Karmai Dharma Scheme: পশ্চিমবঙ্গে যুবক যুবতীদের সরকার দিচ্ছে বিনামূল্যে বাইক, স্কুটি

Karmai Dharma Scheme: পশ্চিমবঙ্গে যুবক যুবতীদের সরকার দিচ্ছে বিনামূল্যে বাইক, স্কুটি

নতুন বছরে 2023-এ নতুন চমক পশ্চিমবঙ্গ সরকারের। দুই লাখ বেকার যুবক-যুবতীদের জন্য সরকার থেকে আনা হচ্ছে নতুন স্কিম; কর্মই ধর্ম (Karmai Dharma Scheme)। বেকারদের জীবনে আশার আলো সঞ্চার করার জন্য ও মুখে হাসি ফোটানোর জন্যই এই নতুন উদ্যোগ। সরকারের পক্ষ থেকে আপনিও পেতে পারেন বিনামূল্যে বাইক অথবা স্কুটি (Free motorcycle or scooter)। তাই এই নতুন স্কিমটি পেতে চটজলদি আবেদন করুন।

কর্মই ধর্ম প্রকল্প (Karmai Dharma Scheme) - আপনিও পেতে পারেন বিনামূল্যে বাইক অথবা স্কুটি (Free motorcycle or scooter)
কর্মই ধর্ম প্রকল্প (Karmai Dharma Scheme) – আপনিও পেতে পারেন বিনামূল্যে বাইক অথবা স্কুটি (Free motorcycle or scooter)

বেকারত্বই বড় সমস্যা

দেশ তথা রাজ্যে বেকারত্বের হার ক্রমশই বৃদ্ধিমান। কর্মক্ষেত্রের পরিস্থিতি দিনকে দিন খারাপের থেকে আরও খারাপের দিকে এগিয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের নাভিশ্বাস ওঠার অবস্থা। শুধুমাত্র সরকারি নয় বেসরকারি ক্ষেত্রেও কাজের অবস্থা খুবই সংকুচিত। প্রতিবছর লাখ লাখ ছেলেমেয়েরা নিজেদের পড়াশোনা শেষ করে নতুন কাজের জন্য উদ্যোগ নিয়ে থাকে। কিন্তু ফলাফল খারাপ ছাড়া ভালো কখনোই হয় না। সরকারি চাকরির পরিবর্তে যখন তারা সামান্য মাইনার বেসরকারি চাকরি করে, তখন সংসার চালানো সত্যি বড় দুর্বিষহ হয়ে ওঠে। বহু বেসরকারি সংস্থাও কর্মচারীদের ঠিকমতো মাইনে দিতে পারে না। তাই এই মুহূর্তে সমাজের সবথেকে বড় সমস্যা হল বেকারত্ব।

যুবক যুবতীদের সঠিক কাজের সন্ধান

দেশ তথা রাজ্যের বেকারত্ব তখনই দূর হতে পারবে যখন প্রত্যেকটা ছেলে মেয়ের কাছে তাদের মন মতো ও পর্যাপ্ত মাইনের কাজ থাকবে। তাই সমাজের সার্বিক উন্নয়নের জন্য বেকারত্ব দূর করা অতি আবশ্যক। “কর্মই ধর্ম প্রকল্প (Karmai Dharma Scheme)” পশ্চিমবঙ্গ সরকারের একটি অভিনব উদ্যোগ। এই প্রকল্পের মাধ্যমে বহু বেকার যুবক ও যুবতীরা কর্মমুখী উদ্যোগ নিতে সক্ষম হবে। যেসব যুবক-যুবতীরা পর্যাপ্ত কাজের জন্য হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছে, তাদের মুখে হাসি ফোটানোর জন্য মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সুন্দর প্রকল্পটি নিয়ে এসেছেন। বিস্তারিত জেনে নেওয়া যাক এই কর্মই ধর্ম প্রকল্প (Karmai Dharma Scheme) টি সম্পর্কে।

কর্মই ধর্ম প্রকল্প (Karmai Dharma Scheme) এর উদ্দেশ্য

মানুষ বর্তমানে কাজের জন্য এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে বাধ্য হয় এবং তার জন্য প্রয়োজন একটি বাহন। মানুষের সুবিধার কথা মাথায় রেখে মাননীয়া মুখ্যমন্ত্রীর এই নতুন প্রকল্প। পরিবহনের সবথেকে ভালো মাধ্যম হলো মটোরবাইক বা স্কুটার (motorcycle or scooter)। এক জায়গা থেকে অন্য জায়গায় তাড়াতাড়ি যেতে প্রয়োজন একটি মোটরবাইক। মোটরবাইক শুধুমাত্র ঘুরতে যাওয়ার জন্য নয় কর্মক্ষেত্র এ অতি প্রয়োজনীয় একটি বস্তু। বহু যুবক যুবতী এর মাধ্যমে উপার্জন করছেন।তাই পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে ২ লাখ যুবক যুবতীদের মোটরবাইক বা স্কুটার দেওয়ার উদ্যোগ নিয়েছে।

কি কাজ করা যেতে পারে?

মোটরসাইকেল বা স্কুটারের মাধ্যমে বর্তমানে বহু কাজ করা যেতে পারে। বিভিন্ন সংস্থার ডেলিভারির কাজে, ফুড ডেলিভারি সংস্থায়, ই-কমার্স প্লাটফর্মে, বিভিন্ন দোকানে জিনিসপত্র আদান-প্রদানের জন্য মোটরসাইকেল একটি প্রয়োজনীয় কাজের মাধ্যম। তাই বেকার যুবক যুবতীদের জন্য এই প্রকল্প এনে পশ্চিমবঙ্গ সরকার তাদের আর্থিক সহায়তা করতে চায়। কর্মই ধর্ম প্রকল্পের মাধ্যমে যে আর্থিক সহায়তা যুবক যুবতীরা পাবে, তা দিয়ে মোটরসাইকেল অথবা স্কুটার (motorcycle or scooter) কিনে তারা কাজের সন্ধান করতে পারবে অথবা কাজের জায়গায় পৌঁছাতে পারবে খুব তাড়াতাড়ি।

হোম ডেলিভারি অথবা ফুড ডেলিভারি সংস্থার সাথে যে সমস্ত যুবক যুবতীরা জড়িত তাদের পক্ষে মোটরসাইকেল খুবই প্রয়োজনীয়। সরকারের এই সুন্দর প্রকল্পের মাধ্যমে সত্যি তারা লাভবান হবে। নিঃসন্দেহে বলা যায় কর্মই ধর্ম প্রকল্প (Karmai Dharma Scheme) বেকারত্ব কমানোর ক্ষেত্রে একটি সফল প্রচেষ্টা। এর মাধ্যমে যুবক যুবতীরা কর্মমুখী হয়ে উঠবে।

কারা পাবে এই সুবিধা?

পশ্চিমবঙ্গের অধিবাসী এমন সমস্ত বেকার যুবক-যুবতীরাই কর্মই ধর্ম প্রকল্প (Karmai Dharma Scheme) এর আওতায় আসতে পারে। বর্তমানে যে সমস্ত যুবক যুবতীরা এই সংক্রান্ত কোন কাজের সঙ্গে যুক্ত আছেন অথবা কোন কাজ করছেন তাদের জন্য এই প্রকল্পটি বিশেষভাবে সুবিধাজনক। পশ্চিমবঙ্গের প্রায় ২ লাখ বেকার যুবক-যুবতীরা এই প্রকল্পের আওতার মধ্যে পড়বে।

যোগ্য আবেদনকারী (Eligibility)

যারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবে তাদের অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস আবশ্যক। ব্যক্তিকে অবশ্যই কাজের জন্য এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে হবে, যার জন্য প্রয়োজন এই মোটরসাইকেলটি। অথবা বেকার যুবক যুবতীদের কাছে কাজের সন্ধানের জন্যও এই মোটরসাইকেল অথবা স্কুটার কার্যকরী হতে পারে।

আবেদন করার পদ্ধতি (How to apply)

গ্রামাঞ্চল এবং শহরাঞ্চলের ক্ষেত্রে আবেদন করার পদ্ধতি সম্পূর্ণ পৃথক। যারা গ্রামে বাস করেন প্রদান করার জন্য নির্দিষ্ট পঞ্চায়েত অফিস এবং যারা শহরে বাস করেন তারা এই প্রকল্পের আবেদন করার জন্য নির্দিষ্ট পৌরসভায় যোগাযোগ করতে পারেন। গ্রামাঞ্চলের অধিবাসীরা পঞ্চায়েত অফিস থেকে আবেদন করার ফর্ম ফিলাপ করবেন এবং অবশ্যই সাথে প্রয়োজনীয় ডকুমেন্ট। একই রকম ভাবে শহরাঞ্চলের অধিবাসীরা নির্দিষ্ট পৌরসভা থেকে ফর্মটি কালেক্ট করেবেন এবং সাথে অবশ্যই প্রয়োজনীয় ডকুমেন্ট দেবেন।

তবে সরকারিভাবে এখনো সার্কুলার আসেনি সব জায়গাতে। তাই আবেদন করার আগে অবশ্যই জেনে নিতে হবে যে ফর্মটি পাওয়া যাচ্ছে কিনা। সরকার থেকে এই প্রকল্প সম্পর্কে ঘোষণা করা হয়েছে সত্য কিন্তু যেহেতু সব জায়গায় সার্কুলার জারি করা হয়নি তাই আবেদন করার ওয়েবসাইট ফলো করুন। ওয়েবসাইট থেকে বিস্তারিত খবর পাওয়া যাবে। তবে শীঘ্রই কর্মই ধর্ম প্রকল্প (Karmai Dharma Scheme) সব জায়গায় চালু হবার সম্ভাবনা আছে।

প্রয়োজনীয় ডকুমেন্টস (Documents required)

কর্মই ধর্ম প্রকল্প (Karmai Dharma Scheme) এর জন্য আবেদন করতে গেলে অবশ্যই রেসিডেন্সিয়াল সার্টিফিকেট, আধার কার্ড, ভোটার কার্ড, বয়সের প্রমাণপত্র, আবেদন পত্র, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, আবেদনকারী দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, এছাড়া অন্যান্য কোন ডকুমেন্টস প্রয়োজন হলে সাথে রাখতে হবে।


অফিসিয়াল ওয়েবসাইট / Official website -> https://wb.gov.in/

আরো প্রয়োজনীয় খবর পেতে চোখ রাখুন বেঙ্গলি নিউজ ৩৬৫ এর পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *