Junk Food: জাঙ্ক ফুড খাচ্ছেন? অকালমৃত্যু ঠেকাতে কি করণীয়?

Junk Food: জাঙ্ক ফুড খাচ্ছেন? অকালমৃত্যু ঠেকাতে কি করণীয়?

গোটা বিশ্বজুড়ে জাঙ্ক ফুড (Junk Food) খাওয়ার প্রবণতা অতিরিক্ত মাত্রায় বৃদ্ধি পেয়েছে। তার মানে পিজ্জা, বার্গার, হটডগ, ফ্রাইড চিকেন, সোসেজ, এগরোল, চাউমিন, বিরিয়ানি, পেস্ট্রি (কেক), আইসক্রিম ইত্যাদির মতো উচ্চ ফ্যাটযুক্ত, তেলেভাজা ও প্রক্রিয়াজাত খাবারগুলি। শুনতে তো খুবই লোভনীয় কিন্তু স্বাস্থ্যের পক্ষে আদৌ কতটা ভালো? লোভনীয় জাঙ্ক ফুড আবার মৃত্যু ডেকে আনবে না তো?

হতে পারে অকাল মৃত্যু

পৃথিবী জুড়ে অকালমৃত্যুর প্রবণতা দিন দিন বেড়ে চলেছে। আর এর পেছনে হার্ট অ্যাটাক অন্যতম কারণ। যদি চান সুস্থভাবে বেশিদিন বাঁচতে তাহলে খাবার তালিকা থেকে কিছু কিছু খাবার অবশ্যই বাদ দিতে হবে। কোলেস্টেরলযুক্ত, উচ্চ সোডিয়াম যুক্ত ও স্যাচুরেটেড ফ্যাট জাতীয় খাবার অবশ্যই খাদ্য তালিকা থেকে বাদ দিতে হবে। কারণ এই মারণ রোগের ঝুঁকি বাড়াতে এই খাবারগুলোই বেশি সাহায্য করে। এছাড়া বেশিরভাগ ক্ষেত্রেই ধরে নেওয়া যেতে পারে যে ফাস্ট ফুড (Fast Food) মানেই জাঙ্ক ফুড (Junk Food)।

Consuming junk food can be harmful for your heart / জাঙ্ক ফুড খাওয়া আপনার হার্টের জন্য ক্ষতিকর হতে পারে
Consuming junk food can be harmful for your heart / জাঙ্ক ফুড খাওয়া আপনার হার্টের জন্য ক্ষতিকর হতে পারে

জেনে নিন কোন কোন খাবার বেশি ক্ষতিকর স্বাস্থ্যের পক্ষে।

ফ্রাইড চিকেন

চিকেন মানুষের কাছে অত্যন্ত প্রিয় একটি খাবার, আবার তাও যদি হয় ফ্রাইড বা ভাজা তাহলে তো কোন কথাই হবে না। তবে এটি কিন্তু ফ্যাটের পাওয়ার হাউজ বলে পরিচিত। এইসব ফ্যাট জাতীয় জাঙ্ক ফুডে (Junk Food) থাকে প্রচুর পরিমাণে কোলেস্টেরল, তাই হৃদপিন্ডের রোগ এরাতে অবশ্যই এইসব খাবার বর্জন করতে হবে।

সসেজ

মানুষের স্বাস্থ্যের পক্ষে সসেজ অত্যন্ত ক্ষতিকর একটি খাবার। মানবধমণীতে ধ্বংসযজ্ঞ চালাতে এই খাবারটি অনেকটাই সহায়তা করে। প্রত্যেকটি গ্রিলড সসেজ পিসে ৮১০ গ্রাম সোডিয়াম এবং ২২ গ্রাম ফ্যাট আছে।

আইসক্রিম

বাচ্চা থেকে বড় সবার কাছে আইসক্রিম একটি লোভনীয় খাবার। অনেকে এটিকে জাঙ্ক ফুড (Junk Food) হিসেবে মনেই করেন না। কিন্তু জানেন কি এর মধ্যে লুকিয়ে আছে প্রচুর পরিমাণে ফ্যাট ও সুগার। তাই নিজেকে সুস্থ রাখতে অবশ্যই পরিমাণ বুঝে আইসক্রিম খাওয়া উচিত।

পাস্তা

বাচ্চাদের কাছে পাস্তা হলো অত্যন্ত মুখরোচক একটি খাবার। কিন্তু এর মধ্যে থাকে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট, সোডিয়াম এবং ক্যালরি। তাই অবশ্যই হৃদপিন্ডের ক্ষতি করতে পারে এই খাবারটি।

পড়ুন -> Fatty Liver: ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন? জেনে নিন কিভাবে সেরে উঠবেন

চিজকেক, পেস্ট্রি (কেক)

চিজকেকের মতো খাবার আপনার হৃদপিন্ডের পক্ষে মোটেই ভালো নয়। এই খাবারে থাকে প্রচুর পরিমাণে ক্যালরি, ক্ষতিকর ফ্যাট ও কার্বোহাইড্রেট।

এগরোল

জাঙ্ক ফুড (Junk Food) সবার কাছেই খুব মজাদার ও লোভনীয়। এগরোল যদি মাঝেমধ্যেই খেতে থাকেন তাহলে তা আপনার হৃদপিন্ডের পক্ষে খুবই ক্ষতিকর। কারণ, বেশিরভাগ ফাস্ট ফুড (Fast Food)-এর দোকানগুলিতে নিম্নমানের তেল ব্যবহৃত হয় এবং অনেকক্ষেত্রে ক্ষতিকর ডালডা বা পাম অয়েলও ব্যবহৃত হয়ে থাকে। এতে লুকিয়ে আছে প্রচুর পরিমাণে ক্যালরি, স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল ইত্যাদি।

বার্গার

চটজলদি তৈরি হওয়া খাবার হিসেবে বার্গার খুবই জনপ্রিয়। তবে এটি হৃদপিন্ডের ক্ষতি করার পক্ষে যথেষ্ট। এই খাবারে থাকে প্রচুর পরিমাণে ক্যালরি, ফ্যাট ও সোডিয়াম।

পিজ্জা

আইসক্রিমের মতো পিজ্জা খাবারটিও বড় থেকে ছোট সবার কাছে খুবই জনপ্রিয়। একটা স্লাইস পিজ্জা খেয়ে কখনোই কেউ থেমে যান না। সুতরাং সাবধান কারণ এটিও লুকিয়ে আছে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট ও ক্যালোরি।

জাঙ্ক ফুড (Junk Food) খেতেই পারেন তবে যেন নিয়মিত না হয়। এক-আধ দিন সখে আপনি খেতেই পারেন, তবে অবশ্যই পরিমাণ বুঝে। নাহলে তা নিঃসন্দেহে আপনার হৃদপিন্ডের পক্ষে ক্ষতিকর হবে।


পড়ুন -> Uric Acid Food Chart: ইউরিক অ্যাসিড মানেই খাবারের তালিকায় কাটছাঁট; কিভাবে পাবেন মুক্তি?

এই ধরনের আরো খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *