি দূর করতে পারবেন পায়ের এই কালো ছাপ। নিম্নে তেমনই কিছু ঘরোয়া পদ্ধতির উল্লেখ করা হলো।

লেবু-চিনির মিশ্রণ

কম-বেশি প্রত্যেকের ঘরেই এই দুই সামগ্রী অবশ্যই থাকে। তাই পায়ের ট্যান দূর করতে আপনি লেবুর সাথে চিনি মিশিয়ে ১৫ মিনিট পায়ের উপর যদি স্ক্রাব করেন তাহলে দেখবেন আপনার পা আগের মত উজ্জ্বল হয়ে উঠেছে।

দই, লেবু এবং বেসনের মিশ্রণ

পায়ের কালো ছাপ দূর করতে আপনি যদি দই, লেবু এবং বেসনের একটি প্যাক বানিয়ে ৩০-৩৫ মিনিট পায়ে লাগিয়ে রাখেন এবং তারপর ইষদ উষ্ণ জল দিয়ে পা ধুয়ে ফেলেন দেখতে পাবেন এই প্যাকের ম্যাজিক।

আলু ও লেবু

আলু মধ্যে থাকা ব্লিচিং উপাদান পায়ের ছোপ কম করতে সাহায্য করে। আপনি যদি আলুর সাথে লেবু মিশিয়ে ১৫-২০ মিনিট পায়ে লাগিয়ে তারপর জল দিয়ে ধুয়ে ফেলেন দেখবেন আপনার পায়ের উজ্জ্বলতা কতটা ফিরে এসেছে।

দুধের সর

দুধের সর শরীরের উজ্জ্বলতা ফেরাতে সবসময়ই কার্যকরী। তাই আপনি যদি পায়ের কালো ছাপ দূর করতে চান তাহলে এই দুধের সর ১৫ মিনিট ধরে পায়ে মালিশ করেন তাহলে দেখবেন আপনার পায়ের কালো ছাপ দূর হয়ে গেছে।

গোলাপ জল

পায়ের ট্যান দূর করতে গোলাপজল খুব উপকারী। আপনি যদি পা ভালো করে ধুয়ে রোজ ওয়াটার বা গোলাপ জলে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখেন তাহলে দেখবেন আপনার পায়ের কালো ছাপ উধাও হয়ে গেছে।

কমলালেবু, চন্দন ও দুধের সর

তিনটি উপাদানই খুব কার্যকরী। এই ঘরোয়া টিপস এ কালো দাগ দূর হয়ে যায়  নিমেষেই। কমলালেবু, চন্দন ও দুধের সর মেখে রেখে দিতে হবে পাক্কা 20 মিনিট আর তারপরেই চমৎকার ফল পাওয়া যাবে।

বেকিং সোডা

পায়ের কালো দাগ যদি সত্যি কেউ দুর করতে চাও তাহলে বেকিং সোডা র মত উপকারী র কিছু নেই । বেকিং সোডা র সাথে নুন, অ্যালোভেরা জেল ও জল মিশিয়ে পায়ে ঘষতে হবে।১৫ মিনিট রাখার পর ধুয়ে নিলেই আমরা পাবো ট্যান ফ্রী গ্লো।

লেবুর রস

লেবুর রসের মধ্যে আছে ভিটামিন সি যা ত্বকের পক্ষে খুবই উপকারী। লেবুর ব্যাবহার এ পা হয়ে যাবে দাগহীন ও সুন্দর। লেবুর রস একটি বাটিতে বের করে ত্তারপর তা তুলোর সাহায্যে লাগাতে হবে। সপ্তাহে তিনদিন লাগান পা পরিষ্কার হয়ে যাবে এবং দাগ ও নির্মূল হবে।

শশা

শশা ত্বক হাইড্রেট রাখতে খুব সাহায্যে করে। আমাদের ত্বক পরিষ্কার করতে ও এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট সব কালো দাগ দূর করে। শশা কুড়িয়ে তার পেস্ট বানিয়ে নিতে হবে ।এই মিশ্রণে গোলাপ জল মিশিয়ে তারপর তা আপনার পায়ে লাগিয়ে রাখুন।পা শুকিয়ে গেলে আপনি পাটা ধুয়ে ফেলুন । যদি আপনি এই পদ্ধতি স্নানের আগে প্রয়োগ করতে পারেন তাহলে পায়ে র দাগের সমস্যার সমাধান হয়ে যাবে।

আপেল ভিনিগার

আপেল ভিনিগার আমাদের স্কিন এর পক্ষে খুবই ভালো। ট্যান দুর করতে এর জুড়ি মেলা ভার।প্রথমে ছয় চামচ জলে দুই চামচ আপেল ভিনিগার মিশিয়ে সেটা পায়ে লাগাতে হবে। প্রতিদিন লাগালে দাগ অবশ্যই কমবে।

চিনির স্ক্রাব

পায়ের স্ক্রাব সত্যি খুব দরকার আমাদের পাকে ঠিক রাখার জন্য।দুই চামচ চিনির সাথে আমাদের মিশিয়ে নিতে হবে চার চামচ অলিভ ওয়েল। তারপর ভালোভাবে পায়ে মাখাতে হবে। কিছুক্ষন বাদে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে তিনদিন ব্যাবহার করলে আমরা পেয়ে যাবো দাগহীন ত্বক।

ওটমিল ও নারকেল তেলের স্ক্রাব

ত্বকের জন্য কেমিক্যাল জিনিস এর থেকে প্রাকৃতিক জিনিসই সবচেয়ে ভালো।তাই ওটমিল ও খুব ভালো স্ক্রাবের কাজ করে। তার সাথে যদি মেশানো যায় নারকেল তেল তাহলে তো কোনো কথাই নেই।এটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বক কে মসৃণ করে তোলে। পায়ের কালো দাগ দূর করতে খুব উপকারী।

এছাড়াও

এই ঘরোয়া উপাদানগুলি ছাড়াও বেকিং সোডা, কমলালেবু, চন্দন পায়ের ট্যান দূর করতে খুবই কার্যকরী। তাই পায়ের কালো ছোপ দূর করতে এই পদ্ধতি ব্যবহার করলে আপনার খরচ কমে যাবে।

এই রকম আরো আপডেট পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *