Houseboat: কাশ্মীর নয়, কলকাতাতেই ভাসমান হাউসবোট! কীভাবে পাবেন টিকিট?

Houseboat: কাশ্মীর নয়, কলকাতাতেই ভাসমান হাউসবোট! কীভাবে পাবেন টিকিট?

Houseboat in Kolkata: অনেকেই কাশ্মীরে ঘুরতে গিয়েছেন। যারা কাশ্মীরে ঘুরে এসেছেন, তারা জানেন এই জায়গার খুবই বিখ্যাত একটি জিনিস হলো ডাল লেকের ভাসমান বোট। এই ভাসমান বোটে চাপার ইচ্ছা অনেকের মনেই রয়েছে, কিন্তু পকেটের কথা ভেবে পিছিয়ে আসতে হয়। তবে এবার আপনার এই ইচ্ছা পূরণ হতে চলেছে ঘরের কাছেই! রাজ্য সরকারের পর্যটন দপ্তর গঙ্গায় হাউসবোটে রাত্রী যাপনের বিশেষ প্যাকেজ চালু করেছে। চলুন বিস্তারিত জেনে নিন।

Houseboat in Kolkata - কলকাতায় হাউসবোট
Houseboat in Kolkata – কলকাতায় হাউসবোট

মুক্তধারা হাউসবোট (Muktadhara Houseboat)

কাশ্মীর ছাড়াও কেরালায় প্রতি বছর মনুষ ভিড় করে শুধু হাউসবোটের জন্য। তবে এবার আর খরচ করে বাইরে যাওয়ার দরকার নেই। কলকাতার কাছেই মিলবে এই হাউসবোট। হোটেলের আদলে তৈরি করা হয়েছে এই হাউসবোট গুলি। ‘মুক্তধারা’ বা মালঞ্চ উদ্যানের পার্শ্ববর্তী ঘাট থেকে ছাড়বে এই বোট। বেশ কয়েকটি গঙ্গার ঘাট ঘুরিয়ে দেখানো হবে। এর প্যাকেজ সাধ্যের মধ্যে। ডবল বেডের জন্য মাথা পিছু ভাড়া ৪ হাজার টাকা। এই প্যাকেজের মধ্যে মিলবে প্রাতঃরাশ। এ ছাড়াও পছন্দ অনুযায়ী খাবার অর্ডার করতে পারবেন।

আরও পড়ুন -> Foreign Tour: পূজোয় ঘুরতে যাবেন? ৫০ হাজার টাকার কমে পছন্দের দেশ ঘুরে আসুন

কিভাবে করবেন টিকিট বুকিং (How to book Houseboat ticket in Kolkata)

প্যাকেজ নিতে চাইলে অনলাইনে বুক করার সমস্ত তথ্য পেয়ে যাবেন। এ বিষয়ে রাজ্যের পর্যটনমন্ত্রী ইন্দ্রনীল সেন জানিয়েছেন, আগামী বৃহস্পতিবার থেকে অনলাইনে বুকিং শুরু হবে। অনলাইন বুকিংয়ের জন্য পর্যটন নিগমের পোর্টালে যেতে হবে এবং সেখান থেকেই বুকিং করার তথ্য জেনে নিতে হবে। সরাসরি রাজ্য সরকারের WBTDCL-এর অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া তথ্য দেখে নিতে পারেন। জানিয়ে রাখি, তিন বছর আগে ইন্দ্রনীল সেনের উদ্যোগেই রাজ্যে প্রথম ভাসমান রেস্তোরাঁ শুরু হয়েছিল। চন্দননগরের গঙ্গার ঘাটে এটি চালু করা হয়েছিল।

চালু আরো ৩ টি পর্যটক আবাস

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী নভেম্বরে রাজ্যে আরো তিনটি পর্যটক আবাস চালু করা হবে। এই তিনটি পর্যটক আবাস হলো বারোভুতু, বাউলবিতান ও কেএমডিএ পার্ক। যার মধ্যে বারোভুতুতে ১২টি, বাউলবিতানে ২৮টি এবং কেএমডিএ পার্কে ৩২টি রুম থাকবে। এই নয় পর্যটক আবাসের জন্যও অনলাইনে বুকিং করা যাবে। এ ক্ষেত্রে খুব শীঘ্রই চালু হবে বুকিং প্রক্রিয়া। এছাড়া এবারে কলকাতা জুড়ে দুর্গা পুজো দেখার জন্যও একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। তাই পুজোয় ঘরের কাছে হাউসবোটে চেপে গঙ্গা বিলাস করতে চাইলে অনলাইনে টিকিট বুক করিয়ে নেবেন।

এই রকম আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *